Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিম খেয়েও উপোস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

উপোসে অনেকে শরবত খান, কেউ কেউ ফলও খান। কিন্তু কখনও শুনেছেন ডিম খেয়েও উপোস করা যায়? গল্প কথা মনে হচ্ছে? একেবারেই নয়।
২০১০ সালে এগ ফাস্ট-এর চলন শুরু করেছিলেন ব্লগার জিমি মুর। কেটোজেনিক ডায়েট প্ল্যানের অংশ এগ ফাস্ট। তবে একটা কথা অবশ্যই মাথায় রাখবেন এই ডায়েট দীর্ঘদিন করলে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে এবং অবশ্যই এই ধরনের ডায়েট শুরু করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। নিজের ইচ্ছে মতো কোনও সিদ্ধান্ত নেবেন না।
কীভাবে করবেন এগ ফাস্ট?
ডিমের কোনো অংশ বাদ দিলে চলবে না। ডিমের সাদা অংশ এবং কুসুম দুটোই খেতে হবে। একটি করে ডিম খাওয়ার পরে এক টেবিলচামচ মাখন খেতে হবে। ঘুম থেকে ওঠার আধ ঘন্টার মধ্যে একটা গোটা ডিম খান। প্রতি তিন থেকে পাঁচ ঘন্টা অন্তর ডিম খেতে হবে। দিনে অন্তত একটি মিল খেতেই হবে। সারাদিনে অন্তত ৬টি গোটা ডিম খেতে হবে। ঘুমতো যাওয়ার তিন ঘন্টা আগে আর কিছু খাবেন না। শরীরে প্রোটিন ইনটেক বেড়ে যাওয়ার ফলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। অসময়ে খিদে পায় না। বাড়তি প্রোটিন ওজন কমাতেও সাহায্য করে। ডিম সিদ্ধই খেতে হবে এমনটা কিন্তু নয়। শুধু ডিম দিয়ে তৈরি বিভিন্ন খাবার খেতে পারেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপোসে

১০ মার্চ, ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ