Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নানা প্রতিবন্ধকতায় নার্সিং পেশায় আসতে চায় না মেয়েরা

বিভিন্ন আয়োজনে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘স্বাস্থ্য ক্ষেত্রে যেকোন চ্যালেঞ্জ মোকবেলা করার ব্যবস্থা যুুগোপযোগী করার জন্য নার্স উল্লেখযোগ্য হাতিয়ার’ শীর্ষক ¯েøাগানে র‌্যালি, আলোচনা সভা, এওয়ার্ড প্রাপ্তিসহ নানা আয়োজনে পালিত হলো আন্তর্জাতিক নার্সেস দিবস। নার্সিং সেবায় বিশেষ অবদান রাখান জন্য বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ‘মাহবুব-উজ-জামান এওয়ার্ড-২০১৬’ প্রদান করে ১২জন নার্সকে।
গতকাল বৃহস্পতিবার সকালে বারডেম মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে এই এওয়ার্ড প্রদান করা হয়। এওয়ার্ড পাওয়া প্রত্যেক নার্সের হাতে ক্রেষ্ট, সনদপত্র ও ১০ হাজার টাকা তুলে দেন অতিথিরা। পুরস্কারপ্রাপ্ত নার্সরা হলেনÑস্বপ্না মন্ডল, যোসফিন রোজারিও, প্রতিমা ঘাঘ্রা, শান্তিরানী দাস, রীতা সুনু কাম্পু, ফরিদা ইয়াসমিন, নজরুল ইসলাম, মাকসুদা আক্তার, মোমতাহেনা, পাস্কলিনা খান, সালমা আক্তার ও নির্মলা রানী। ডায়বেটিক সমিতির সভাপতি প্রফেসর এ কে আজাদ খানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন সমিতির সহ-সভাপতি মেজর জেনারেল (অব.) প্রফেসর এ আর খান, মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, এওয়ার্ড প্রবর্তক সমিতির ন্যাশনাল কাউন্সিল সদস্য মাহবুব-উজ-জামান ও বারডেমের মহাপরিচালক প্রফেসর নাজমুন নাহার।
প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু বলেন, আমাদের দেশের নার্সদের সেবার মান বাড়াতে হবে। নতুনদের এই পেশায় উদ্বুদ্ধ করতে হবে। তিনি নার্সদের উদ্দেশ্যে বলেন, রোগীরা যেন ভালো সেবা পায়, এটাই নার্সদের কাছে একমাত্র চাওয়া।
প্রফেসর এ কে আজাদ খান বলেন, আমাদের দেশের নার্সদের বিশ্বমানের দক্ষতাও আছে, তবে তাদের ইংরেজী ভাষায় দক্ষতা অর্জন করলে তারা প্রখম শ্রেণীর স্টান্ডারে পৌঁছাবে বলে মন্তব্য করেন তিনি। মাহবুবু-উজ-জামান বলেন, এবছর না হলেও আগামী বছর ডায়বেটিক সমিতি একটি মানসম্মত নার্সিং কলেজ প্রতিষ্ঠা করবেন।
এওয়ার্ড প্রবর্তক সমিতির ন্যাশনাল কাউন্সিল সদস্য মাহবুব-উজ-জামান বলেন, নার্সিং কোন পেশা নয় এটা এক এক ধরনের এবাদত। অসুস্থ একজন মানুষ চিকিৎসা শেষে যখন সুস্থতার হাসি হাসে, সেটাই বড় পাওয়া। এদিকে বিশ্ব নার্স দিবস উপলক্ষে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ‘বটতলা চত্বর’ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। র‌্যালিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি ডা. এ এস এম জাকারিয়া স্বপন, কোষাধ্যক্ষ ডা. মো. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ভারপ্রাপ্ত সেবা তত্ত¡াবধায়ক শান্তনা রানী দাস প্রমুখ। র‌্যালিটি শাহাবাগ, টিএসসি হয়ে পুনরায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতল চত্বরে এসে শেষ হয়। এছাড়া বিশ্বের সাথে তাল মিলিয়ে প্রতিবারের ন্যায় এবারো নার্সিং পেশাকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ইউনাইটেড হসপিটালে পালিত হল আন্তর্জাতিক নার্সেস দিবস। নার্স, ডাক্তার ও কর্মকর্তাদের অংশগ্রহণে আলোচনা সভা, র‌্যালি, কেক কাটা, মিষ্টি মুখ ও উন্নত মানের খাবার পরিবেশন করাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
আলোচনা সভায় ইউনাইটেড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রহমান খান উপস্থিত থেকে সকল নার্সকে এই দিবস উপলক্ষে অভিনন্দন জানান ও ভবিষ্যতে আরও ভাল কাজ করতে উদ্বুদ্ধ করেন। অনুষ্ঠানে চীফ নার্সিং অফিসার ডা. মনেট ব্রমবুয়েলা সকল নার্সদের নিয়ে শপথ পাঠ করেন এবং নার্সিং পেশার মহত্ত¡ তুলে ধরেন। এতে বিশেষ অতিথি ছিলেন ফিলিপিনের রাষ্ট্রদূত ভিনসেট ভিভেনসি টি বানডিলও। অনুষ্ঠানে বক্তারা বলেন, নার্সরা হচ্ছে স্বাস্থ্য সেবার মেরুদন্ড, কিন্তু সামাজিক দৃষ্টিভঙ্গিসহ বিভিন্ন প্রতিবন্ধকতায় আমাদের দেশের মেয়েরা নার্সিং পেশায় আসতে চায় না। শুধু আমাদের দেশেই নয়, বাইরের দেশেও দক্ষ এবং অভিজ্ঞ নার্সদের অনেক চাহিদা রয়েছে। এছাড়া হসপিটালের সকল নার্সদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়। উল্লেখ্য আধুনিক নার্সিং পেশার পথ প্রদর্শক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জš§ দিনটি স্মরণে ১৯৭৪ সাল থেকে এই দিনে ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন) দিবসটি পালন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নানা প্রতিবন্ধকতায় নার্সিং পেশায় আসতে চায় না মেয়েরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ