Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ জাপা’র সম্মেলন

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টির অষ্টম জাতীয় সম্মেলন আজ। ইতোমধ্যে সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাজনৈতিক দলের সম্মেলনে নেতৃত্ব নির্বাচনের বিষয়টি গুরুত্বপূর্ণ থাকলেও জাপার এবারের সম্মেলন কিছুটা ব্যতিক্রম। সম্মেলনের দিনক্ষণ ঠিক হওয়ার আগেই দলের সিনিয়র কো-চেয়ারম্যান, কো-চেয়ারম্যান এবং মহাসচিব পদে নিয়োগ দিয়েছেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। ফলে এ সম্মেলনে শীর্ষ নেতৃত্বে তেমন পরিবর্তন হচ্ছে না। তবে একদিনের এ সম্মেলনকে দলটির কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে মাঠপর্যায়ের কর্মীরা দেখছেন শক্তি প্রদর্শনের অংশ হিসেবে। কারণ, গৃহপালিত বিরোধী দল হিসেবে জাতীয় পার্টি কার্যত জনগণ থেকে বিচ্ছিন্ন।
তাই এবারের সম্মেলনকে ইতিহাসে জাঁকজমকপূর্ণ, বর্ণাঢ্য ও বর্ণিল করার চেষ্টা চলছে।
জাপা নেতারা জানিয়েছেন, অষ্টম জাতীয় কাউন্সিলের মাধ্যমে ঘুরে দাঁড়াতে চায় দলটি। এ সম্মেলনের মাধ্যমে জাতীয় পার্টি নতুনভাবে যাত্রা শুরু করবে বলে বিশ্বাস তাদের। পাল্টাপাল্টি অবস্থান ও মতবিরোধের অবসান ঘটিয়ে এ সম্মেলন সফল করতে নেতাকর্মীরা একযোগে কাজ করছেন। জানা গেছে, পার্টির চেয়ারম্যান এরশাদ ও রওশন এরশাদের মধ্য দ্বন্দ্ব নিরসন হওয়ায় জাপার এমপিরা সর্বশক্তি দিয়ে সম্মেলন সফল করতে মাঠে নেমেছেন। দলটির এমপিরা নিজ নিজ এলাকা থেকে ব্যাপক শোডাউন করে সম্মেলনে যোগ দেবেন।
রাজধানীর রমনার ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স মিলনায়তন ও পাশের মাঠে অনুষ্ঠিত হবে এ সম্মেলন। পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ সকাল ১০টায় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। প্রথম পর্বে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত সাধারণ সম্মেলন, দুপুর ২টা থেকে মিলনায়তনে কাউন্সিলরদের নিয়ে মূল সম্মেলন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় পর্বে জাতীয় পার্টির ৭৬টি সাংগঠনিক জেলা থেকে ১৯ হাজার ৭শ’ কাউন্সিলর ঘরোয়া অধিবেশনে উপস্থিত থাকবেন। সারাদেশ থেকে আসা কাউন্সিলরদের মতামত নিয়ে গঠনতন্ত্রে প্রয়োজনীয় সংশোধনী আনা হবে। গত বৃহস্পতিবার পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সভাপতিত্বে প্রেসিডিয়ামের সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে পার্টির গঠনতন্ত্রের সংশোধনী প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়। গঠনতন্ত্রে সিনিয়র কো-চেয়ারম্যান, কো-চেয়ারম্যান পদ ছিল না। কিন্তু নতুন করে এই পদ সৃষ্টির প্রস্তাব প্রেসিডিয়ামের বৈঠকে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ জাপা’র সম্মেলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ