Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কুমিল্লার এক মামলায় খালেদা জিয়ার জামিন

মুক্তিতে বাধা নেই : আইনজীবী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় দায়ের করা হত্যা মামলায় বিএনপির চেয়ারর্পাসন খালেদা জিয়াকে ৬ মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মুজিবুর রহমানের বেঞ্চ এ আদেশ দেন। ফলে খালেদা জিয়ার মুক্তিতে বাধা নেই। কিন্তু তিনি মুক্তি পাবেন কি না, তা নির্ভর করছে সরকারের ওপর। গত মঙ্গলবার জামিন আবেদনের শুনানি শেষে আদেশের জন্য এ দিন ধার্য করেছিলেন। আদেশের পরে খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল বলেন, এ মামলায় জামিন পাওয়ায় খালেদা জিয়ার মুক্তিতে বাধা নেই। কিন্তু তিনি মুক্তি পাবেন কি না, তা নির্ভর করছে সরকারের ওপর। আমরা আশা করছি, সরকার ম্যাডাম খালেদা জিয়াকে মুক্তি দেবে। ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. বশিরুল্লাহ বলেন, আদেশের কপি পাওয়ার পর সরকারপক্ষ উচ্চ অদালতে আপিলের সিদ্ধান্ত নেবে।
শুনানি আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার কায়সার কামাল, মীর মোহাম্মদ হেলালুদ্দীন, আহসানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. বশিরুল্লাহ।
খালেদা জিয়ার আইনজীবীরা শুনানিতে বলেন, এই ঘটনায় খালেদা জিয়ার কোনো সংশ্লিষ্টতা নেই। কেননা তিনি ঘটনার সময় ঢাকায় নিজ বাসায় অবরুদ্ধ ছিলেন। এ মামলায় বাদীপক্ষ থেকে এখনো কোনো সাক্ষী উপস্থাপন করা হয়নি। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থতার মধ্য দিয়ে কারাগারে রয়েছেন। একজন সাবেক প্রধানমন্ত্রী এবং নারী হিসেবে তিনি জামিন পাওয়ার যোগ্য। জামিন পেলে তিনি দেশে থাকবেন। তাই খালেদা জিয়ার জামিন দেয়া হোক।
গত ৪ ফেব্রুয়ারি কুমিল্লা জেলা দায়রা জজ এ মামলায় আসামিপক্ষের করা জামিন আবেদন নাকচ করে দিয়ে অভিযোগ গঠনের শুনানির তারিখ ধার্য করেন। ওই আদেশের বিপক্ষে ২৭ ফেব্রুয়ারি হাইকোর্টে আবেদন করা হয়। ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি বিএনপির ডাকা অবরোধ চলাকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে কক্সবাজার থেকে ঢাকাগামী একটি বাসে দুর্বৃত্তরা পেট্রোলবোমা নিক্ষেপ করে। এতে দগ্ধ হন অন্তত ২০ যাত্রী। এদের মধ্যে আটজন নিহত হন। এ ঘটনায় খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে ২০১৭ সালের মার্চে অভিযোগপত্র দেয় পুলিশ।



 

Show all comments
  • Anisur Rahman ৭ মার্চ, ২০১৯, ২:৪২ এএম says : 0
    এখন শুধু অপেক্ষা।
    Total Reply(0) Reply
  • Kawsar Bakir ৭ মার্চ, ২০১৯, ৩:১৩ এএম says : 0
    মানবন্ধন আর আইনি লড়াই করে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করা সম্ভব নয়। রাজপথে দুর্বার আন্দোলন করে তাকে মুক্ত করতে হবে, আন্দোলন ছাড়া নেত্রীর মুক্তি হবে না।
    Total Reply(0) Reply
  • Bani Israil ৭ মার্চ, ২০১৯, ৩:১৩ এএম says : 0
    ইনসাআল্লাহ সত্যের জয় হবেই এতে কোন সন্দেহ নেই।জুলুমবাজ সরকার আজিবন ক্ষমতায় থাকতে পারবেনা মহান আল্লাহ যেদিন চাইবে সেই দিন ওদের পতন হবে।
    Total Reply(0) Reply
  • Habib ৭ মার্চ, ২০১৯, ৩:১৬ এএম says : 0
    Sune khub valo laglo
    Total Reply(0) Reply
  • Fazlul Haque ৭ মার্চ, ২০১৯, ৩:১৭ এএম says : 0
    asa kori tini taratari mukti paben
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ