Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়াকে মৃত্যুমুখে ঠেলে দেয়ার ষড়যন্ত্র করছে

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সরকার মৃত্যুমুখে ঠেলে দেয়ার ষড়যন্ত্র করছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, কারাগারে যথা সময়ে দেশনেত্রীর চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষা না করার ফলে এবং পরিত্যক্ত কারাগারে রেখে তার স্বাস্থ্যের অবণতি ঘটানোর মাধ্যমে
ষড়যন্ত্রের আশংকার কথাটা আমরা বার বার বলে আসছি। সেই ষড়যন্ত্র, সেই চক্রান্তটি হচ্ছে তাকে চিকিৎসা না দিয়ে অকালে এভাবে মৃত্যুর দিকে ঢেলে দেয়া। সুচিকিৎসা না দেয়া এবং কয়েকদিন পর পরেই তাকে হুইল চেয়ারে করে আদালতে হাজির করে মানসিকভাবে হেনস্তা করা- এই সরকারের ষড়যন্ত্রের অংশ বলে দেশবাসী মনে করে। গতকাল (মঙ্গলবার) বেলা ১১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, আদালত গঠিত মেডিকেল বোর্ড সাড়ে তিনমাস পরে গত পরশু (রোববার) আদালতের নির্দেশে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে দেখতে গিয়েছিলো, পরীক্ষা করতে গিয়েছিলো। তারা পরীক্ষা করে দেখে বিস্মিত হয়েছেন যে গত সাড়ে তিন মাসে তার কোনো রকম রক্ত পরীক্ষা করা হয় নাই, তার ব্লাড সুগার পরীক্ষা করা হয় নাই, তার কোনো এক্সরে করা হয়নি, তার ব্লাড প্রেসার মাপা হয় নাই, তার কোনো চিকিৎসা দেয়া হয়নি।
বিএনপি মহাসচিব বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া কোনো সরকারের কাছ থেকে এই ধরনের আচরণ ডিজারভ করেন না, তার প্রাপ্য নয়। অবিলম্বে দেশনেত্রীর সর্বোত্তম সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে এবং তাকে নিঃশর্ত মুক্তি প্রদান করতে হবে। এটাতে কোনো কাল বিলম্ব করা যাবে না। কাল বিলম্ব করলে দেশনেত্রী যদি কোনো শারীরিক ক্ষতি হয় তার সমস্ত দায়-দায়িত্ব জনগনের দ্বারা এই অনির্বাচিত সরকারকেই বহন করতে হবে। দলের চেয়ারপারসনের সর্বোত্তম সুচিকিতসার জন্য যদি ‘বাড়তি’ ব্যয়ের প্রয়োজন হলে তা দল বহন করতে রাজি বলেও জানান মহাসচিব।
খালেদা জিয়ার শারীরিক অবস্থা তুলে ধরে তিনি বলেন, সাড়ে তিন মাস আগে যে অসুখ নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন সেই অসুখগুলো আরো বেড়ে গেছে। বাম কাঁধে ব্যাথা বৃদ্ধি পেয়েছে, ডান কাঁধে নতুন করে ব্যাথা হচ্ছে। বাম বাহু, বাম পায়ে এবং কবজিতে ব্যাথা অনেক বেশি বেড়েছে। ফলে কারো সাহায্য ছাড়া তিনি এখন দাঁড়াতে ও চলতে পারছেন না। প্রচন্ড ব্যাথা ও কাঁপুনির জন্য তিনি হাত দিয়ে কিছু ধরেও রাখতে পারছেন না। তিনি (খালেদা জিয়া) যে রোগগুলোতে ভোগছেন তা অত্যন্ত মারাত্মক রোগ। তার বয়স ৭৩ এর পথে। এই বয়সে এই রোগগুলোর যদি নিয়মিত চিকিৎসা না হয়, প্রতিদিন যদি মনিটর না করা হয়, তাহলে তার জীবনের প্রতি মারাত্মক হুমকি এসে যেতে পারে। গত সাড়ে তিন মাসের দেশনেত্রীর হৃদরোগ, লিভার কিংবা কিডনির কোনো পরীক্ষা করা হয়নি। যা নিয়মিতভাবে করা অত্যন্ত জরুরী ছিলো।
বিএনপি মহাসচিব জানান, খালেদা জিয়া রিউমেটরিটক আর্থারাইটিস, ডায়াবেটিস ম্যারিটা, হাইপারটেনশন, অস্ট্রিও আর্থারাইটিস, টানেল সিসেড্রাম, ফ্রোজেন স্লোডার, লাম্বার স্টোনাইসিস, থাইটিকা, ক্রনিক হাইপো নিথ্রেমিয়া, ক্রোনিক কিডনি রোগে ভোগছেন। যা এখন মারাত্মক রূপ নিয়েছে।
খালেদা জিয়ার সাতে পরিবারের সাক্ষাতের অনুমতিও দীর্ঘ সময় পরে দেয়া হয় অভিযোগ করে তিনি বলেন, পরিবারের সদস্য দীর্ঘ সময় পর সীমিত সময়ের জন্য দেখা করতে দেয়া হয়। দলের পক্ষ থেকে গত চার মাস ধরে কাউকে দেখা করতে অনুমতি দেয়া হয়নি এমনকি তার আইনজীবীরা সাক্ষাত পায়নি। মামলার প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে সরিয়ে দেয়ার জন্য দীর্ঘকাল ধরে পরিকল্পনা করে আসছে। যে মামলাগুলো একটার পর একটা দেয়া হয়েছে- এই মামলার কোনটারই কোনো ভিত্তি নেই। এই মামলাগুলো দিয়ে তাকে আটক করে রাখা হয়েছে এবং ইতোমধ্যে তিনি যে জামিন প্রাপ্ত হয়েছিলেন সেটারও কোনো সুবিধাদি তাকে গ্রহণ করতে দেয়া হয়নি। এই ধরনের আচরণ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সাথে করা হবে-এটা সাধারণ মানুষ ও দেশবাসীর কল্পনারও বাইরে, এটা ধারনারও বাইরে। আজকে গণতন্ত্রের এই নেতাকে প্রতিটি মানুষ ভালোবাসে, যিনি কখনো কোনো নির্বাচনে পরাজিত হননি। সেই নেত্রীকে এভাবে মিথ্যা মামলা দিয়ে তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে। আমরা বার বার বলেছি এই ধরনের আচরণ কখনোই গ্রহণযোগ্য হতে পারে না, কাম্য হতে পারে না।
তিনি বলেন, দেশনেত্রী সারাজীবন ব্যয় করেছেন এদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা করবার জন্য। তিনি সেই
প্রধানমন্ত্রী যিনি দেশে সংসদীয় গণতন্ত্রকে ফিরিয়ে নিয়ে এসেছিলেন, নারী শিক্ষার ক্ষেত্রে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। আজকে যে অর্থনৈতিক উন্নয়ন আমরা দেখছি সেই অর্থনৈতিক উন্নয়নের ভিত্তি স্থাপন করবার ব্যাপারে তার ভূমিকা ছিলো অপরিসীম। তিনি (খালেদা জিয়া) সরকারে থাকার সময়ে তার বহু কাজ আছে যে কাজগুলো দেশের অর্থনৈতিক উন্নয়ন ও জনগণের কল্যাণে শুধু দেশে নয়, বিশ্বে পর্যন্ত সমাদৃত হয়েছিলো।
এসময় সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমূখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ