Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বজ্রমেঘে সাগর উত্তাল, বন্দরে তিন নম্বর সতর্ক সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৪৭ পিএম

বজ্রমেঘের ঘনঘটা বৃদ্ধি পাওয়ার কারণে বাংলাদেশের উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। আজ মঙ্গলবার আবহাওয়া সতর্কবার্তায় আবহাওয়াবিদ মোঃ আবদুর রহমান খান জানান, উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে। প্রসঙ্গত চলতি মৌসুমে আজই প্রথম সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখানো হলো। সাগর উত্তাল থাকায় মাছ শিকার অনেকটা কমে গেছে।
এদিকে উপকূলীয় অঞ্চলসহ দেশের অধিকাংশ জেলায় আজও দমকা থেকে ঝড়ো হাওয়ার সাথে বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে। খুলনাসহ কোথাও কোথাও হয়েছে শিলাবৃষ্টি। আজ সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড যশোরে ৫৫ মিলিমিটার। এ সময় ঢাকায় ৩১, ময়মনসিংহে ৩, চট্টগ্রামের সন্দ্বীপে ২০, চাঁদপুরে ৪৪, শ্রীমঙ্গলে ২০, রাজশাহীতে ৮, পটুয়াখালীতে ৪৪ মিলিমিটারসহ প্রায় সারাদেশে বর্ষণ হয়েছে।
এদিকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।
রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হ্ওায়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ