Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কেউ চিরদিন ক্ষমতায় থাকতে পারেনি, আ.লীগও পারবে না

সারা দেশে বিএনপির বিক্ষোভ মিছিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বেগম খালেদা জিয়াসহ সারাদেশে আটক নেতাকর্মীদের মুক্তি ও হয়রানিমুলক মামলা প্রত্যাহারের দাবিতে দেশের বিভিন্ন জায়গায় সমাবেশ করেছে বিএনপি। বিভিন্ন স্থানে পুলিশী বাধায় সমাবেশ পন্ড হয়েছে বলে অভিযোগ করেন নেতাকর্মীরা। আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করার প্রত্যয় জানিয়ে তারা বলেন, একাদশ জাতীয় সংসদের নির্বাচন ছিলো প্রহসনের। আন্দোলনের জন্য নেতা-কর্মীদের প্রস্তুত হওয়ার আহবান জানান তারা। সরকার জনগণের ভোটাধিকার ও স্বাধীনতা হরণ করেছে। কোন ফ্যাসিস্ট শাসক চিরদিন ক্ষমতায় থাকতে পারেনি, আওয়ামী লীগও পারবে না বলেও উল্লেখ করেন তারা। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে এ প্রতিবেদন :
খুলনা : খুলনায় আলাদা সমাবেশ করেছে জেলা ও মহানগর বিএনপি। দলীয় কার্যালয়ের সামনে সমাবেশে বক্তব্য রাখেন নজরুল ইসলাম মঞ্জু। এসময় তিনি বলেন, জনগণকে সাথে নিয়ে আন্দোলনের মাধ্যমে বেগম খালেদা জিয়াকে মুক্ত করা হবে। আইন-শৃঙ্খলা বাহিনী শেখ হাসিনাকে ফুল দিয়ে বরণ করেছেন। ইতিহাসে এটাও নজিরবিহীন। ফ্যাসিস্টদের হামলা-মামলা ভয়ভীতিতে নেতাকর্মীরা আরও পরীক্ষিত শাণিত হয়েছেন।
সমাবেশে নেতৃবৃন্দ পুলিশ প্রশাসনকে উদ্দেশ্য করে তিনি বলেন, থানায় বসে ঘটনা তৈরি করে, মামলা দিয়ে বিএনপি নেতাকর্মীদের বিনা কারণেই গ্রেফতার করা হচ্ছে। অভিযুক্ত করে চার্জশিট দিচ্ছে পুলিশ। খুলনার থানার ওসি নির্বাচনের আগেই একটি গায়েবি মামলার চার্জশিট দাখিল করেছে। যদি আমরা বেঁচে থাকি একদিন এসবের জবাবদিহি করতে হবে ইনশাআল্লাহ। নগর বিএনপির প্রচার সম্পাদক আসাদুজ্জামান মুরাদের সঞ্চালনায় বক্তৃতা করেন নগর বিএনপিসাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি, শাহারুজ্জামান মোর্তুজা, শেখ মোশারফ হোসেনসহ প্রমুখ।
বরিশাল : বরিশালে বিক্ষোভ সমাবেশ করে মহানগর বিএনপি। দলীয় কার্যালয়ে সমাবেশে সভাপতিত্ব করেন নগর বিএরনপি সহ-সভাপতি মনিরুজ্জামান। এসময় বক্তারা বলেন, একাদশ জাতীয় সংসদের নির্বাচন ছিলো প্রহসনের। আন্দোলনের জন্য নেতা-কর্মীদের প্রস্তুত হওয়ার আহবান জানান তারা।
ময়মনসিংহ : ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি। জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক এ কে এম শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপিসাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দ। বক্তারা অবিলম্বে বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি করেন। অন্যথায় খালেদা জিয়াকে কারামুক্ত করতে কঠোর আন্দোলনের হুমকি দেন।
নারায়ণগঞ্জ : পুলিশের বাধায় পন্ড হয়ে গেল মহানগর বিএনপির কর্মসূচি। এসময় মহানগর বিএনপির সাধারন সম্পাদক এটিএম কামাল প্রেস ক্লাবের সামনে অবস্থান নিতে চাইলে পুলিশ বাধা দেয়।
মহানগর বিএনপিসাধারণ সম্পাদক এটিএম কামাল বলেন, প্রেসক্লাব মুক্ত মঞ্চ এবং নিরপদ স্থান এখানে সবাই তাদের দাবি আদায়ের জন্য আন্দোলন করে। কিন্তু অজ্ঞাত কারণে পুলিশ বাধা দেয়। দেশ আজ পুলিশী রাষ্ট্রে পরিণত হয়েছে। সরকার ক্ষমতায় থাকতে পারবেনা তাই তারা পুলিশকে ব্যবহার করে আমাদের উপর অমানবিক নিযার্তন চলাচ্ছে। মহানগর বিএনপির সহ সভাপতি এড. জাকির হোসেনের নেতৃত্বে আরো উপস্থিত ছিলেন সহ সভাপতি ফকরুল ইসলাম মঞ্জু, সাধারন সম্পাদক এটিএম কামাল সাংগঠনিক সম্পাদক আব্দুস সবুর সেন্টু, সাংগঠনিক সম্পাদক আবু আল ইউসুফ খান টিপুসহ প্রমুখ।
রংপুর : পুলিশের কড়া নিরাপত্তায় দলীয় কার্যালয়ের ভেতরে সমাবেশ করে রংপুর বিএনপি। এতে বক্তারা বলেন, রাজনৈতিক হীন উদ্দেশে বেগম খালেদা জিয়াকে কারাবন্দি রাখা হয়েছে। আন্দোলনের মাধ্যমে বেগম খালেদা জিয়াকে মুক্ত করার প্রত্যয় জানিয়েছেন বগুড়া বিএনপির নেতা-কর্মীরা।
টাঙ্গাইল : পুলিশী বাধায় প্রতিবাদ সমাবেশ করে টাঙ্গাইল জেলা বিএনপি। ভিক্টোরিয়া রোডের দলীয় কার্যালয় থেকে মিছিল বের করলে বাধা দেয় পুলিশ।
হবিগঞ্জ : হবিগঞ্জে দলীয় কার্যালয়ে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক জি, কে গউছ। সভায় বক্তারা অবিলম্বে খালেদা জিয়ার মুক্তি দাবি করেন।
গাইবান্ধা : গাইবান্ধায় সমাবেশে বিএনপি নেতারা বলেন, পুলিশের গুলি এবং জেলের ভয় দেখিয়ে নেতা-কর্মীদের আর বেশিদিন দমিয়ে রাখা যাবে না। আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ