Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

অ্যাক্রেডিটেশন সনদ পেলো ১৬ প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১০ এএম

বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) সনদ পেয়েছে দেশিয় ও বহুজাতিক ১৬টি টেস্টিং ল্যাবরেটরি ও ইন্সপেকশন প্রতিষ্ঠান। টেস্টিং ও ইন্সপেকশনের ক্ষেত্রে বিশ্বমান যথাযথভাবে অনুসরণ করায় এসব প্রতিষ্ঠান অ্যাক্রেডিটেশন সনদ অর্জন করে।
গতকাল শিল্প মন্ত্রণালয়ে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে অ্যাক্রেডিটেশন সনদ তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এম পি। এ সময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এম পি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলাম বক্তব্য রাখেন।
অ্যাক্রেডিটেশন সনদ প্রাপ্ত দেশী ও বিদেশি ল্যাবরেটরি ও ইন্সপেকশন প্রতিষ্ঠানগুলো হলো-মেগা প্রজেক্ট, পদ্মা বহুমুখী সেতু ও হাইওয়ে নির্মাণ সামগ্রীর মান নিয়ন্ত্রণকারী বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কন্সট্রাকশন বিডি টেস্টিং ল্যাবরেটরি, বাংলাদেশ রিসার্চ অ্যান্ড টেস্টিং ল্যাবরেটরি ও বাংলাদেশ মেটেরিয়াল টেস্টিং ল্যাবরেটরি, বিমান বাংলাদেশের নিজস্ব যন্ত্রপাতি ক্যালিব্রেশন ল্যাবরেটরি, বিএসটিআই’র ন্যাশনাল মেট্রোলজি ল্যাবরেটরি, ল্যাব এইডের প্যাথলজি ল্যাবরেটরি, প্রাণ ডেইরি লিমিটেডের প্রতিষ্ঠান প্রাণ বেভারেজ ল্যাবরেটরি, ওয়ালটন হাই-টেক ইন্ড্রাস্ট্রিজের নাসডাট ইউটিএস, গার্মেন্টস্ টেস্টিং ল্যাবরেটরি তাহা জিয়িম, ওষুধ প্রশাসন অধিদফতরের ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরি, ইউনাইটেড হসপিটালের প্যাথলজি ল্যাবরেটরি, এসজিএস বাংলাদেশ লিমিটেডের ক্যালিব্রেশন ল্যাবরেটরি, পরিদর্শন সংস্থার ব্যুরো ভেরিতাস কনজুমার প্রোডাক্ট সার্ভিসেস (বাংলাদেশ) লি., পরিদর্শন সংস্থার আইটিএস বাংলাদেশ লি., মৎস অধিদফতরের ফিস ইন্সপেকশন অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল (এফআইকিউসি) ঢাকা ল্যাবরেটরি ও এনালাইটিকেল কেমিস্ট্রি ল্যাবরেটরি।
শিল্পমন্ত্রী বলেন, অর্থনৈতিক উন্নয়ন ও গুণগত শিল্পায়নে দেশিয় শিল্প উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তাদের প্রচেষ্টায় বিশ্ববাজারের প্রতিযোগিতায় বাংলাদেশি পণ্য সুনামের সাথে টিকে আছে। তিনি পণ্যের গুণগত মনোন্নয়নের প্রয়াস অব্যাহত রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের অভিষ্ট লক্ষ্যে এগিয়ে যাওয়ার আহবান জানান। তিনি বলেন, বর্তমান সরকার শিল্প ও ব্যবসাবান্ধব সরকার। টেকসই শিল্পায়ন ও ব্যবসার প্রসারে সরকারের সহায়তা অব্যাহত থাকবে।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, রফতানি বাণিজ্যে অ্যাক্রেডিটেশনের গুরুত্ব দিন দিন বাড়ছে। এ বাস্তবতায় দেশে অ্যাক্রেডিটেশন কার্যক্রম জোরদার করতে হবে। উল্লেখ্য, নতুন এসব ল্যাবরেটরি ও ইন্সপেকশন প্রতিষ্ঠান অ্যাক্রেডিটেশন সনদ অর্জন করায় দেশে গুণগত শিল্পায়নের ধারা বেগবান হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাক্রেডিটেশন সনদ পেলো ১৬ প্রতিষ্ঠান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ