Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বস্তির বর্ষণ তাপদাহে উন্নতি

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বজ্রসহ দমকা থেকে ঝড়ো হাওয়ার প্রভাবে গতকাল (শুক্রবার) দেশের অধিকাংশ জায়গায় কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। প্রত্যাশিত বর্ষণে খরতপ্ত অসহনীয় আবহাওয়ার কিছুটা উন্নতি হয়েছে। টানা ১০ দিনের তাপদাহের পর গতকাল (শুক্রবার) চট্টগ্রামে অবশেষে স্বস্তির বৃষ্টি ঝরেছে। ভোর থেকে আকাশ ঘনকালো মেঘে ঢেকে যায়। এরপরই শুরু হয় দমকা থেকে ঝড়ো হাওয়া ও বজ্রপাতের সাথে মাঝারি থেকে প্রবল বর্ষণ। তীব্র ও অসহনীয় গরমের পর স্বস্তির বৃষ্টির পরশ নিতে অনেককে শীতল বর্ষণের সাথে গা ভেজাতে দেখা গেছে।
সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামে ৬৫ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। থেমে থেমে প্রায় ৪ ঘণ্টার বর্ষণে বন্দরনগরীর চকবাজার, মুরাদপুর, শোলকবহর, বহদ্দার হাট, ষোলশহর, আগ্রাবাদ, সাগরিকা, হালিশহরসহ বিভিন্ন এলাকায় সড়ক, অলিগলি কাদাপানিতে প্লাবিত হয়।
এদিকে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে শ্রীমঙ্গলে ৭৪ মিলিমিটার। এ সময় ঢাকায় ৪০, সিলেটে ২৭, রাজশাহীতে ৩৪, রংপুরে ১৬, খুলনায় ১, বরিশালে ৫ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
মাদারীপুর ও পটুয়াখালী অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বস্তির বর্ষণ তাপদাহে উন্নতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ