Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নৈতিকতা ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার ব্রত নিয়ে কাজ করুন -কর্মশালায় তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নৈতিকতা ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার ব্রত নিয়ে কাজ করতে জেলা তথ্য অফিসারদের নির্দেশ দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে তথ্য মন্ত্রণালয় অধীন গণযোগাযোগ অধিদপ্তর আয়োজিত নাগরিক সেবায় উদ্ভাবন সক্ষমতা বৃদ্ধিতে ৬৪ জেলা তথ্য অফিসারদের কর্মশালা’র উদ্বোধনী সভায় তথ্যমন্ত্রী একথা বলেন। গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো: জাকির হোসেনের সভাপতিত্বে তথ্যসচিব আবদুল মালেক সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের পরিচালক মোস্তাফিজুর রহমান প্রমূখ। তথ্য মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং জাতীয় উন্নতিতে গণযোগাযোগ অধিদপ্তরের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সততা, নৈতিকতা ও মুক্তিযুদ্ধের অসা¤প্রদায়িক চেতনাকে ধারণ করে পরিবেশ সংরক্ষণ ও পরিচ্ছন্নতা চর্চা এবং মাদকাসক্তি ইভটিজিং ও বাল্যবিবাহ রোধকল্পে ব্যাপক জনসচেতনতা গড়ে তোলার পাশাপাশি প্রধানমন্ত্রীর দশ বিশেষ উদ্যোগসহ সরকারের উন্নয়ন কর্মকান্ডকে জনগণের কাছে তুলে ধরার গুরুত্বপূর্ণ কাজ জেলা তথ্য অফিসারদের দায়িত্ব।
ড. হাছান মাহমুদ বলেন, উন্নয়নের জন্য স্বপ্ন প্রয়োজন। শুধু ব্যক্তি নয়, রাষ্ট্রের জন্যও তা প্রযোজ্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন ও তা বাস্তবায়ন করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত জাতি গঠনের স্বপ্ন দেখেছেন এবং রূপকল্প ২০২১ ও ২০৪১ এর মাধ্যমে তা বাস্তবায়ন করছেন। উন্নত জাতি গঠনের এ কাজে শামিল হতে শুধু চাকুরির জন্য চাকুরি নয়, দায়িত্ববোধের সাথে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করতে হবে, জেলা তথ্য অফিসারদের নির্দেশ দেন তথ্যমন্ত্রী।
তথ্যসচিব আবদুল মালেক তার বক্তব্যে জেলা তথ্য অফিসারদের উদ্ভাবনী সক্ষমতা বৃদ্ধি ও নিষ্ঠার সাথে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।

 

 



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ পিএম says : 0
    নৈতিকতা ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার ব্রত নিয়ে কাজ করতে জেলা তথ্য অফিসারদের নির্দেশ দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে তথ্য মন্ত্রণালয় অধীন গণযোগাযোগ অধিদপ্তর আয়োজিত নাগরিক সেবায় উদ্ভাবন সক্ষমতা বৃদ্ধিতে ৬৪ জেলা তথ্য অফিসারদের কর্মশালা’র উদ্বোধনী সভায় তথ্যমন্ত্রী একথা বলেন। গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো: জাকির হোসেনের সভাপতিত্বে তথ্যসচিব আবদুল মালেক সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের পরিচালক মোস্তাফিজুর রহমান প্রমূখ। তথ্য মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং জাতীয় উন্নতিতে গণযোগাযোগ অধিদপ্তরের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সততা, নৈতিকতা ও মুক্তিযুদ্ধের অসা¤প্রদায়িক চেতনাকে ধারণ করে পরিবেশ সংরক্ষণ ও পরিচ্ছন্নতা চর্চা এবং মাদকাসক্তি ইভটিজিং ও বাল্যবিবাহ রোধকল্পে ব্যাপক জনসচেতনতা গড়ে তোলার পাশাপাশি প্রধানমন্ত্রীর দশ বিশেষ উদ্যোগসহ সরকারের উন্নয়ন কর্মকান্ডকে জনগণের কাছে তুলে ধরার গুরুত্বপূর্ণ কাজ জেলা তথ্য অফিসারদের দায়িত্ব। ড. হাছান মাহমুদ বলেন, উন্নয়নের জন্য স্বপ্ন প্রয়োজন। শুধু ব্যক্তি নয়, রাষ্ট্রের জন্যও তা প্রযোজ্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন ও তা বাস্তবায়ন করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত জাতি গঠনের স্বপ্ন দেখেছেন এবং রূপকল্প ২০২১ ও ২০৪১ এর মাধ্যমে তা বাস্তবায়ন করছেন। উন্নত জাতি গঠনের এ কাজে শামিল হতে শুধু চাকুরির জন্য চাকুরি নয়, দায়িত্ববোধের সাথে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করতে হবে, জেলা তথ্য অফিসারদের নির্দেশ দেন তথ্যমন্ত্রী। তথ্যসচিব আবদুল মালেক তার বক্তব্যে জেলা তথ্য অফিসারদের উদ্ভাবনী সক্ষমতা বৃদ্ধি ও নিষ্ঠার সাথে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৩৭ পিএম says : 0
    এখানে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ যেসব কথা বলেছেন আইন অনুযায়ী জেলা তথ্য অফিসারদের সেইভাবেই কাজ করে যেতে হবে এর কোন ব্যাতয় নেই। তবে নিন্দুকেরা বলে জেলা তথ্য অফিসারেরা এই অনুষ্ঠানে এসেছেন মন্ত্রীর কথা শুনেছেন এখন কর্মশালার শেষ করে নিজের যায়গায়া গিয়ে এসব ভুলে যাবেন এবং যেভাবে সচিবের কথামত কাজ করে আসছিলেন ঠিক সেইভাবেই কাজ করে যাবেন।এতে মন্ত্রীর কথার সাথে সেসব কাজের মিল থাকুব বা না থাকুক এতে তাদের কোন যায় আসে না। নিন্দুকদের কাথা যদি সত্য হয় তাহলে কি আমাদের দেশ যেভাবে এগিয়ে যাওয়ার কথা সেভাবে যেতে পারবে?? নিন্দুকেরা আরো বলছে যে, এই কর্মশালায় মন্ত্রীর পরই প্রাধান্য পাবে সচিবের কথা এটাই হচ্ছে প্রথা কিন্তু প্রকৃত পক্ষে দেখা যায় মন্ত্রীর কথার কোন মূল্যই এসব কর্মকর্তারা দেন না ফলে দেখা যায় সরকার মানে সরকারি দল যেভাবে নীতি নির্ধারণ করেন সেভাবে বাস্তবায়িত হয় না। আমি মনে করি এধরনের অনুষ্ঠানে অবশ্যই মন্ত্রী ও সচিবের কথার সম্পৃক্ততা থাকতে হবে তাহলেই আমরা যেটা চাই সেটাই হবে এটাই সত্য। কাজেই আমি আশাকরবো মন্ত্রী বাহাদুর আজ যেসব কথা এখানে বলেছেন সেটা বাস্তবায়িত হচ্ছে কিনা সেদিকে তিনি নজর রাখবেন তাহলেই দেখা যাবে মুক্তিযুদ্ধের নীতি বাস্তবায়িত হচ্ছে। নয়ত আমি আগে দেখেছি আমলা কামলারা তাদের মনমত না হলে তারা যেভাবে পাকিদের সময় কাজ করেছে সেইভাবেই কাজ করে যাবে। আল্লাহ্‌ আমাকে এবং আমাদের দেশের আমলা কামলাদেরকে সত্য কথা বলা সত্য জাচাই করে তাদের সিদ্ধান্ত দেয়া এবং সততার সাথে কাজ করার ক্ষমতা প্রদান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ