Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নীতিমালা লঙ্ঘন করে ওমরাহ-হজে লোক পাঠানোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরামর্শ

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নীতিমালা লঙ্ঘন করে ওমরাহ-হজে অতিরিক্ত লোক পাঠানোর সঙ্গে জড়িত এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে হজ ও ওমরাহকে স্বচ্ছতা ও জবাবদিহিতার ভিত্তিকে সম্পন্ন করতে ভারপ্রাপ্ত ধর্ম সচিব মোঃ আব্দুল জলিলকে তাগিদ দিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। হজ ও ওমরাহ নিয়ে কোনো অনিয়ম-দুর্নীতি বরদাশত করা হবে না বলেও বৈঠকে উল্লেখ করা হয়।
বৈঠকে বলা হয়, মন্ত্রী সভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম সম্পন্ন করতে তাগিদ দিয়েছেন। সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বিএইচ হারুন এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা, মোঃ আসলামুল হক, এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), ড. আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোঃ মকবুল হোসেন, মোহাম্মদ আমির হোসেন এবং দিলারা বেগম অংশগ্রহণ করেন। বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আব্দুল জলিল, ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও বিভাগের এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় কমিটির ১৮তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনের মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন এবং তার মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। সভায় হাবের নানা অনিয়ম ও দুর্নীতিতে ক্ষোভ প্রকাশ করে হজযাত্রীদের জন্য ট্রলি ব্যাগ তৈরীর অগ্রগতি নিয়ে আলোচনা হয়। হজ নীতিমালায় ট্রলি ব্যাগ তৈরীর জন্য হজযাত্রীদের নিকট থেকে সংগৃহীত প্রায় ২০ কোটি টাকা হজ এজেন্সিজ এসোসিয়েশন  অব বাংলাদেশ (হাব) এর অ্যাকাউন্টে প্রেরণের যে বিধান রয়েছে তা বাতিল করার পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়া হয়। সভায় কালো তালিকাভুক্ত ও অভিযুক্ত ১০৪টি ওমরাহ এজেন্সি নিয়ে আলোচনা করা হয়। ওমরাহ এজেন্সিগুলোর জরিমানা সম্পর্কে সংসদের ফ্লোরে ধর্মমন্ত্রী উত্থাপিত জরিমানার পরিমাণের সাথে কমিটির নিকট মন্ত্রণালয় থেকে উত্থাপিত জরিমানার পরিমাণ কতটুকু সাঞ্জস্যপূর্ণ তা খতিয়ে দেখে কমিটির পরবর্তী বৈঠকে বিস্তারিতভাবে প্রতিবেদন দেয়ার জন্য মন্ত্রণালয়কে পুনরায় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। সভায় বিধিবিধান প্রতিপালন ব্যতীত হাব কোনো ধরনের পদক্ষেপ নিতে চাইলে তা বাতিল করার জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান এবং তৈরী করা ট্রলি ব্যাগের নমুনা গঠিত সংসদীয় সাব-কমিটির নিকট উপস্থাপন করে মান যাচাই সাপেক্ষে অনুমোদন নিয়ে সরবরাহ করার সুপারিশ করা হয়।
সভায় পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে মন্ত্রণালয় গৃহীত নীতিমালার আলোকে ২০১৬ সালে প্রতিটি ওমরাহ এজেন্সি থেকে ৫শ’ জনের বেশী যাত্রী ওমরাহ্ পালনের জন্য সউদী আরবে প্রেরণ করতে পারবে মর্মে বাংলাদেশস্থ সউদী দূতাবাসকে পত্র প্রদানের পর পুনরায় কেন কয়েকটি এজেন্সিকে ৫শ’ জনের অতিরিক্ত ওমরাহ্ কোটা বন্টন করা হয়েছে তা জানতে চাওয়া হয়। কমিটি এ ধরনের ব্যত্যয় ঘটিয়ে সরকারের ভাবমর্যাদা ক্ষুণœ না করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। সভায় বেসরকারি হজযাত্রীদের মধ্যে রেজিস্ট্রেশনকৃতরা হজে গমন না করলে শূন্য স্থানে সংসদীয় কমিটিকে অবহিত রেখে ও তাদের সুপারিশের আলোকে হজযাত্রীদের কোটা পূরণ করার সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নীতিমালা লঙ্ঘন করে ওমরাহ-হজে লোক পাঠানোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরামর্শ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ