Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাংবিধানিক সংকট সৃষ্টির আশঙ্কা বিরাজ করছে -মির্জা ফখরুল

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছেন, সংসদ ও বিচার বিভাগের মধ্যে যে বিরোধ দেখা দিয়েছে তাতে দেশে সাংবিধানিক সংকট সৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। আলাপ-আলোচনা করে দেশের সংকট মোকাবিলার পথ বের করতে তিনি সরকারের প্রতি আহ্বান জানান।
গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনী মিলনায়তনে এক প্রতিবাদ সভায় তিনি এই আশঙ্কা প্রকাশ করেন এবং আহ্বান জানান।
বিএনপির চেয়ারপার্সন ও জোটনেত্রী বেগম খালেদা জিয়ার মামলা প্রত্যাহার ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এ সভার আয়োজন করে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।
বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে বিভিন্ন মামলা দায়ের প্রসঙ্গে তিনি বলেন, শুধু হয়রানি করতে নয়, রাজনীতি থেকে দূরে রাখতে সরকার খালেদা জিয়ার নামে মিথ্যা মামলা দিচ্ছে।
সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি নেতাকর্মীদের ওপর অত্যাচার-নিপীড়ন করে ক্ষমতায় টিকে থাকা যাবে না।
বিএনপির মহাসচিব বলেন, উন্নয়ন আগে গণতন্ত্র পরে- আওয়ামী লীগের নতুন এই সেøাগান জনগণ গ্রহণ করবে না জেনেই সেখানে থেকে তারা সরে এসেছে। কিন্তু আমার প্রশ্ন, সরকার কী উন্নয়ন করেছে? সাধারণ মানুষের কোনো উন্নয়ন হয়নি, উন্নয়ন হয়েছে আপনাদের (ক্ষমতাসীনদের)। আপনারা কোটি কোটি নয়, শত শত কোটি টাকা লুট করে দেশের বাইরে পাঠিয়েছেন।
তিনি বলেন, বাংলাদেশের সামনে বর্তমানে যে সমস্যাগুলো তৈরি হয়েছে সত্যিকার অর্থে সেটি একটি বড় রকমের রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যা। সরকার মুখে গণতন্ত্রের কথা বললেও দেশে গণতন্ত্রের লেশমাত্র নেই। তারা আসলে গণতন্ত্রের লেবাসে একদলীয় শাসন কায়েম করতে চায়।
তিনি বলেন, আজকে দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ নেতাকর্মীদের বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা দেয়া হচ্ছে। শুধু নেতাকর্মীরা নয়, গ্রাম পর্যায়েও মানুষ আজ মামলায় জর্জরিত। সত্যিকার অর্থে মানুষের স্বাধীনতা বলতে কিছু নেই। এভাবে একটি রাষ্ট্র চলতে পারে না।
গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের অধিকারসমূহ ফিরে পেতে আন্দোলনের কোনো বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, চলমান সঙ্কট নিরসনে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন প্রয়োজন। সে নির্বাচন অনুষ্ঠানে নির্বাচনকালীন নিরপেক্ষ নির্বাচন কমিশনও প্রয়োজন, যে নির্বাচনের মধ্য দিয়ে দেশে জনগণের নির্বাচিত সরকার প্রতিষ্ঠিত হবে।
এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা, বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক এডভোকেট নিতাই রায় চৌধুরী, ডেমোক্রেটিক লীগের (ডিএল) সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি প্রমুখ।
মুকুল হত্যাকারীদের গ্রেফতার দাবি
গতকাল এক বিবৃতিতে কুমিল্লা সদর উপজেলার জাতীয়তাবাদী ওলামা দলের সাধারণ সম্পাদক ও ব্যবসায়ী এ কে এম রকিবুল ইসলাম মুকুলকে গুলি করে হত্যা করার ঘটনার নিন্দা প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব।
তিনি বলেন, ভোটারবিহীন সরকারের আমলে বাংলাদেশ নামক রাষ্ট্রটি এখন সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত হয়েছে। দেশে সন্ত্রাসীদের চরম দৌরাত্মে মানুষের জানমালের ন্যূনতম নিরাপত্তা নেই। অপরাধীদের গ্রেফতার এবং বিচারের মুখোমুখি করতে ব্যর্থতার কারণেই বর্তমান সরকারের আমলে অপরাধ সংঘটনে সন্ত্রাসীরা আরো বেশি মাত্রায় উৎসাহিত হচ্ছে। ফলশ্রুতিতে দেশে মানুষ খুনের ঘটনা বেড়েই চলেছে।
দেশকে সন্ত্রাসের কবল থেকে উদ্ধার করতে সারাদেশের মানুষকে ঐক্যবদ্ধ হয়ে ভোটারবিহীন সরকারকে অপসারণ এবং জনগণের ভোটে নির্বাচিত ও জনগণের কাছে দায়বদ্ধ সরকার প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
সন্ত্রাসীদের হাতে নিহত মুকুলের রুহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি। এছাড়া অবিলম্বে মুকুল হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বিএনপি মহাসচিব।
অপর এক বিবৃতিতে জাতীয়তাবাদী ওলামা দলের সভাপতি হাফেজ মাওলানা আব্দুুল মালেক ও সাধারণ সম্পাদক শাহ মো. নেছারুল হক এ হত্যাকা-ের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবিধানিক সংকট সৃষ্টির আশঙ্কা বিরাজ করছে -মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ