Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে যাতায়াত আরও সহজ হবে- টিপু মুনশি

ভারতের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত-বাণিজ্যমন্ত্রী বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ৬:৩৬ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারতে যাতায়াতের বিষয়টি আগামীতে আরও বেশি সহজ হবে। বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে। রোববার (২৭ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদার্স সাইকার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে মন্ত্রী সাংবাদিকদের এই কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে তারা (ভারত) ভিসা দেওয়ার অফিস করেছে। আরও ছয়টি এলাকা থেকে তারা ভিসা দেবে। মোট ১৫টি এলাকা থেকে তারা ভিসা দিতে অফিস করেছে। একারণে আগের চেয়ে সহজ হচ্ছে ইন্ডিয়ান ভিসা।

টিপু মুনশি বলেন, নীলফামারীর চিলাহাটি স্থলবন্দর বর্ডারে প্রবেশ সহজ করার বিষয়ে আমরা ভারপ্রাপ্ত কমিশনারের সঙ্গে কথা বলেছি। তারা ট্রেন চলাচলের জন্য লাইন নির্মাণ করে বর্ডার পর্যন্ত নিয়ে এসেছে। এখন আমাদের প্রান্তে কিছু কাজ আছে। ওই স্থলবন্দরটা চালু করলে আমাদের ওই অঞ্চলের ব্যবসা বাড়বে। এই সুবিধা কীভাবে পাওয়া যায় তা নিয়ে আমরা আলোচনা করেছি। মন্ত্রী বলেন, আগামী দিনে সক্রিয়ভাবে একসঙ্গে কাজ করার বিষয়ে আমরা কথা বলেছি। এক্ষেত্রে আমাদের মন্ত্রণালয়ের যে ঊর্ধতন কর্মকর্তারা আছেন তাদের আমি বলেছি, আপনারা যে কাজই করবেন তা সময় বেধে দিয়ে করবেন।’

টিপু মুনশি বলেন, ‘আমাদের একটা রিকুয়েস্ট ছিল। এখন আকাশপথে ভিসার সঙ্গে দুইটি করে বর্ডারের অনুমতি দেয়। আমি অনুরোধ করেছি আপনারা সবগুলো ওপেন করে দেন। আমাদের লোকজন যার যখন যে দিক দিয়ে সুবিধা সেদিক দিয়ে যেন যেতে পারে। উনারা বলেছেন, আমাদের সিস্টেমে কিছু সমস্যা আছে। আমরা সেই লক্ষ্যে কাজ করছি। খুব অল্প সময়ের মধ্যে সেটা হবে।

এ সময় বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ