Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশী সমর্থক দেশগুলোর কাছ থেকে কাজ চাই, কথা নয়

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার প্রধান বিরোধী নেতা রিয়াদ হিজাব বলেছেন, বাশার আল আসাদের বিরুদ্ধে লড়াইয়ে আমরা আমাদের বিদেশী সমর্থক দেশগুলোর কাছ থেকে কাজ চাই, কথা নয়। খবর এএফপি।
সিরিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও পরে বাশারের প্রধান বিরোধীতে পরিণত রিয়াদ বুধবার প্যারিসে এক সাক্ষাৎকারে বার্তা সংস্থা এএফপিকে বলেন, সিরিয়া সরকার ও তার রুশ মিত্রের বিমান হামলা প্রতিরোধে বিরোধী বাহিনীর জরুরি ভিত্তিতে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দরকার।
তিনি দাবি করেন প্রেসিডেন্ট বাশার আল আসাদ বেসামরিক এলাকায় বোমা বর্ষণের ব্যাপারে মস্কো ও ওয়াশিংটনের কাছ থেকে কার্যকর ভাবে সবুজ সংকেত পেয়েছেন। তিনি তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানান।
রিয়াদ বলেন, আমরা বাস্তব ও কার্যকর ব্যবস্থা চাই। আমরা বিবৃতি বা কথার ফুলঝুরি চাই না, সেগুলো কোনো কাজে আসে না।
প্যারিসে বাশার বিরোধী সিরীয় গ্রুপগুলোর আরব ও ইউরোপীয় মিত্র ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সাথে এক বৈঠকে যোগদানের পর তিনি বলেন, দামেস্ক শাসকদের বিরুদ্ধে কোনো কঠোর ব্যবস্থা না নেয়ায় তিনি হতাশ।
রিয়াদ ২৭ ফেব্রুয়ারি থেকে কার্যকর হওয়ার পর ২৩০০ বার যুদ্ধবিরতি লংঘনের জন্য সিরীয় কর্তৃপক্ষকে দায়ী করেন। তিনি বলেন, তারা ও তাদের রুশ মিত্ররা যুদ্ধাপরাধ করছে। শুধু এপ্রিলেই তারা বাজার, স্কুল ও হাসপাতালে বোমা বর্ষণসহ ২৭টি গণহত্যা চালিয়েছে। সর্বশেষ আলেপ্পোতে কি হয়েছে আমরা তা দেখেছি।
সিরিয়া সরকার ও বিদ্রোহীদের মধ্যে যুদ্ধরিবতি তদারক করছে মস্কো ও ওয়াশিংটন। এপ্রিলের শেষে তা ভেঙে পড়ে, বিশেষ করে আলেপ্পোতে। নতুন করে লড়াইয়ে শহরটিতে ৩শ’ লোক নিহত হয়েছে।
গত সপ্তাহে নতুন করে এক দুর্বল যুদ্ধ বিরতি কার্যকর করা হয় এবং যুক্তরাষ্ট্র সিরিয়া যুদ্ধের একটি সমাধান খুঁজে বের করতে প্রচেষ্টা দ্বিগুণ করতে সম্মত হয়।
রিয়াদ বলেন, এটি একেবারেই অপর্যাপ্ত। রুশ ও আমেরিকানরা বলছে যে তারা বেসামরিক লোক ও বেসামরিক এলাকায় যতদূর সম্ভব বোমাবর্ষণ কমিয়ে আনা হবে। তিনি বলেন, এটা হচ্ছে হামলা অব্যাহত রাখার জন্য সিরীয় প্রশাসনকে সবুজ সংকেত। এটা এ রকম যে তোমরা রোজ ১শ’ সিরীয়কে হত্যা করছ। এখন ১০ জনের বেশি লোককে হত্যা কর না।
সিরীয় কর্তৃপক্ষ সন্ত্রাসী গ্রুপের উপর হামলার কথা বলে বিমান হামলাকে জায়েয করছে। অর্থাৎ তারা আল নুসরা ও ইসলামিক স্টেটের (আইএস) হামলা চালানোর কথা বলছে যারা যুদ্ধ বিরতির আওতার বাইরে।
রিয়াদ বলেন, পাঁচ বছর ধরে সিরিয়ার মানুষ মরছে। আমরা আমাদের বন্ধুদের কাছ থেকে কাজ চাই, কথা নয়। আমরা আশা করি যে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি ও অন্য বন্ধুরা বাস্তব পদক্ষেপ নেবে।
সিরিয়ার সরকার বিরোধীরা ২০১১ সাল থেকেই অস্ত্র সাহায্যের দাবি করে আসছে।
রিয়াদ বলেন, যুক্তরাষ্ট্র পাঁচ বছর ধরে আমাদের বিমানবিধ্বংসী অস্ত্র পেতে বাধা দিয়ে আসছে। সর্বসম্প্রতি সময় পর্যন্ত তারা ট্যাংকবিধ্বংসী অস্ত্র প্রদানেও বাধা দিয়ে আসছে। তিনি বলেন, আমরা আইএসের বিরুদ্ধে কয়েকটি ফ্রন্ট লড়াই করে আসছি। বিগত কয়েকদিনে আলেপ্পোর চারপাশে, হোমস, দামেস্ক ও দক্ষিণে প্রচ- লড়াই চলছে। তিনি বলেন, আমরা সরকারী বাহিনী, কুর্দি বাহিনী, ইরাক ও লেবাননের ধর্মীয় মিলিশিয়া এবং আফগান ভাড়াটে ও অন্যদের বিরুদ্ধে লড়াই করছি। আমরা অস্ত্র চাই যা লড়াই পরিস্থিতিতে পরিবর্তন ঘটাবে।
তিনি বলেন, বাশার ক্ষমতায় টিকে থাকতে পারবেন এটা সম্পূর্ণ অবাস্তব চিন্তা।
উল্লেখ্য, বাশারের প্রধানমন্ত্রী রিয়াদ হিজাব ২০১২ সালের আগস্টে পবিরার নিয়ে সিরিয়া থেকে পালিয়ে যান ও বিরোধীদের সাথে যোগ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশী সমর্থক দেশগুলোর কাছ থেকে কাজ চাই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ