Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কমেছে শতভাগ পাশ প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ফেলের

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় সব পরীক্ষার্থী ফেল করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫৩টি। এর মধ্যে মাদ্রাসা বোর্ডে ৩৭টি ও অন্যান্যের মধ্যে রয়েছে ১৬টি। তবে চট্টগ্রাম বোর্ড এবং কারিগরি বোর্ডে একটিও শূন্য পাশ প্রতিষ্ঠান নেই। অন্যদিকে শতভাগ পাশ করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা এবার ৪ হাজার ৭৩৪টি। যা গত বছরের চেয়ে ৩৬২টি কম।
গতকাল (বুধবার) প্রকাশিত ফলাফলে দেখা যায়, মাদ্রাসা বোর্ডের ৯ হাজার ১২২টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টি প্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থী দাখিল পরীক্ষায় কৃতকার্য হয়নি। কারিগরি বোর্ডে ২ হাজার ১১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে নেই কোনো শূন্য পাশ প্রতিষ্ঠান। আর আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ১৬ হাজার ৮৭০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ১৬টি প্রতিষ্ঠান অকৃতকার্য হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৩টি করে শূন্য পাশ প্রতিষ্ঠান ঢাকা, কুমিল্লা এবং যশোর বোর্ডে। ঢাকা বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৪ হাজার ২৯৩টি, কুমিল্লা বোর্ডে ১ হাজার ৬৭১টি এবং যশোর বোর্ডে ২ হাজার ৪৮২টি।
অন্যদিকে দুইটি অকৃতকার্য প্রতিষ্ঠান রয়েছে তিন বোর্ডে। রাজশাহী বোর্ডে ২ হাজার ৬১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শূন্য পাশ প্রতিষ্ঠান ২টি। বরিশাল বোর্ডে ১ হাজার ৩৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ২টি থেকে কেউ পাশ করেনি। দিনাজপুর বোর্ডের ২ হাজার ৫৬৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শূন্য পাশ প্রতিষ্ঠান ২টি। সিলেটের ৮৫৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ১টি প্রতিষ্ঠানে কৃতকার্যের হার শূন্য। চট্টগ্রাম বোর্ডে নেই কোনো শূন্য পাশ প্রতিষ্ঠান। ৯৯৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে এই ধরনের কোনো প্রতিষ্ঠান নেই।
এ বিষয়ে মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এসব শিক্ষা প্রতিষ্ঠানের মানোন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের ইংরেজি এবং অংকের দুর্বলতা দূর করার চেষ্টা করা হচ্ছে।
শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে, অপরদিকে শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে- সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফল প্রকাশের সংবাদ সম্মেলনে বলেন, ‘শিক্ষার্থীরা যেমন পরীক্ষা দিয়েছে ফলাফলও তেমন হয়েছে। কিন্তু বিষয়গুলো আমরা যাচাই করব। জানতে হবে কি কারণে এমন ফল হল।’
গত কয়েক বছরের মতো এবারো আট বোর্ডের মধ্যে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা রাজশাহী বোর্ডে সর্বোচ্চ। এ বোর্ডের শতভাগ পাশ প্রতিষ্ঠানের সংখ্যা ৮০০টি। এর পরের অবস্থানে রয়েছে ঢাকা বোর্ডে। এ বোর্ডের ৫৫৭টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা যশোর বোর্ডে ৩৫৭, কুমিল্লা বোর্ডে ১১৯, চট্টগ্রাম বোর্ডে ৮৮, বরিশাল বোর্ডে ৭৯, সিলেট বোর্ডে ৬২ ও দিনাজপুর বোর্ডে ২৬৯টি।
এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২ হাজার ১৩৪ প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। কারিগরি শিক্ষাবোর্ডে শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা ২৬৯টি।
তবে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল অনুযায়ী শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৪ হাজার ৭৩৪টি। গতবছর শতভাগ পাস করেছিল প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫ হাজার ৯৫টি। এছাড়া এবার শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৫৩টি, যা গতবছর ছিল ৪৭টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমেছে শতভাগ পাশ প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ফেলের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ