Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে ৬ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

প্রকাশের সময় : ১৬ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগের (এক্সপোজার) নীতি সহয়তাসহ নানা উদ্যোগ সত্তে¡ও শেয়াবাজারে লেনদেনের গতি ফিরে পাচ্ছে না। সূচক ও লেনদেনে টানা কয়েক দিন ধরে চলছে ব্যাপক উত্থান-পতন। এরই ধারাবাহিকতায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। সূচকের সঙ্গে লেনদেন কমে দাঁড়িয়েছে ২৫৮ কোটি টাকা, যা গত ছয় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন।
সংশ্লিষ্টরা বলছেন, বেশ কিছুদিন এক্সপোজার ইস্যুতে বাজারে অস্থির অবস্থা বিরাজ করে। কিন্তু এক্সপোজার ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের নীতিসহায়তা দেয়ার পর বিষয়টি সমাধান হয়েছে। ইতোমধ্যে তিনটি ব্যাংক প্রায় ১১ কোটি টাকার অতিরিক্ত বিনিয়োগ সমন্বয় করেছে। তারপরও শেয়াবাজারে অস্থিরতার মূল কারণ কী তা অচিরে নিয়ন্ত্রণ সংস্থার খুঁজে বের করা উচিত। তাছাড়া বাজারে দিন দিন বিনিয়োগকারীরা আস্থা হারাবে।
বিশ্লেষণে দেখা গেছে, রোববার ডিএসইতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২৫৮ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ৫৩ কোটি টাকা কম এবং গত ছয় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন। এর আগে গত বছরের ১৫ নভেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ২২১ কোটি টাকা। এরপর লেনদেন কমলেও তা এতটা নিচে নামেনি। গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৩১১ কোটি টাকা।
ঢাকা স্টক এক্সেচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে ৪ হাজার ২৭৫ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএস ৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৬৬০ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট ৩১৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত আছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ লিন্ডে বাংলাদেশ, ডোরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ বিল্ডিং সার্ভিস, মবিল যমুনা, লংকা-বাংলা ফাইন্যান্স, বিএসআরএম লিমিটেড, সাপোর্ট লিমিটেড, ফারইস্ট নিটিং এবং স্কয়ার ফার্মা।
অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৩৮ পয়েন্ট কমে ৮ হাজার ৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ৩ পয়েন্ট কমে ৯৬৯ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ২৬ পয়েন্ট কমে ১২ হাজার ২৭২ পয়েন্টে, সিএসপিআই সূচক ৬৬ পয়েন্ট কমে ১৩ হাজার ১৬৬ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ৯২১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ১৪ কোটি ১৮ লাখ টাকা। সিএসইতে মোট ২১৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত আছে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ ডোরিন পাওয়ার, বিএসআরএম লিমিটেড, তিতাস গ্যাস, বেক্সিমকো লিমিটেড, বিএসআরএম স্টিল, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, লংকা-বাংলা ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ বিল্ডিং সার্ভিস এবং কেয়া কসমেটিকস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে ৬ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ