Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুস্পষ্ট লঘুচাপ অপরিবর্তিত উপকূলে ভ্যাপসা গরম

প্রকাশের সময় : ১৭ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি অপরিবর্তিত রয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে কিনা সেদিকে পর্যবেক্ষণ করছে আবহাওয়া বিভাগ। বৃহত্তর চট্টগ্রামসহ দক্ষিণ-পূর্বাঞ্চল, খুলনাসহ দক্ষিণাঞ্চল তথা দেশের সমুদ্র উপকূলভাগ, চর ও দ্বীপাঞ্চলে গত দু’দিন ধরে অসহনীয় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। আবহাওয়াম-লের এ অবস্থাকে সমুদ্রে ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসের আলামত হিসেবে শঙ্কা ব্যক্ত করছেন উপকূলবাসী।
গতকাল (সোমবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫, চট্টগ্রামে ৩৪.২, কক্সবাজারে ৩৬.২, সিলেটে ২৯, রাজশাহীতে ৩৬, রংপুরে ৩১, খুলনায় ৩৫.৮, বরিশালে ৩৪.৬ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন শ্রীলংকা উপকূলে সুস্পষ্ট লঘুচাপটি অবস্থান করছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, কুষ্টিয়া ও কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
কক্সবাজার অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুস্পষ্ট লঘুচাপ অপরিবর্তিত উপকূলে ভ্যাপসা গরম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ