Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহারও বেড়েছে: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:১৩ পিএম | আপডেট : ৩:৪০ পিএম, ৯ ফেব্রুয়ারি, ২০১৯

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশে এখন প্রায় আট কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। অবাধ এই ইন্টারনেটের যুগে সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহারও বেড়েছে। অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসম্পাদিত সংবাদ বাড়ার ফলে এখন সাংবাদিকদের আরও সতর্ক দৃষ্টি রাখতে হবে।

আজ শনিবার রাজধানীর কসমস সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে দেশে গণমাধ্যমের বিস্তৃতি ঘটেছে। এর সাথে পাল্লা দিয়ে মিথ্যা সংবাদও বেড়েছে। পাশাপাশি অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমেরও বিপ্লব ঘটেছে।

ড. হাছান সাংবাদিকদের উদ্দেশে বলেন, দায়িত্বে থাকলে ভুল হতে পারে। দায়িত্বে না থাকলে ভুল হওয়ার প্রশ্নই আসে না। আপনারা ভুলের গঠনমূলক সমালোচনা করেন। গঠনমূলক সমালোচনা কাজকে শাণিত করে। কিন্তু সমালোচনা অন্ধ হলে আমাদের হতাশ করে।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার গণমাধ্যমের স্বাধীনতার জন্য কাজ করে যাচ্ছে। আমরা নবম মজুরি বোর্ড (ওয়েজবোর্ড) নিয়ে কাজ করছি। গণমাধ্যম নীতিমালা তৈরি হয়েছে। এটাকে আইনে পরিণত করতে হবে।



 

Show all comments
  • jack ali ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:২২ পিএম says : 0
    Why don't you talked about--illicit affairs/pornography????????????????
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:৪৯ পিএম says : 0
    এখানে মন্ত্রী হাছান মাহমুদ ইন্টারনেটের ও সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে যেসব কথা বলেছেন এটা বাংলাদেশের বর্তমান চিত্র আর এটাকে নিয়ন্ত্রন করা খুবি কঠিন কাজ হয়ে দাড়িয়েছে। আমার মতে আবার এটা খুবই সহজ কারন আমরা মুসলমান আমরা যদি আমাদের ঈমান ঠিক রাখি মানে সত্য বলি সত্যকেই গ্রহণ করি সত্য পথে চলি তাহলেই সমস্যার সমাধান আপনা আপনি হয়ে যাবে। সাথে সাথে আমরা যতদিন না শিক্ষিত হবো ততদিন অবাদ ইন্টারনেট ব্যাবহার করা জাতীর জন্যে এক ভয়াবহ করান এটাই মানুষের আলোচনার বিষয় বস্তু। কারন আমরা যখনই শিক্ষিত হব তখনই আমারা নিজের স্বার্থের চেয়ে সমাজের স্বার্থ দেখব। আবার যখন দেশের বিষয় আসবে তখন আমরা সমাজকে বাদ দিয়ে দেশের স্বার্থ দেখব। কাজেই তখন আমাদের এই অবাদ ইন্টারনেট ব্যাবহার করা জাতীর জন্য ভয়াবহ রূপ নিবে না বরং জাতীর জন্যে কল্যাণ বয়ে আনবে। আবার আমরা যদি প্রকৃত মুসলমান হতে পারি তাহলেও আমাদের জন্য ইন্টারনেট ব্যাবহার ভয়াবহ নয়। কারন মুসলমান কখনো মিথ্যা বলে না আর মিথ্যা না বললে ইন্টারনেটের যোগাযোগ মাধ্যম আমাদের মঙ্গল বয়ে আনবে যানাকি বিশ্বের শিক্ষিত দেশগুলোতে হচ্ছে। আমারা আমাদের স্বার্থে মিথ্যা কথা বলে একে অপরকে ঘায়েল করে থাকি এই ইন্টারনেটের যোগাযোগ মাধ্যমে ফলে সমাজে এক ভয়াবহ রূপ ধারন করে। কাজেই আমাদেরকে মিথ্যা বলা ছেড়ে সত্যকে আকড়িয়ে ধরতে হবে তাহলেই আমাদের মঙ্গল হবে। কাজেই আমি আল্লাহ্‌র দরবারে প্রার্থনা করি তিনি যেন আমাকে সহ বাংলাদেশের সবাইকে সত্য কথা বলা, সত্যকে বুঝা এবং সত্য পথে চলার ক্ষমতা প্রদান করেন। আর তাহলেই আমাদেরকে এসব বিষয়ে আর কোন চিন্তা করার প্রয়োজন হবে না ইনশ’আল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ