Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বাণিজ্যিক বিমানের জন্য পাকিস্তানি আকাশসীমা বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, বাণিজ্যিক বিমানের জন্য দেশের আকাশসীমা আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। গতকাল (বুধবার) টুইটার বার্তার মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়েছে। ভারত ও পাকিস্তানের মধ্যে বিমান হামলার পাল্টা হামলার ঘটনায় যখন নিরাপত্তা পরিস্থিতি খুবই নাজুক পর্যায়ে রয়েছে তখন বাণিজ্যিক বিমান চলাচলের পথ বন্ধ করা হলো। এতে আশঙ্কা করা হচ্ছে- দু দেশের মধ্যে যুদ্ধ আরো বিস্তৃত হতে পারে। অবশ্য, পাক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এ ঘোষণার আগেই আন্তর্জাতিক ফ্লাইটের বেশিরভাগই পাকিস্তানের আকাশসীমা এড়িয়ে চলছিল।
এর আগে, বিমানবন্দরের একজন কর্মকর্তা ডন নিউজ টিভিকে জানিয়েছেন, পেশোয়ারের বাচা খান আন্তর্জাতিক বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। বাণিজ্যিক বিমান চলাচল শুরুর আগ পর্যন্ত বিমানবন্দরটি সামরিক উদ্দেশ্যে ব্যবহার করা হবে। এ বিষয়ে বিমানবন্দরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ওই কর্মকর্তা জানান, বাণিজ্যিক বিমানের সমস্ত ফ্লাইট বাতিল করা হয়েছে। লাহোর ও করাচি বিমানবন্দরের ব্যাপারেও একই ধরনের রিপোর্ট পাওয়া গেছে। করাচি থেকে দিল্লিগামী একটি ফ্লাইট বাতিলের খবর দিয়েছে ডন নিউজ। এছাড়া, লাহোর থেকে ব্রিটেনের ম্যানচেস্টারগামী একটি ফ্লাইট বাতিল করা হয়েছে। ভারতও কাশ্মিরের শ্রীনগর, জম্মু ও লেহ বিমানবন্দরে বেসামরিক বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। সূত্র : পার্স টুডে।



 

Show all comments
  • Mohammad Hasan ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    ভারত -পাকিস্তান যুদ্ধের ইন্দনদাতা হিসাবে বাংলাদেশের মিডিয়া গুলাকে আন্তর্জাতিক বিচারের আওতায় আনা হোক।
    Total Reply(0) Reply
  • Saiful Islam ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    কাশ্মীর স্বাধীনতা যেমন যুক্তিক তেমনি এমরান খানের সংলাপ বিশ্বের শক্তিশালী দেশগুলোর সমর্থন আর ভারতের একগুঁয়েমি।
    Total Reply(0) Reply
  • জুবাইদা আহসানারা ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    Bangladesh's border should also be closed. So that Indian soldiers do not run away ...
    Total Reply(0) Reply
  • Ahamed Nasir ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০১ এএম says : 0
    আমি পাকিস্তানের পক্ষে নই কিন্তু ইন্ডিয়ান কোন মালুকে যে কেউ মারলেই খুশি খুশি লাগে,
    Total Reply(0) Reply
  • Najmul Hossain ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০১ এএম says : 0
    এবার মনে হয় শেহবাগ ,গোতম গাম্বীর সহ ভারতীয় ক্রিকেট রা এবং বলিউড অভিনেতারা পাকিস্তান বিমান বাহিনী কে অভিনন্দন জানাবে এই জন্য তারা ভারতে ভিতড়ে দিনের বেলায় টুকে তাদের সেনা বাহিনী উপর হামলা করেছে , এবং ২ খান যুদ্ধ বিমান ভুপাদিত করছে , এবং তাদের পাইলট কে জিন্দা ধরছে ।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০১ এএম says : 0
    মোদী নির্বাচনকে সামনে রেখে এই নাটক করে সফল হতে চেয়েছিল কিন্ত ইমরান খান মোদীর বানানো নাটকের যে হিরো হয়ে যাবে তা কি মোদী স্বপ্নেও ভাবতে পেরেছিল ????
    Total Reply(0) Reply
  • Tamim ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৩ এএম says : 0
    একমাত্র পারমাণবিক হামলা ছাড়া পাকিস্তানের পক্ষে তিন দিনের যুদ্ধ করা সম্ভব না। তিন দিন যুদ্ধ চালানোর মতো অর্থ পাকিস্তানের কাছে নাই। ঐতিহাসিকভাবে রাশিয়া ভারতের পক্ষে। এছাড়া রাশিয়া এবং ভারতের মধ্যে সামরিক চুক্তি আছে। এমনকি ভারতের মিগ বিমানগুলো রাশিয়া থেকে কেনা। চীন এই প্রথম ভারতের বিরোধিতা থেকে বিরত থাকলো।১৯৭১ পাকিস্তানের পক্ষে সারা দুনিয়া থাকার পরও ভারতের সাথে পেরে উঠেনি। আর এখনতো পৃথিবীর উদীয়মান শক্তি ভারত। ওআইসি ইসলামিক রাষ্ট্রগুলো সংস্থা না ওআইসি ইসলামিকসংস্থা। পাকিস্তানের থেকে ভারতে মুসলিম সংখ্যা বেশি। এমনকি ওআইসি ভারতকে সদস্যপদ দিতে চেয়েছিল সেখানে পাকিস্তানি বিরোধিতা করে। ও আই সি টিতে 57 টি রাষ্ট্র আছে যাদের মধ্যে 40 টি রাষ্ট্রের সংখ্যাগরিষ্ঠতা মুসলিম এবং বাকি 17 টি মাইনোরিটি মুসলিম। ভারত সম্পর্কে মধ্যপ্রাচ্য বোঝার আগে, সম্প্রতি সালমানের পাকিস্তান ও ভারত সম্পর্কে ধারণা থাকা উচিত। যেখানে পাকিস্তানের সম্মান 2 বিলিয়ন ডলারের বিনিয়োগের আশা দিল সেখানে ভারতে যেয়ে 10 বিলিয়ন ডলার হয়ে গেল। ব্যবসাই বড় ব্যাপার। ইরান ইতিমধ্যে পাকিস্তান কে হুঁশিয়ারি দিয়েছে। আফগানিস্তান ইতিমধ্যেই ইউনাইটেড নেশন এ পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করছে। বাংলাদেশ বর্তমান সরকার ভয়ানকভাবে পাকিস্তান বিরোধী। সত্যিকার অর্থে পাকিস্তানের পাশে কেউ নেই। ভিখারি দেশের পক্ষে যুদ্ধ করা সম্ভব না । এটা বাস্তবতা।
    Total Reply(0) Reply
  • wadud ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৩ এএম says : 0
    "India Demands 'Immediate, Safe Return' Of Air Force Pilot Captured By Pak(NDTV) "
    Total Reply(0) Reply
  • hafiz anwar ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৪ এএম says : 0
    ইতিহাস সাক্ষী। এই যুদ্ধ যুদ্ধ খেলাই...মোদীর মূল রাজনৈতিক হাতিয়ার। সামনে নির্বাচন ভরাডুবি থেকে নিজেকে বাঁচানোর জন্যে মোদী ভারত পাকিস্তানের নিরহ জনগণের জীবন নিয়ে খেলছে।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৪ এএম says : 0
    পাইলট ধরে মোদিকে মাইনকা চিপায় ফেলে দিছে পাকিস্তান। ইলেকশনের আর মোটে ২ মাস বাকি। এই যুদ্ধ যুদ্ধ খেলা থেকে যে লাভ মোদি করতে চেয়েছিল এই আটক তাতে জল ঢেলে দিয়েছে। বিরোধী দলগুল নিশ্চয়ই বোগল বাজাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Muhammad tariquzzaman ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৪ এএম says : 0
    Imran khan is more positive leader than previous others. He should have given more time. But Modi was in a hurry as national election is knocking. Now both nation have to be ready for a full time war and India is more responsible for that.
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৪ এএম says : 0
    পাইলটকে জীবন্ত আটক করে মোদিকে এক রকম আটকে দিয়েছে ইমরান। ইলেকশনের ৩ মাস বাদ থাকতে মোদি এই সেনাকে ছাড়াতে সর্বোচ্চ চেষ্টা করবে। মোদি বিরোধিরা আর ৩ দিন পর থেকেই এই ইস্যুতে মোদিকে চারিদিক থেকে চেপে ধরল বলে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ