Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বিতীয় দিনের মতো সূচক ও লেনদেনের উত্থান

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : গতকাল মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেনে উত্থান হয়েছে। টানা তিন দিনের পতনের পরে সোমবার ও মঙ্গলবার এ উত্থান হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
মঙ্গলবারের লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৭ দশমিক ৯৯ পয়েন্ট বেড়েছে ও সোমবার বেড়েছিল ১৩ দশমিক ১৭ পয়েন্ট। এর আগে বুধবার ১১ দশমিক ৮৭ পয়েন্ট, বৃহস্পতিবার ১৯ দশমিক ৮০ পয়েন্ট ও রোববার ২৩ দশমিক ১৭ পয়েন্ট কমেছিল। ডিএসইতে মঙ্গলবার আর্থিক লেনদেন হয়েছে ৩০২ কোটি ৩ লাখ টাকার। যা আগের দিন ২৫৮ কোটি ১ লাখ টাকার লেনদেন হয়েছিল। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৩টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ৭৯টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর।
ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জ সুরমার শেয়ার। এ কোম্পানির ১১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের দ্বিতীয় স্থানে থাকা ডরিন পাওয়ারের ১০ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিএসআরএম লিমিটেড। লেনদেনে এরপর রয়েছে ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, লিন্ডে বাংলাদেশ, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, প্রিমিয়ার সিমেন্ট, ইউনিক হোটেল।
অপর শেয়ারবাজার সিএসইতে মঙ্গলবারের লেনদেনে সিএসসিএক্স মূল্যসূচক বেড়েছে ৭০ দশমিক ৪৯ পয়েন্ট ও সোমবার বেড়েছিল ৩১ দশমিক ৩২ পয়েন্ট। এর আগে বুধবার ১৭ পয়েন্ট, বৃহস্পতিবার ৩১ দশমিক ৪৩ পয়েন্ট ও রবিবার ৩৮ দশমিক ৯৪ পয়েন্ট কমেছিল।
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ১৭ লাখ টাকার। যার পরিমাণ আগের দিন ছিল ১৫ কোটি ২৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৯টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ৭০টির ও অপরিবর্তিত রয়েছে ৩৬টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বিতীয় দিনের মতো সূচক ও লেনদেনের উত্থান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ