Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তান মাত্রাতিরিক্ত নাক গলালে সম্পর্ক নিয়ে নতুন করে ভাবা হবে -পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : পাকিস্তানের সঙ্গে সম্পর্কের বিষয়ে সরকার পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গতকাল শুক্রবার গুলশানে নিজ বাসভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, পাকিস্তান আর তুরস্কের রি-অ্যাকশনটাকে এক পাল্লায় মাপার সুযোগ নেই। পাকিস্তানের বিষয়টি ফার মোর গ্রেভ (অনেক বেশি বেদনাদায়ক)। আমাদের জন্য খুবই ডিস্টার্বিং এবং সেখানে শুধু যে ফাঁসির সময় নিন্দা করা হয়েছে, তা নয়। আমরা অতি সম্প্রতি আন্তর্জাতিক সংস্থা কমনওয়েলথের একটি বৈঠকে এ রকম তথ্য পেয়েছি যে, ম্যাডাম খালেদা জিয়ার পক্ষে অবস্থান নিয়ে তারা কিছু বক্তব্য দিয়েছেন। সেটা আরো বেশি মাথাব্যথার কারণ বাংলাদেশের জন্য। ভবিষ্যতে বাংলাদেশ-পাকিস্তান সম্পর্কের ক্ষেত্রে এ বিষয়গুলো আমরা অবশ্যই মাথায় রাখব। তিনি আরো বলেন, অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তান যদি মাত্রাতিরিক্ত নাক গলায় তাহলে বাংলাদেশ-পাকিস্তান সম্পর্ক নিয়ে নতুন করে ভাবা হবে।
রাষ্ট্রদূত প্রত্যাহার বিষয়ে তুরস্ক আনুষ্ঠানিকভাবে কিছু না জানানো পর্যন্ত এ নিয়ে মন্তব্য করা ঠিক হবে না বলেও এ সময় জানান প্রতিমন্ত্রী। শাহরিয়ার আলম বলেন, আমাদের কাছে এ রকম কোনো তথ্য নেই যে রাষ্ট্রদূতকে প্রত্যাহার করা হয়েছে। আমাদের কাছে যে তথ্য আছে, রাষ্ট্রদূত বাংলাদেশ ছাড়ার আগে আমাদের লিখিতভাবে জানিয়ে গেছেন যে, তিনি বাংলাদেশের বাইরে যাচ্ছেন এবং তার অবর্তমানে কে দায়িত্ব পালন করবেন, সেই কূটনীতিকের নামটাও বলে গেছেন। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া, এই যে প্রক্রিয়াটা অবলম্বন করেছেন। কিন্তু প্রত্যাহার হলে বা প্রত্যাহার করে নিলে তো বলে করা হয় সাধারণত। সেটি তারা করেনি।
পাকিস্তানের সঙ্গে তুরস্ককে মিলিয়ে ফেলা ঠিক হবে না উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, তুরস্কের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক অনেক দিনের পুরনো। তিনি আরও বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে বর্তমানে বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সম্পর্ক শক্তিশালী রয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক চক্রান্ত চলছে। তবে এর চেয়ে অভ্যন্তরীণ চক্রান্তের প্রভাব অনেক বেশি শক্তিশালী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান মাত্রাতিরিক্ত নাক গলালে সম্পর্ক নিয়ে নতুন করে ভাবা হবে -পররাষ্ট্র প্রতিমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ