Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এনসিসি ব্যাংকের ২৩ বছর পূর্তিতে ব্যবস্থাপনা পরিচালক বাইরের জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে কাজ করছি

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যাংকিং সেবার বাইরের জনগোষ্ঠীকে সেবার আওতায় নিয়ে আসার জন্য কাজ করছে ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক। আর এ জন্য গ্রীন ব্যাংকিং, কৃষি ঋণ এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে গুরুত্বারোপ করে ভিন্নভাবে এগিয়ে যাওয়ার প্রত্যয় গ্রহণ করেছে। একই সঙ্গে নতুন নতুন প্রযুক্তির সাথে তাল মেলাতে দক্ষ জনবল নিয়োগ এবং আইটি নিরাপত্তায় বিশেষ গুরুত্বারোপ করছে ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক। গতকাল (মঙ্গলবার) রাজধানীর মতিঝিলে ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংকের ২৩ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ব্যবস্থাপনা পরিচালক গোলাম হাফিজ আহমেদ এসব কথা বলেন। এ সময় অন্যান্যের মধ্যে উপব্যবস্থাপনা পরিচালক এ জেড এম সালেহ, মো. ফজলুর রহমান, আইটি বিভাগের প্রধান ইঞ্জিনিয়ার শামসুর রহমান চৌধুরী, মার্কেটিং বিভাগের প্রধান মো. আব্দুল্লাহ আল কাফি মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।
ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম হাফিজ আহমেদ বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা একটি দুর্ঘটনা। আমাদের জন্য যা নতুন। এতে সবার টনক নড়েছে, সবার চোখ খুলে গেছে। বিনিয়োগের বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বলেন, সরকার বিনিয়োগ পরিবেশ সৃষ্টি করেছে। অর্থনৈতিক অঞ্চল তৈরি করছে। অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বারোপ করছে। তারপরও কিছু দুর্বলতা আছে যেগুলো দূর করতে পারলেই দ্রæত এগিয়ে যাবে দেশ।
ব্যাংকের সুদের হার কমা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের অনেক ডিপোজিট আছে যার রেট অনেক হাই। আমাদের এসব রেট অ্যাডজাস্ট করতে হচ্ছে। এ কারণে যে গতিতে লেন্ডিং কমেছে, ডিপোজিটের রেট কমেনি। তবে যে ধারা অব্যাহত আছে তা চলতে থাকলে খুব শিগগিরই ব্যবসায়ীদের দাবি অনুযায়ী ঋণের ক্ষেত্রে সুদের হার সিঙ্গেল ডিজিটে চলে আসবে।
এ জেড এম সালেহ জানান, গত মার্চ পর্যন্ত ব্যাংক ১১ হাজার ১৮২ কোটি ৪৫ টাকা আমানত সংগ্রহের বিপরীতে ১০ হাজার ৭১৯ কোটি ৭৭ লাখ টাকার ঋণ বিতরণ করেছে। গত বছর পর্যন্ত ব্যাংকের পরিচালন মুনাফা ছিল ৩৮৬ কোটি ৬২ লাখ টাকা এবং পরিশোধিত মূলধন ৮৮৩ কোটি ২৯ লাখ টাকা।
এদিকে সংবাদ সম্মেলনে ব্যাংকিং খাতে হ্যাংকিংসহ বিভিন্ন দুর্ঘটনা কমিয়ে সাইবার নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ ব্যাংকের নেতৃত্বে থ্রেট ইন্টেলিজেন্স ম্যানেজমেন্ট কমিটি গঠন করা দরকার বলে জানিয়েছেন এনসিসি ব্যাংকের আইটি বিভাগের প্রধান শামসুর রহমান। সংবাদ সম্মেলনে স্কিমিং বা হ্যাংকিংয়ের মত বিড়ম্বনা রোধে ব্যাংকের আগাম প্রস্তুতি থাকে কেন জানতে চাইলে শামসুর রহমান বলেন, আগে রোধ করার চেষ্টা সবার থাকে। যেখানে যেখানে লুপ হোল পাওয়া যায় সেখানেই ব্যবস্থা নেয়া হয়। তারপরেও অনেক দুর্ঘটনা ঘটে যায়। বিদেশে এজন্য থ্রেট ম্যানেজমেন্ট কমিটি কাজ করে। আমাদের দেশেও বাংলাদেশ ব্যাংক অন্যান্য সবাইকে সঙ্গে নিয়ে এ ধরনের একটি কমিটি গঠন করতে পারে। তিনি বলেন, যে দুর্ঘটনাগুলো ঘটেছে তাতে অনেক লাভও আছে। এখন ম্যানেজমেন্টের কাছে আমাদের দাবিগুলো সহজে পৌঁছাতে পারি। এনসিসি ব্যাংকের বোর্ড আইটিকে একটি আলাদা ডিভিশন হিসেবে রূপান্তরের অনুমোদন দিয়েছে। আমরা আইটির ক্ষেত্রে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড ফলো করছি।
ব্যবস্থাপনা পরিচালক গোলাম হাফিজ আহমেদ এনসিসি ব্যাংকের আইটি নিরাপত্তা বা দক্ষ জনবল নিয়োগের বিষয়ে বলেন, রিজার্ভ চুরির ঘটনা ব্যাংকগুলোকে সতর্ক করে দিয়েছে। আমরা নতুনভাবে আইটি খাতকে গুরুত্ব দিয়ে কাজ করছি। তিনি বলেন, নতুন নতুন প্রযুক্তির পাশাপাশি প্রশিক্ষিত ও দক্ষ জনবল নিয়োগে গুরুত্বারোপ করা হচ্ছে। একই সঙ্গে আইটি নিরাপত্তা নিশ্চিতে পৃথক বিভাগ করা হয়েছে। উল্লেখ্য, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক ১৯৯৩ সালে যাত্রা শুরু করে। বর্তমানে ব্যাংকটির ১০৪টি শাখা রয়েছে। গ্রামীণ পর্যায়ে কার্যক্রম বাড়াতে এ বছর আরও ৪টি ব্রাঞ্চ বাড়ানোর উদ্যোগ নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনসিসি ব্য

১৯ মে, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ