Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাশকতার দুই মামলা - খালেদা জিয়াকে গ্রেফতারের আবেদন

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর দারুস সালাম থানায় নাশকতার দুই মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৫১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেছে পুলিশ। গতকাল বুধবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে দন্ডবিধির মামলায় দারুস সালাম থানার উপপরিদর্শক (এসআই) মো. শহীদুর রহমান ও বিশেষ ক্ষমতা আইনের মামলায় উপ-পরিদর্শক (এসআই) মো. আব্দুর রাজ্জাক পৃথক দুটি অভিযোগপত্র দাখিল করেন। এই দুই মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়েছে। দুটি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে। এ ছাড়া দন্ডবিধির মামলায় সাক্ষী করা হয়েছে ১৩ জনকে এবং বিশেষ ক্ষমতা আইনের মামলায় সাক্ষী করা হয়েছে ১২ জনকে। এ দুই মামলায় আমানউল্লাহ আমান ও কামাল হোসেন ছাড়া বাকি সবাইকে পলাতক দেখানো হয়েছে। এ দুজন হাইকোর্ট থেকে জামিনে রয়েছেন। খালেদা জিয়া ছাড়া এ মামলায় অন্য আসামিরা হলেন আমানউল্লাহ আমান, সরাফত আলী সফু, সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া, প্রেস সচিব মারুফ কামাল খান, সুলতান সালাউদ্দিন টুকু, মামুন খান, মো. মাকসুদ, মো. ফারুখ, দোলেয়ার হোসেন, মনি হোসেন, মো. মনা, মো, বাবু, আবদুর রহিম, মাহবুব হোসেন, কামাল হোসেন, সাফায়েত রাব্বী, এইচ এম ইমরান, শ্যামল আহমেদ, তপু দেওয়ান, আবদুল জব্বার, সরোয়ার আলম। দুই অভিযোগপত্রে তাঁরাসহ ৫১ জনের নাম উল্লেখ করা হয়েছে।
আদালত সূত্রে জানা যায়, একটি মামলায় আসামি করা হয়েছে ২৪ জন এবং অন্যটিতে ২৭ জন। সংশ্লিষ্ট আদালতে সাধারণ নিবন্ধন কর্মকর্তা উপ-পরিদর্শক মো. জাহাঙ্গীর হোসেন জানান, দন্ডবিধির মামলা আগামী ১ জুন ও বিশেষ ক্ষমতা আইনের মামলায় আগামী ৩১ মে পরবর্তী দিন ধার্য করা হয়েছে। জাহাঙ্গীর আরো জানান, ঢাকার মহানগর হাকিম এমদাদুল হকের আদালতে অভিযোগপত্র দুটি উপস্থাপন করা হয়েছে। মামলার নথি থেকে জানা যায়, ২০১৫ সালের ৪ ফেব্রুয়ারি কোনাবাড়ী বাসস্ট্যান্ড থেকে দিয়াবাড়ি যাওয়ার পথে হযরত শাহ আলী মাজারের খালি বালু মাঠের পূর্ব পাশে ৩৩ নং হযরত আলী কলা মার্কেটের বিপরীতে আনন্দ সুপার নামক একটি যাত্রীবাহী মিনিবাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় উপ-পরিদর্শক মনির হোসেন বিশেষ ক্ষমতা আইনের ১৫/৩ ও ২৫(ঘ) ধারায় ১৯ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন।
ঋণখেলাপির মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল
ড্যান্ডি ডাইংয়ের ৪৫ কোটি টাকা ঋণখেলাপির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণের কার্যক্রম পিছিয়েছেন আদালত। গতকাল বুধবার ঢাকার প্রথম অর্থঋণ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ইসমত জাহানের আদালতে সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। মামলার বাদী সোনালী ব্যাংকের স্থানীয় শাখার জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম আদালতে সাক্ষ্য দেয়ার জন্য হাজির হন। কিন্তু খালেদা জিয়ার পক্ষের আইনজীবী ইস্যু গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন মর্মে সাক্ষ্যগ্রহণের কার্যক্রম পেছানোর জন্য সময় আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে আদালত আগামী ১৯ জুন সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন ধার্য করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাশকতার দুই মামলা - খালেদা জিয়াকে গ্রেফতারের আবেদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ