Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরো ১৭ জন নিহত

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দেশের ১২ জেলায় বজ্রপাতে শুক্রবার কমপক্ষে ১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছে অন্তত ৭ জন। এর মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। এছাড়া টাঙ্গাইলের সখিপুরে বৃহস্পতিবার রাতে বজ্রপাতে নিহত এক শিশুর লাশ গতকাল উদ্ধার করা হয়েছে। এ নিয়ে গত দুই দিনে বজ্রপাতে ৫২ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে।
নারায়ণগঞ্জের ফতুল্লায় বজ্রপাতে শিশুর মৃত্যু : আহত ৩
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার ও রূপগঞ্জ উপজেলা সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের ফতুল্লায় শুক্রবার বিকেল সাড়ে ৩টায় বজ্রপাতে বান্টি ওরফে আকাশ নামে ৭ বছরের শিশুর মৃত্যু ও আরো ৩ জন আহত হয়েছে। আহতরা হলো- শাহজাহান (১৪), আসাবুর (১৪) ও শামীম (১০)। তাদের মধ্যে শামীমকে আশংকাজনক অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আর অপর দুইজনকে নারায়ণগঞ্জ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। নিহত বান্টি ওরফে আকাশ (৭) কিশোরগঞ্জ জেলার নিকলী সুজানগর গ্রামের মইনুদ্দিনের ছেলে। নিহত বান্টির মা সুজনা বেগম জানান, বিকেল সাড়ে ৩টায় রেলস্টেশন এলাকায় বাড়ির পাশে বান্টি শাহজাহান, শামীম, আসাবুরসহ কয়েকজন খেলা করছিল। এমন সময় বজ্রপাতে বান্টি ঘটনাস্থলেই মারা যায়।
এদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে মুড়াপাড়া এলাকায় বজ্রপাতে ২ নির্মাণ শ্রমিক আহতের ঘটনা ঘটেছে। শুক্রবার দুপুরে উপজেলার মুড়াপাড়া বাজার এলাকায় এ ঘটনা ঘটে । এ ঘটনায় ডকইয়ার্ড শ্রমিক ফারুক (৩৬) ও আলমগীর (৪০) নামে দুই শ্রমিক আহত হয়েছেন। গুরুতর আহত ফারুক মিয়াকে ঢাকা মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নওগাঁয় ২ জনের মৃত্যু
নওগাঁ জেলা সংবাদদাতা ঃ নওগাঁ জেলার পোরশায় বজ্রপাতে ইব্রাহীম (১৪) নামের এক কিশোরের মৃত্যু হয়েছে। সে উপজেলার নিতপুর কপালীর মোড় দীঘিপাড়া গ্রামের গোলজারের ছেলে। স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার সকাল ৯টার দিকে ঝড় বৃষ্টির সময় ইব্রাহীম গ্রামের পার্শ্বের আম বাগানে আম কুড়াচ্ছিল। এসময় বজ্রপাত ঘটলে ঘটনা স্থলেই সে মারা যায়।
অপর দিকে, জেলার মহাদেবপুরে মাঠে কাজ করার সময় শুক্রবার সকাল বজ্রপাতে শচীন মুহূরী (৪৮) নামে কৃষকের মৃত্যু হয়েছে। তিনি উপজেলার ধনঞ্জইল গ্রামের মৃত ভগবান মূহুরীর ছেলে। মহাদেবপুর থানার ভারপাপ্ত কর্মকর্তা (ওসি) সাবের রেজা জানান, সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন ছিল। সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার ধনঞ্জইল গ্রামের মাঠে একটি জমিতে কাজ করছিলেন । এ সময় বজ্রপাতে শচীন মুহূরীর ঘটনাস্থলেই মৃত্যু হয়।
যশোরে স্বামী-স্ত্রী হতাহত
যশোর ব্যুরো জানায়, বাড়ির পার্শ্ববর্তী মাঠে গরু আনতে গিয়ে যশোরে বজ্রপাতে ইয়ার আলী (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। আহত হয়েছেন তার স্ত্রী আলেয়া বেগম (৬৫)। শুক্রবার বিকালে যশোর শহরতলীর সুজলপুরে এ ঘটনা ঘটে। নিহতের পুত্র ইউনুচ আলী জানান, বিকালে বৃষ্টি শুরু হলে বাড়ির পাশের মাঠে তার পিতা ইয়ার আলী চারটি গরু আনতে যান। কিন্তু চারটি গরু পিতা একা সামাল দিতে না পারায় তার মা আলেয়া বেগম সহযোগিতা করতে যান। এসময় বজ্রপাতে তারা দু’জনে মারাত্মক আহত হন। তাদের উদ্ধার করে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নেয়া হলে পিতা ইয়ার আলীকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। মা আলেয়া বেগম চিকিৎসাধীন আছেন।
এদিকে শহরের বারান্দিপাড়া এলাকায় অপর একটি বজ্রপাতের ঘটনায় আলা উদ্দিন বিশ্বাসের স্ত্রী নাজমা বেগম (৪৫) আহত হয়েছেন। তাকেও হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সিরাজগঞ্জে বজ্রপাতে স্কুলছাত্রীর মৃত্যু
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা ঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বজ্রপাতে লিজা খাতুন (১৩) নামে এক স্কুল ছাত্রীর মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে সাড়ে ১১টায় উপজেলার বড়হর ইউনিয়নের রশিদপুর উত্তরপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।
নিহত স্কুল ছাত্রী লিজা খাতুন রশিদপুর উত্তরপাড়া গ্রমের জিন্নাহ মিয়ার কন্যা ও বাদুল্লাহপুর বিএমএস টেকনিক্যাল স্কুলের ৭ষ্ঠ শ্রেণীর ছাত্রী। বড়হর ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম চৌধুরী জানান, বিকেলে ঝড়-বৃষ্টির সময়ে লিজা বাড়ির উঠান পরিস্কারের কাজ করছিল। এসময় বজ্রপাতে সে ঘটনাস্থলেই মারা যায়।
চট্টগ্রামে একজনের মৃত্যু
চট্টগ্রাম ব্যুরো জানায়, গতকাল সকালে বন্দরনগরীর পাহাড়তলী থানার বারুনী ঘাট বেড়িবাঁধ এলাকায় বজ্রপাতে আমজাদ আলী (৩০) ঘটনাস্থলে নিহত হন। পুলিশ জানান, তিনি স্থানীয় নিজাম উদ দৌলার ছেলে এবং সাবেক মন্ত্রী আফছারুল আমীনের চাচাতো ভাই। গতকাল চট্টগ্রামে ভোর থেকেই আকাশ ঘনকালো মেঘে আচ্ছাদিত হয়ে দমকা ও ঝড়ো হাওয়ার সাথে মুহুর্মুহু বজ্রপাতের সাথে বৃষ্টিপাত হয়েছে।
ধামরাইয়ে কিশোরের মৃত্যু
ধামরাই উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ের নয়াচর গ্রামে বজ্রপাতে মনির হোসেন নামের এক কিশোরের অকাল মৃত্যু হয়েছে। গতকাল (শুক্রবার) দুপুরে মাঠে মায়ের সাথে খড় কুড়াতে গেলে বজ্রপাতে তার মৃত্যু হয়।
এলাকাবাসী জানায়, উপজেলার বালিয়া ইউনিয়নের বাস্তা নয়াচর গ্রামের কৃষক আব্দুল হালিমের ছেলে মোঃ মনির হোসেন (১৯) গতকাল দুপুরে আকাশে মেঘ দেখে তার মায়ের সঙ্গে মাঠে খড় কুড়াতে যায়। এ সময় ঝড়ের সাথে বজ্রপাত মনিরের শরীরে পড়লে ঘটনাস্থলে সে মারা যায়।


রাজবাড়িতে ৩ জনের মৃত্যু
গোয়ালন্দ সংবাদদাতা জানান, বজ্রপাতে রাজবাড়ির কালুখালী ও গোয়ালন্দ উপজেলায় তিনজনের মৃত্যু হয়েছে। ওই তিনজন হলেন কালুখালী উপজেলার হরিণবাড়িয়া গ্রামের বিল্লাল হোসেন ব্যাপারী (৪০), ভাগলপুর গ্রামের জাহের আলী শেখ (৪৫) ও গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের ওমেদ ব্যাপারী পাড়ার সোবহান সরদার (৫০)।
হরিণবাড়িয়ার স্থানীয় কয়েকজন ব্যক্তি জানান, বিল্লাল বেলা দেড়টার দিকে ক্ষেতে কাজ করছিলেন। এ সময় তিনি বজ্রপাতে আহত হন। স্থানীয়রা তাকে উদ্ধার করে পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আর জাহের আলী দুপুরে তার জমিতে ধান কাটার সময় বজ্রপাতে ঘটনাস্থলে মারা যান। স্থানীয় রতনদিয়া ইউপির সাবেক চেয়ারম্যান আলিউজ্জামান চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
গোয়ালন্দে মৃত সোবহান সরদারের ছোট ভাই জাকির সরদার জানান, দুপুরে সোবহান ক্ষেত থেকে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে বজ্রপাতে তিনি গুরুতর আহত হন। এলাকাবাসী তাকে উদ্ধার করে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাজীব দে সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।
সুনামগঞ্জে নিহত ১
সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জগন্নাথপুর উপজেলার কলকলি ইউনিয়নের কামারখাল গ্রামের বাসিন্দা আমির উদ্দিন (৩০) বজ্রপাতে মারা গেছেন। বেলা সাড়ে ১১টার দিকে বাড়ির পাশের হাওরে কাজ করার সময় এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন জগন্নাথপুর থানার ওসি মোহাম্মদ মুরসালিন।
কিশোরগঞ্জে নিহত ১
কিশোরগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জেলার তাড়াইল উপজেলার নয়াপাড়া এলাকায় বজ্রপাতে এমরান মিয়ার (২৮) মৃত্যু হয়েছে। তিনি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার গগডা গ্রামের বাসিন্দা। তিনি তাড়াইল উপজেলার ধলা গ্রামে শ্বশুরবাড়িতে বেড়াতে এসেছিলেন।
ধলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আসাদুজ্জামান মবিন বজ্রপাতে একজনের মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, বজ্রপাতে এমরান আহত হন। শ্বশুরবাড়ির লোকজন তাকে তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে বেলা পৌনে একটার দিকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
জয়পুরহাটে ২ জনের মৃত্যু
জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, জয়পুরহাট সদর ও ক্ষেতলাল উপজেলায় বজ্রপাতে দুজনের মৃত্যু হয়েছে। তাঁরা হলেন, কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার ঢেঁকেরপাড় গ্রামের রফিকুল ইসলাম (৩৫) ও ক্ষেতলাল উপজেলার ঘুগইল গ্রামের মানিক মিয়া (৩৮)। ক্ষেতলাল থানা-পুলিশ বিষয়টি নিশ্চিত করেন।
গাইবান্ধায় কৃষকের মৃত্যু
গাইবান্ধা জেলা সংবাদদাতা জানান, গাইবান্ধা সদর উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের খোর্দ্দমালিবাড়ি গ্রামে বজ্রপাতে সিরাজুল হক (৬০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। সিরাজুলের পারিবারিক সূত্রে জানা গেছে, সকাল আটটার দিকে জমিতে বোরো ধান দেখতে গেলে বজ্রপাতে ঘটনাস্থলেই তিনি মারা যান। লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
সাভারে নিহত ১
সাভার থেকে স্টাফ রিপোর্টার জানান, ঢাকার সাভার পৌর এলাকার রেডিওকলোনী মহল্লায় মন্টু হোসেন (১৫) নামে এক কিশোর বজ্রপাতে মারা গেছে। সে মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার আমতলি গ্রামের মোহাম্মদ হোসেনের ছেলে। এলাকাবাসী ও পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, মন্টু দুপুরে রেডিওকলোনী বালুর মাঠে বন্ধুদের সঙ্গে ফুটবল খেলছিল। হঠাৎ বজ্রপাতে সে গুরুতর আহত হয়। তাকে স্থানীয় এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন।
মাগুরায় তরুণ নিহত
মাগুরা জেলা সংবাদদাতা জানান, সদর উপজেলার মঘি ইউনিয়নের কাপাশহাটি গ্রামে সন্ধ্যায় বজ্রপাতে তুহিন শেখ (২২) নামের এক তরুণ মারা গেছেন। মাগুরা সদর থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. লায়েকুজ্জামান জানান, তুহিন বাড়ির পাশে মাঠে কাজ করছিলেন। এ সময় বজ্রপাতে গুরুতর আহত হন। আহত অবস্থায় মাগুরা সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।
সখিপুরে শিশুর মৃত্যু
সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, সখিপুরে নিখোঁজের এক দিন পর পাপন মিয়া (৮) নামের এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। গতকাল ভোরে বাড়ির পেছনের ধান ক্ষেত থেকে ওই শিশুটির লাশ উদ্ধার করে পরিবারের লোকজন। গত বৃহস্পতিবার বিকেলে কালবৈশাখী ঝড় শুরু হলে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে তার মর্মান্তিক মৃত্যু হয়েছে বলে পাবিবারিক সূত্রে জানা যায়। পাপন গড়গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরো ১৭ জন নিহত

১৪ মে, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ