Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংসদে যোগ দিলেন ৪৯ নারী এমপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচিত ৪৯ জন নারী এমপি সংসদ অধিবেশনে যোগ দিয়েছেন। গতকাল রোববার চলতি সংসদের প্রথম অধিবেশনের ১৫তম কার্যদিবসে তারা যোগ দেন। এদের মধ্যে ৩ জন বিগত সময়ে সংরক্ষিত ও নির্বাচিত সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করলেও বাকি ৪৬ জনই নতুন।
সংসদ অধিবেশনে যোগদান উপলক্ষ্যে স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশন চলাকালে তাদেরকে স্বাগত জানিয়ে বলেন, আমি তাদেরকে আন্তরিকভাবে স্বাগত ও অভিনন্দন জানাচ্ছি। স্পিকার বলেন, আশা করি তারা সংসদীয় কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন। তাদের অংগ্রহণের মধ্য দিয়ে সংসদ আরও প্রাণবন্ত ও কার্যকর হবে। এক সম্পূরক প্রশ্নের ফাঁকে সাবেক শ্রম প্রতিমন্ত্রী ও কিশোরগঞ্জ-৩ আসনের এমপি মুজিবুল হক চুন্নু তার ব্যক্তিগত পক্ষ থেকে জাতীয় সংসদে আসা নারী সংসদ সদস্যদের অভিনন্দন জানান।
বাংলাদশের সংবিধানের সাধারণত সংরক্ষিত নারী আসনের এমপি হিসেবে ক্ষমতাসীন দলের মনোনিত প্রার্থীরাই নির্বাচিত হতেন। আলোচনার মাধ্যমে কখনো কখনো বিরোধীদলের নারী প্রার্থীদেরকেও কয়েকটা আসন দেয়ার নজির আছে। তবে সংবিধানের চতুর্দশ সংশোধনী অনুযায়ী, ২০০৪ সালে অষ্টম জাতীয় সংসদের একাদশ অধিবেশনে নির্ধারণ করা হয় যে, সংসদের সংরক্ষিত নারী আসনে একটি দল থেকে নির্দিষ্ট সংখ্যক নারী সংসদ সদস্যকে সুযোগ দেয়া হবে এবং তা হবে সংসদে ওই দলের কতজন প্রতিনিধি রয়েছে তার অনুপাতে। অর্থাৎ একটি রাজনৈতিক দলের ৬ জন যদি নির্বাচিত এমপি হন, তাহলে ওই দল থেকে একজন প্রার্থী সংরক্ষিত নারী আসনের এমপি হবেন।
গত বুধবার তারা সংরক্ষিত মহিলা আসনে নির্বাচিত এমপি হিসেবে দায়িত্ব পালনের শপথ নিয়েছেন। ওই দিন স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদের শপথ কক্ষে সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্যদের শপথ পড়ান। এর আগে গত রোববার নির্বাচিত ৪৯ জনের নাম-ঠিকানাসহ গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। নতুন নির্বাচিতদের মধ্যে আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির ৪ জন, ওয়ার্কার্স পার্টির ১ জন ও স্বতন্ত্র ১ জন রয়েছেন। দলগুলোর প্রাপ্ত সাধারণ আসনের সংখ্যানুপাতে বন্টন হওয়া মহিলা আসনে বিএনপির একটি আসন পাওয়ার সুযোগ আছে। কিন্তু দলটির পক্ষ থেকে নির্বাচিতরা এখনও শপথ না নেয়ায় তাদের নারী আসনটি স্থগিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপি

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ