Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীন বাংলার পতাকা উত্তোলন

হোসেন মাহমুদ | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

১৯৭১ সালের ২ মার্চের দৈনিক সংবাদপত্রের প্রথম পৃষ্ঠায় ছাপা হয় সংসদ অধিবেশন স্থগিতের খবর। মানুষের মধ্যে সৃষ্টি হয় প্রচন্ড ক্ষোভ। প্রাদেশিক রাজধানী ঢাকা আর এখন শান্ত-নীরব কোনো নগর নয়। রাজনৈতিক আন্দোলনে মিছিলে-স্লোগানে উদ্বেল তার রাজপথ, নেতা-কর্মীর উপস্থিতিতে সরগরম রাজনৈতিক দলের কার্যালয়, চঞ্চল বিশ্ববিদ্যালয়-কলেজের ছাত্রাবাস, আলোচনা মুখর রাস্তা-ঘাট-পাড়া-মহল্লার চায়ের দোকান।
এদিন সরকারের জারি করা কারফিউ উপেক্ষা করে ছাত্র সমাজের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয় ডাকসু ও ছাত্রলীগ। এতে বিপুল ভাবে সাড়া দেয় ছাত্ররা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় অনুষ্ঠিত সে বিশাল ছাত্রসমাবেশে এদিন ঘটে এক চমকে দেয়া ঘটনা।
স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন ডাকসুর ভিপি আ স ম আবদুর রব। তার সাথে ছিলেন ছাত্রলীগ সভাপতি নূরে আলম সিদ্দিকী, সাধারণ সম্পাদক শাজাহান সিরাজ, ডাকসু সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস মাখনসহ অন্য ছাত্র নেতারা। পতাকায় খচিত ছিল তৎকালিন পূর্ব পাকিস্তানের মানচিত্র।
জানা যায়, সে পতাকাটি উত্তোলন করার পর এক অভ‚তপূর্ব দৃশ্যের অবতরণা হয়। আবেগ-আনন্দে উচ্ছ¡সিত হয়ে ওঠে ছাত্ররা। পরে পতাকাটি আন্দোলন-মিছিলের অংশ হয়ে দাঁড়ায়। ২রা মার্চের পতাকা উত্তোলন ছিলো কার্যত পাকিস্তান রাষ্ট্রের আনুষ্ঠানিক মৃত্যু পরোয়ানা। পতাকা উত্তোলন করার সময় আ স ম আবদুর রব বলেন, ‘আজ থেকে এটাই স্বাধীন বাংলাদেশের পতাকা’। লাখো জনতা করতালি দিয়ে তার কথা সমর্থন করে।
এদিকে বঙ্গবন্ধুর আগের দিনের ডাকে এদিনে পালিত হয় হরতাল। সর্বশ্রেণির মানুষ হরতাল পালন করে। বন্ধ থাকে যান চলাচল ও দোকানপাট। ঢাকা পরিণত হয় আন্দোলনের নগরীতে। পাকিস্তানি সৈন্যরা নিরস্ত্র মিছিলকারীদের উপর গুলি চালায়। শহিদ হন ২ জন। রাতে শহীদদের লাশসহ শোভাযাত্রা মানুষকে আরও বিক্ষুব্ধ করে তোলে।
বিভিন্ন স্থানে জনগণ সহিংস হয়ে ওঠে। ইয়াহিয়া ও জুলফিকার আলি ভুট্টোর কুশপুত্তলিকা পোড়ানো হয়। প্রশাসন রাত ৯টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত কারফিউ জারি করে। এ পরিস্থিতিতে ৩ মার্চ থেকে ৬ মার্চ পর্যন্ত সারা দেশে অর্ধদিবস হরতালের কর্মসূচি ঘোষণা করেন বঙ্গবন্ধু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ