Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিবহন ধর্মঘটে নাকাল দক্ষিণ পশ্চিমের অর্ধশতাধিক রুট

প্রকাশের সময় : ১৬ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, যশোর : দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় ৪৮ ঘন্টার পরিবহন ধর্মঘটের প্রথমদিন গতকাল পালিত হয়। সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ যশোর প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করে তিন দফা দাবিতে রোববার ভোর ৬টা থেকে পরিবহন ধর্মঘটের ঘোষণা দেয়। ধর্মঘট শুরু হওয়ায় বাস, ট্রাক, ট্রাংকলরি, কাভার্ড ভ্যানসহ সকল প্রকার যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। যশোর শহরের মণিহার এলাকা, নতুন খয়েরতলা ভাস্কর্যের মোড়, খাজুরা বাসস্ট্যান্ড ও চাঁচড়া মোড়ে গিয়ে দেখা গেছে, পরিবহন চলাচল বন্ধ থাকায় দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রীরা। বিকল্প যানবাহন হিসেবে মোটরসাইকেল, ইজিবাইকে ভ্যানে যাতায়াত করছেন অনেকে। শ্রমিকরা রাস্তায় ব্যারিকেট দিয়ে ধর্মঘট পালন করছে। এ ধর্মঘট মঙ্গলবার (১৭ মে) ভোর ৬টা পর্যন্ত (৪৮ ঘন্টা) চলবে।
সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব আবদুর রহিম বক্স দুদু জানিয়েছেন, সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় দায়েরকৃত মামলা সুষ্ঠু ও নিরপেক্ষভাবে তদন্ত করে বিচার কাজ শেষ করা, নিহতদের পরিবারের পক্ষ থেকে ক্ষতিপূরণ চেয়ে দায়ের করা মামলা প্রত্যাহার এবং গ্রিন লাইন পরিবহনের নামে সিলেট জেলা ও দায়রা জজ আদালতে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে এ ধর্মঘটে ডাক দেয়া হয়েছে। দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি দেয়া হবে।
ধর্মঘটে অচল খুলনাঞ্চল
বিশেষ সংবাদদাতা, খুলনা থেকে জানান, খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন ধর্মঘটের প্রথম দিনে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা । রোববার ভোর ৬টা থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শুরু হয়। সড়ক দুর্ঘটনায় মিশুক-তারেকের মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ আদায়ের মামলা প্রত্যাহারসহ তিন দফা দাবিতে সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের দক্ষিণ-পশ্চিমাঞ্চল কমিটি এ ধর্মঘট আহবান করে। ধর্মঘটের কারণে খুলনার কেন্দ্রীয় বাস টার্মিনাল সোনাডাঙ্গা থেকে ঢাকাসহ দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। অনেক যাত্রীকে স্ট্যান্ডে এসে ফিরে যেতেও দেখা গেছে।
এদিকে, বাস চলাচল বন্ধ থাকায় অভ্যন্তরীণ রুটগুলোতেও যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। যাত্রীরা জানান, নগরীর বৈকালী এলাকায় ধর্মঘটের সমর্থনকারীরা গণপরিবহনও চলাচলে বাধা দিচ্ছেন। তিনি যে গাড়িতে উঠেছিলেন তা লাঠি-সোটা নিয়ে তা চালাতে দেয়নি ধর্মঘট সমর্থনকারীরা। যাত্রী রফিকুল ইসলাম বলেন, সকালে বাস না পেয়ে অফিসে যেতে দেরী হয়েছে। এছাড়াও দূরদূরান্তগামী যাত্রীরা বাস টার্মিনালে এসে ফিরে গেছেন।
পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের দক্ষিণ-পশ্চিমাঞ্চল কমিটির সদস্য সচিব আব্দুর রহিম বকস দুদু বলেন, সর্বাত্মকভাবে খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন ধর্মঘট পালিত হচ্ছে। ধর্মঘটের ফলে বাস-ট্রাক, কাভার্ড ভ্যানসহ সব ধরনের যাত্রী ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তাদের এ দাবির সঙ্গে একমত হয়ে ফরিদপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায়ও পরিবহন ধর্মঘট পালন করছেন সেখানকার শ্রমিক নেতারা। এর আগে শনিবার এক সাংবাদিক সম্মেলনে তিন দফা দাবিতে এ ধর্মঘটের ঘোষণা দেন পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কমিটি।
৪৯ ট্রাক পচনশীল পণ্য আটকা
বেনাপোল অফিস জানায়, আজ রোববার ভোর ৬ টা থেকে ৪৮ ঘন্টার পরিবহন ধর্মঘট’র কারণে বেনাপোল বন্দরের সাথে সারা দেশের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বেনাপোল বন্দর থেকে পচনশীল পণ্যসহ বিভিন্ন ধরনের মালামাল খালাস বন্ধ রয়েছে। ন্দরের ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে ভারত থেকে আমদানি করা ৪১ ট্রাক পিয়াজ, ৫ ট্রাক পান ও ৩ ট্রাক মাছ খালাস বন্ধ হওয়ায় পচন ধরতে শুরু করেছে। বন্দর ও কাস্টমস’র অভ্যন্তরে কাজকর্ম চলছে। বেনাপোল বন্দর দিয়ে ভারতের সাথে আমদানি বাণিজ্য রয়েছে স্বাভাবিক।
বরিশাল থেকে কোন বাস ছেড়ে যায়নি
বরিশাল ব্যুরো জানায়, প্রচলিত আইনেই সড়ক দুর্ঘটনা সংক্রান্ত সকল বিচার কাজ সম্পাদনের দাবিতে বরিশালসহ দক্ষিণাঞ্চলের ১১ জেলায় ডাকা পরিবহন ধর্মঘটের কারণে গতকাল বরিশাল থেকে কোন বাস ঢাকা সহ উত্তর বঙ্গের উদ্দেশ্যে ছেড়ে যায়নি।
তবে আভ্যন্তরীণ রুটে বাস চলাচল করছে। গতকাল (রোববার) সকাল থেকে বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনালে থাকা বিভিন্ন পরিবহনের কাউন্টার খুললেও বাস না ছাড়ায় যাত্রীরা কোন টিকিট সংগ্রহ করতে পারেনি। ফলে দূরপাল্লাগামী যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন।
সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত
সিলেট অফিস জানায়, সিলেট জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট স্থগিত করেছে সিলেট জেলা পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ। গতকাল রোববার বিকাল ৩টায় মহানগরীর দক্ষিণ সুরমার বাবনাস্থ জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের জরুরী সভায় ধর্মঘট স্থগিতের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় বক্তারা বলেন, ‘পরিবহন শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সহ-সভাপতি, জেলা পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিকসহ শ্রমিক নেতাদের উপর দায়ের করা মামলা প্রত্যাহার করা হয়েছে। আমাদের প্রথম দাবি মেনে নেওয়ায় এবং অন্যান্য দাবি মেনে নিতে প্রশাসন সম্মতি জানানোয় আহুত ধর্মঘট স্থগিত করা হচ্ছে।
ফরিদপুর থেকে বাস ছাড়েনি
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, রোববার সকাল থেকে শুরু হওয়া ধর্মঘটে ফরিদপুর থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি।
এদিকে বাস চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। ঢাকাসহ দূরের গন্তব্যের যাত্রীরা অনেকেই বাসস্টান্ডে এসে ফিরে যাচ্ছেন। তবে, অভ্যন্তরীণ রুটে কিছু বাস চলাচল করায় কেউ কেউ ওই বাসে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবহন ধর্মঘটে নাকাল দক্ষিণ পশ্চিমের অর্ধশতাধিক রুট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ