Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে জাতিসংঘের উদ্বেগ

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। গত শুক্রবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বিশ্ব সংস্থার উদ্বেগমূলক এই দৃষ্টিভঙ্গি তুলে ধরেন মহাসচিব বান কি মুনের মুখপাত্র স্টিফেন ডোজারিক। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর প্রশ্নের জবাবে স্টিফেন ডোজারিক বিভিন্ন তথ্য তুলে ধরেন।
জাতিসংঘে প্রশ্নোত্তরপর্বের বাংলাদেশ অংশ নিচে তুলে ধরা হলো:
প্রশ্ন: ধন্যবাদ, স্টিফেন। গত রোববার ‘বাংলাদেশ ডিসেন্ডস ইনটু ল’লেসনেস’ শিরোনামে নিউইয়র্ক টাইমস একটি সম্পাদকীয় ছাপিয়েছে। আপনি জানেন যে, সমকামী একটি পত্রিকার সম্পাদক জুলহাস মান্নানের হত্যাকা-ের বিষয়টি। এভাবে ব্লগারদের হত্যা করা হচ্ছে। বিচারবহির্ভূত হত্যাকা- বাংলাদেশে ঘটেই চলেছে।
একইসাথে সরকার বিরোধীদের উপরও নির্যাতন চালিয়ে যাচ্ছে। বিশেষ করে ৮২ বছর বয়স্ক একজন সিনিয়র সম্পাদক (শফিক রেহমান) এখন কারাগারে আটক, আটক রাখা হয়েছে বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্ট (বিএফইউজে সভাপতি শওকত মাহমুদ) কেও। বাংলাদেশে এখন এসবই ঘটছে। আইনহীনতার এ সংস্কৃতি থেকে বাংলাদেশকে উদ্ধার করতে জাতিসংঘের করণীয় কি?
মুখপাত্র: জাতিসংঘ মহাসচিব এ ব্যাপারে তার উদ্বেগ প্রকাশ করেছেন। বাংলাদেশের সাংবাদিক ও ব্লগারদের উপর টার্গেটকৃত সহিংসতার ঘটনায় বিভিন্ন মানবাধিকার সংগঠনও উদ্বিগ্ন। সাম্প্রতিক মৃত্যুদ- কার্যকরের বিষয়টিও আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছি। আমরা চাই সরকার এমন একটি পরিবেশ তৈরি করুক যাতে করে সাংবাদিকরা মুক্তভাবে তাদের কাজ করতে পারে।
প্রশ্ন: আবারো বাংলাদেশ প্রসঙ্গে জিজ্ঞাসা করতে চাই, সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, সাম্প্রতিক মৃত্যুদ- কার্যকরের ঘটনাকে ‘অন্যায়’ আখ্যা দিয়ে বাংলাদেশ থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে তুরস্ক। এ বিষয়ে কি আপনি কোনো মন্তব্য করবেন?
মুখপাত্র: না। আমি মনে করি এটা বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার দ্বি-পাক্ষিক বিষয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের পরিস্থিতি নিয়ে জাতিসংঘের উদ্বেগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ