Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তান ১৯৭৪ সালের চুক্তি লঙ্ঘন করেছে -আইনমন্ত্রী

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পাকিস্তান ১৯৭৪ সালের বন্ধী প্রত্যর্পণ চুক্তি লঙ্ঘণ করেছে বলে অভিযোগ করে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদেশে যুদ্ধাপরাধীদের ফাঁসি কার্যকর নিয়ে জাতিসংঘে যাবে বলে পাকিস্তান যে ঘোষণা দিয়েছে এ বিষয়ে দেশটি এখনো ঘুমিয়ে আছে। বিশ্ব একদিন তাদের এসব কর্মকা-ের নিন্দা জানাবে। গতকাল শনিবার রাজধানীর বিলিয়া মিলনায়তনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ইনস্টিটিউট অফ ‘ল’ অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (বিলিয়া) কর্তৃক আয়োজিত ‘আইন, বিচার ও সংসদ-বিষয়ক মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দ’ শীর্ষক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়।
এটা ১৯৭৪ সালের ত্রিদেশীয় চুক্তির লঙ্ঘন বলে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্র-বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ যে মন্তব্য করেছেন এ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, ত্রিদেশীয় চুক্তির কোথাও লেখা নাই, যে আমাদের দেশের যারা মানবতাবিরোধী অপরাধ করেছেন, তাদের বিচার করা যাবে না এটা আমাদের অভ্যন্তরীণ বিষয়। ত্রিদেশীয় চুক্তির কার্যকারিতা নিয়েও প্রশ্ন রয়েছে বলে মন্তব্য করে আনিসুল হক বলেন, চুক্তিতে ছিল, আটকেপড়া পাকিস্তানিদের ফিরিয়ে নেবে পাকিস্তান। কিন্তু এখনও ফিরিয়ে নেয়নি। ফলে ওই চুক্তি নিজেরাই লঙ্ঘন করেছে তারা। কোনো চুক্তি যদি পালন না করা হয়, তবে তা বাতিল হয়ে যায়।
সিনিয়র আইনজীবী ও বিলিয়ার চেয়ারম্যান ব্যারিস্টার এম. আমির-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান। অনুষ্ঠানে আইন মন্ত্রণালয়ে বরাদ্দকৃত বাজেটের তুলনামূলক দিক নিয়ে দুটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। আইনের শাসন প্রতিষ্ঠার জন্য বিচার-বিষয়ক প্রতিষ্ঠানে উন্নয়নের বরাদ্দ বাড়ানোর উপর জোর দেন ট্রাইব্যুনালের প্রসিকিউটর তুরিন আফরোজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান ১৯৭৪ সালের চুক্তি লঙ্ঘন করেছে -আইনমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ