Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টেলিভিশনের সুরক্ষায় আলাদা সম্প্রচার নীতিমালা: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৪৩ পিএম

টেলিভিশনের সুরক্ষায় আলাদা সম্প্রচার নীতিমালা ও আইন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ শুক্রবার সকালে টিএসসি’তে প্রথম সম্প্রচার সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

হাছান মাহমুদ বলেন, বিদেশি চ্যানেলে দেশিয় বিজ্ঞাপন চালানো অপরাধ। সরকার কঠোর হওয়ার আগেই বিরত থাকার আহ্বান জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, বিদেশি শিল্পীদের তৈরি বিজ্ঞাপন টেলিভিশন সাংবাদিকতার জন্য ক্ষতি বয়ে আনছে। আমাদের ছেলেমেয়েরাই কালজয়ী, হৃদয়গ্রাহী মানুষের গভীরে পতিত হয়-এমন অনেক বিজ্ঞাপন তৈরি করেছে। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে, বিদেশের সেকেন্ড গেয়ার শিল্পী দিয়ে বিজ্ঞাপন তৈরি করা হচ্ছে। সেটি ভারত এবং বাংলাদেশ সব জায়গায় প্রদর্শন করা হচ্ছে। এতে করে এই সেক্টরটি সার্বিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০১ এএম says : 0
    বাংলাদেশে টেলিভিশনের সম্প্রচার নীতিমালা ও আইন করা খুবই প্রয়োজন হয়ে পরেছে এটা আমরা লক্ষ্য করে আসছিলাম। কিন্তু প্রচার মাধ্যমগুলো আজকাল খুবই ক্ষমতা সম্পন্ন প্রতিষ্ঠান ফলে এনাদের প্রচার নিয়ে সেভাবে আন্দোলন গড়ে উঠতে পারেনা বা পারেনি। তবে আমি ব্যাক্তিগত ভাবে আমার বিভিন্ন মন্তব্যে সাংবাদিক বা প্রচার মধ্যমগুলোর মালিকদের নিয়ে অনেক কথাই লিখেছি। এই সংবাদের মাধ্যমে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সাহেব আমাদেরকে যে আশার বানী শুনালেন সেজন্য আমরা মন্ত্রী বাহাদুরকে জানাই আমাদের আন্তরিক অভিনন্দন। বাংলাদেশের প্রচার মাধ্যে থাকবে বাঙালি সভ্যতার ছাপ সাথে সাথে সংখ্যা গরিষ্ট মুসলমানদের সভ্যতা ও অন্যান্য ধর্মের কথা। সেটাও প্রচার মাধ্যমে বুঝতে হবে এবং সেইভাবেই তাদের সম্প্রচার কার্যক্রম চালাতে হবে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আমাদের প্রচার মাধ্যমগুলো বাঙালিত্ব কিংবা সংখ্যা গরিষ্ট মুসলমানদের উপর ভিত্তি করে তাদের প্রচার চালায় না। সেখানে তারা বিদেশী সভ্যতাকে নিয়ে এসে আমাদের মধ্যে সেটাকে প্রচার করে আমাদের নিজস্ব সভ্যতার ভাবমূর্তি ক্ষুন্ন করছে। ফলে আমাদের মধ্যে বাঙালি বা ইসলাম খুঁজে পাওয়া যায়না আমাদের মাঝে এসেগেছে এক জগাখিচুড়ীর সভ্যতা। আমি আশকরবো মন্ত্রী হাছান মাহমুদ এখানে যেভাবে বলেছেন সেটাকেই তিনি রূপায়িত করবেন ইনশ’আল্লাহ। আল্লাহ্‌ আমাকে সহ সাবাইকে আমাদের প্রতিশ্রুতি মত কাজ করার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্প্রচার নীতিমালা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ