Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসরায়েলের সঙ্গে কোনো সম্পর্ক নেই - মির্জা ফখরুল

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভারতে এক বিএনপি নেতার সঙ্গে ইসরায়েলের লিকুদ পার্টির এক নেতার সাক্ষাতের খবরে ষড়যন্ত্রের যে অভিযোগ পররাষ্ট্র প্রতিমন্ত্রী এনেছেন, তা নাকচ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মিথ্যা বানোয়াট মামলা ও চার্জশীট দলীয় প্রধানকে রাজনীতি থেকে দূরে রাখার চক্রান্ত বলে দাবি বিএনপির। গতকাল শুক্রবার সকালে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব দাবি জানান।
তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে তার দলের কোনো সম্পর্ক নেই। আর বিএনপির যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরীর ভারতে গিয়েছিলেন ব্যক্তিগত সফরে। কয়েকটি পত্রিকায় খবর এসেছে বিএনপির সঙ্গে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সম্পর্ক আছে। এটা সঠিক নয়। আমরা খুব স্পষ্ট ভাষায় বলতে চাই, বিএনপির সঙ্গে ইসরায়েলের কোনো সম্পর্ক নেই। প্যালেস্টাইনের অধিকার ও সার্বভৌমত্বের প্রতি পূর্ণ সমর্থন রয়েছে বিএনপির। এর পক্ষে আমরা বরাবরই কথা বলে এসেছি।
প্যালেস্টাইনের জনগণের ওপর ইসরায়েলি আক্রমণ, আগ্রাসনের বিষয়ে আমরা সবসময় প্রতিবাদ করেছি। আমরা স্পষ্ট করে বলতে চাই, বিএনপি প্যালেস্টাইনের জনগণের পাশে আছে, ভবিষ্যতেও থাকবে।
সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা ও চার্জশীট প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য সরকার বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা দিচ্ছে। বিএনপি মনে করে এটা বেগম খালেদা জিয়াকে রাজনীতি থেকে দুরে সরিয়ে রাখার হীন চক্রান্ত। এই মিথ্যা মামলা দায়েরের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ করছি এবং সকল মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করার আহ্বান জানাচ্ছি।
মনোনয়নবাণিজ্য সংক্রান্ত খবরের কড়া সমালোচনা করে মির্জা ফখরুল ইসলাম বলেন, গত কয়েকদিন যাবৎ দেশের কয়েকটি দৈনিক পত্রিকা ও ইলেকট্রনিক চ্যানেলে বিএনপির ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মনোনয়ন, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি গঠন এবং সাংগঠনিক বিষয় নিয়ে নেতিবাচক প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে সুপরিকল্পিতভাবে।
তিনি বলেন, বিএনপির ভাবমর্যাদ ক্ষুন্ন করা এবং নেতাকর্মীদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করার উদ্দেশেই একটি স্বার্থান্বেষী মহল এই প্রচারণা চালাচ্ছে বলে মনে করে বিএনপি। কারণ বিএনপি একটি নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক দল। দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে যেখানে গণতন্ত্র বিপন্ন, মানবাধিকার ভূলুন্ঠিত, সংবাদপত্রের স্বাধীনতা আক্রান্ত, ভোটের অধিকার লুন্ঠিত, সেই অবস্থায় বিরোধী দল বিএনপির বিরুদ্ধে এই ধরনের অপপ্রচার স্বৈরতান্ত্রিক, অগণতান্ত্রিক সরকারের হাতকেই শক্তিশালী করবে। যা একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সরকারের নীল নকশা বাস্তবায়নে সাহায্য করবে।
জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি প্রসঙ্গে বিএনপির প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম বলেন, বিএনপি আগেই বলেছে এখনো বলছে আমরা সকল যুদ্ধাপরাধের বিচার চাই, তবে সে বিচার যেন রাজনৈতিক উদ্দেশ্যে ব্যতীত ন্যায় বিচার হয়।
বিএনপির মহাসচিব বলেন, চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন একটি প্রহসন ও তামাশায় পরিণত হয়েছে। ইতিমধ্যে প্রায় ৬০ জন মানুষ সহিংসতায় প্রাণ দিয়েছে। আহত হয়েছে অসংখ্য। সহিংসতায় ভোট ডাকাতি, জোরপূর্বক মনোনয়নপত্র জমা দিতে না দেওয়া, ফলাফল পাল্টে দেয়ার মধ্যদিয়ে আবার প্রমাণিত হয়েছে যে, বর্তমান সরকারের অধীনে কোনও নির্বাচনই সুষ্ঠু ও নিরপেক্ষ হতে পারে না।
নির্বাচন কমিশনের সমালোচনা করে তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন তাদের অযোগ্যতা, সরকারের লেজুড়বৃত্তির মাধ্যমে প্রমাণ করেছে তাদের পরিচালনায় নির্বাচন কখনই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না এবং জনগণের কাছে গ্রহণযোগ্য হবে না। দেশের নির্বাচন ব্যবস্থা ধ্বংসপ্রাপ্ত হয়েছে।
মির্জা ফখরুল ইসলাম বলেন, বর্তমান অনির্বাচিত, অনৈতিক সরকারের দুঃশাসনে দেশে গভীর অর্থনৈতিক, সামাজিক ও সাংবিধানিক সংকট সৃষ্টি হয়েছে-যা বাংলাদেশকে চরম অস্থিতিশীলতা ও অনিশ্চয়তার মধ্যে ফেলেছে। এই সংকট কাটিয়ে উঠতে দেশে স্থিতিশীল ও শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে অতিদ্রুত নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন কমিশন এর পরিচালনায় সকলের কাছে গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কোনও বিকল্প নেই।
তিনি বলেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের আড়াল করে বিরোধী দলের ওপর দোষারোপ করা, একদিকে জঙ্গিদেরকে প্রশ্রয় দেওয়া অন্যদিকে প্রকৃত অপরাধীদের খুঁজে বের করার ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে বলে বিশ্বাস করে বিএনপি
সাংবাদিক শফিক রেহমানকে গ্রেফতার প্রসঙ্গে তিনি বলেন, সাংবাদিক শফিক রেহমান ও মাহমুদুর রহমানের উপর-বেআইনী এই কারা নির্যাতন এ কথাই প্রমাণ করে, সরকার মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করে না। যেকোন মূল্যে ক্ষমতায় টিকে থাকার জন্য দেশের সর্বজন শ্রদ্ধেয় ভিন্নমত পোষণকারী সম্পাদকদের মিথ্যা মামলা দিয়ে নির্যাতন করছে। শুধুমাত্র রাজনৈতিক উদ্দেশ্যে থেকে তাদের গ্রেফতার করা হয়েছে। অথচ সজীব ওয়াজেদ জয়ের ব্যাংকে রক্ষিত ৩০০ মিলিয়ন ডলারের যে উল্লেখ করা হয়েছে সে সম্পর্কে সরকার নীরব রয়েছে। এই পরিমাণ রক্ষিত অর্থ সম্পর্কে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে প্রকৃত বিষয় জাতির সামনে প্রকাশের দাবি জানাচ্ছে বিএনপি
সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
রোববার-সোমবার বিএনপির বিক্ষোভ
নাশকতার দুই মামলায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে পুলিশ চার্জশীট দেওয়ায় দুই দিনের বিক্ষোভ কর্মসূচি দিয়েছে তার দল বিএনপি। আগামীকাল রোববার দেশব্যাপী মহানগর ও জেলা পর্যায়ে এবং সোমবার ঢাকা মহানগরে বিক্ষোভ করে চার্জশীট ও মামলা প্রত্যাহারের দাবি জানাবে দলটি।
কর্মসূুচি ঘোষণার সময় বিএনপি মহাসচিব বলেন, দেশের সবচেয়ে জনপ্রি নেতা বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য একের পর এক মিথ্যা মামলা দিয়ে যাচ্ছে সরকার। এগুলো দেশনেত্রীকে রাজনীতি থেকে দূরে রাখার চক্রান্ত।
মহানগরীর দারুস সালাম থানা পুলিশ গত বুধবার ঢাকার মহানগর মুখ্য হাকিম আদালতে নাশকতার দুই মামলায় চার্জশীট দেন, যাতে খালেদা জিয়াকে হুকুমের আসামি করে গ্রেফতারি পরোয়ানা চাওয়া হয়।
ওই দুই মামলাকে মিথ্যা আখ্যায়িত করে মির্জা ফখরুল বলেন, প্রতিহিংসার রাজনীতি থেকে সরকার এ ধরনের আচরণ করে যাচ্ছে।
প্রধানমন্ত্রী ও কয়েকজন মন্ত্রী দেশনেত্রীর বিরুদ্ধে রাজনৈতিক শিষ্টাচার বর্হিভূত মন্তব্য করে চলেছেন। একজন মন্ত্রীও তার ফাঁসি চেয়েছেন। এ ধরনের মন্তব্য ও উক্তি তাদের (সরকার) দায়িত্বহীনতার পরিচয় দেয়।
এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস-চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী ও সেলিমা রহমান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েলের সঙ্গে কোনো সম্পর্ক নেই - মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ