Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আটক শিহাব তিন দিনের রিমান্ডে ‘জুলহাজ-তনয় দু’মাস আগে থেকে জঙ্গিদের টার্গেটে ছিলেন’

প্রকাশের সময় : ১৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কলাবাগানে নিহত ‘রূপবান’ সম্পাদক, ইউএসএআইডির সাবেক কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব তনয় দুই মাস আগে থেকেই জঙ্গিদের টার্গেটে ছিলেন।
সমকামীদের অধিকার নিয়ে কাজ করায় এবং ইসলাম ধর্ম নিয়ে বিভ্রান্তি ছড়ানোর কারণে তাদের খুন করা হয়। এই হত্যাকা-ে জড়িত সন্দেহে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য শরিফুল ইসলাম শিহাব নামে এক ব্যক্তিকে গ্রেফতার এবং অপর তিনজনকে শনাক্ত করা হয়েছে। গতকাল রোববার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম একথা বলেন।
মনিরুল ইসলাম বলেন, গত শনিবার শরিফুল ইসলাম শিহাবকে কুষ্টিয়া সদর থেকে গ্রেফতার করে কাউন্টার টেররিজম ইউনিট। গ্রেফতারকৃত শিহাব ১৯৯৮ সাল থেকে হরকাতুল জেহাদের (হুজি) সদস্য হিসাবে সিলেট অঞ্চলে দায়িত্ব পালন করে। হুজি সাংগঠনিকভাবে ভেঙে পড়ায় ২০১৫ সালে সে আনসারুল্লাহ বাংলা টিমে যোগ দেয়। হত্যাকা-ে ব্যবহৃত একটি আগ্নেয়াস্ত্র শিহাব সরবরাহ করেছে। তাকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ডে আনা হয়েছে। জুলহাজ-তনয় হত্যাকা-ে যারা অংশ নিয়েছিল তারা এর আগে আরও দুই একটি হত্যাকা-ে সরাসরি অংশ নিয়েছিল। এদের মধ্যে কয়েকজন প্রশিক্ষিত ছিল। তারা মূলত এপ্রিল মাস থেকেই টার্গেট ঠিক করে। আগে থেকেই তাদের প্রস্তুতি ছিল। এই হত্যাকা-ের পর ২৫ তারিখ শিহাব ঢাকা থেকে চলে যায়। আর হত্যাকা-ের ঘটনায় ব্যহৃত শার্টারগানটি যে শিহাবের সেটার দালিলিক প্রমাণ আমাদের কাছে রয়েছে এবং সে নিজেও স্বীকার করেছে। হত্যাকা-ের সময় পাঁচজন সরাসরি অংশ নিয়েছিল। তবে ওই পাঁচজনের মধ্য শিহাব ছিল কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য জিজ্ঞাসাবাদ করা হবে। তিনি বলেন, ব্লগার হত্যার পাশাপাশি কুষ্টিয়া অঞ্চলে এক চেয়ারম্যানকে হত্যার পরিকল্পনা করেছিল শিহাব। জঙ্গিদের ভাষায় ওই চেয়ারম্যান এলাকায় দাঙ্গা হাঙ্গামার সঙ্গে জড়িত।
হত্যার কারণ সম্পর্কে মনিরুল বলেন, জুলহাজ সমকামীদের নিয়ে কাজ করে এবং ইসলামের বিরুদ্ধে বিভ্রান্তি ছড়াচ্ছিল বলে এবিটি দাবি করেছে। এই কারণে হাই কমান্ডের নির্দেশে এবিটি’র সদস্যরা তাকে হত্যা করে। গত পহেলা বৈশাখের পর থেকেই তারা টার্গেট করেছিল। এবিটি এই ধরনের হত্যাকা- সিøপার সেলের মাধ্যমে ঘটিয়ে থাকে। সিøপার সেল নতুন ও অভিজ্ঞদের নিয়ে গঠন করা হয়। তবে যারা সিøপার সেলে হত্যাকা- ঘটিয়ে থাকে তাদের অনেকেরই চেহারা চেনা আছে জানিয়েছে মনিরুল বলেন, এই ধরনের একজনকে গ্রেফতার করতে পারলে অন্য ঘটনারও রহস্য উদ্ঘাটন হয়ে যাবে। তবে এসব হত্যাকা-ের পেছনে একটি সংঘবদ্ধচক্র জড়িত। এরা কেউ অর্থ, কেউ অস্ত্র চালান দিয়ে থাকে। হত্যাকা-ের পেছনে অর্থদাতা, পরিকল্পনাকারী ও রেকিকারীরাও থাকে। একটি হত্যাকা-ের সঙ্গে অনেকেই জড়িত থাকে। আমরা এখনও নিশ্চিত হতে পারিনি আসলে গ্রেফতারকৃত শিহাব ওই ভিডিও ফুটেজে আছে কিনা, নাকি সে ব্যাকআপে ছিল। ভিডিও মিলিয়ে দেখা হবে। হত্যাকা-ের সঙ্গে জড়িত এক নেতাসহ আরও তিনজনকে শনাক্ত করা হয়েছে।
এদিকে, শিহাবকে জিজ্ঞাসাবাদের জন্য গতকাল তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। দুপুরে তাকে ঢাকা মহানগর হাকিম কায়সারুল ইসলামের আদালতে হাজির করে মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক বাহার উদ্দিন। শুনানি শেষে আদালত ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন। পুলিশের রিমান্ড আবেদনে বলা হয়, শিহাব আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। সে দলীয় কর্মকা-ের জন্য অস্ত্র, গুলি ও ধারালো অস্ত্র সরবরাহ করে থাকে। ওই ঘটনায় আর কারা জড়িত তা জানতে শিহাবকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক শিহাব তিন দিনের রিমান্ডে ‘জুলহাজ-তনয় দু’মাস আগে থেকে জঙ্গিদের টার্গেটে ছিলেন’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ