Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৬৪ জন নিহত : আহত ৮৭

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

হামলার দায় স্বীকার আইএসের
ইনকিলাব ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদে জনাকীর্ণ একটি মার্কেটে গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৬৪ জন নিহত হয়েছে। ইরাকী কর্মকর্তারা এটাকে সাম্প্রতিক সময়ে রাজধানীতে অন্যতম মারাত্মক হামলা বলে বর্ণনা করেছেন। সকালে ব্যস্ত সময়ে সদর সিটির শিয়া মুসলিম এলাকায় এই বিস্ফোরণে আরো অন্তত ৮৭ জন আহত হয়েছে। ইসলামিক স্টেট আইএস এই হামলার দায় স্বীকার করেছে।
সুন্নি মুসলিম গ্রুপ আইএস ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলে বিস্তীর্ণ এলাকা নিয়ন্ত্রণ করছে। তারা প্রায়ই শিয়াদের টার্গেট করে হামলা চালিয়ে থাকে। আইএস শিয়াদের ধর্মদ্রোহী হিসেবে বিবেচনা করে থাকে। ইরাকের পুলিশ ও মেডিকেল সূত্রগুলো বলছে, হতাহতের মধ্যে অনেক নারী ও শিশুও রয়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। এই ভয়াবহ বিস্ফোরণে আশপাশের বেশ কয়েকটি ভবন ও যানবাহনেরও ক্ষতি হয়েছে। এক অনলাইন বিবৃতিতে আইএস বলেছে, তাদের হামলার লক্ষ্য ছিল শিয়া মিলিশিয়ারা। একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এপিকে বলেছে, ফল ও শাকসবজি বোঝাই একটি পিকআপ ট্রাকে বোমাটি রাখা ছিল। তিনি বলেন, ড্রাইভার এটি পার্ক করে দ্রুত লোকজনের মধ্যে মিশে যায়। ৪৫ বছর বয়সী কারিম সালিহ বলেন, বিস্ফোরণ এতই প্রচ- ছিল যে, মাটিও কেঁপে ওঠে। বিস্ফোরণের প্রচ-তায় তিনি কয়েক মিটার দূরে ছিটকে পড়েন এবং কয়েক মিনিট তিনি সংজ্ঞাহীন হয়ে পড়েন বলে জানান। আইএস যোদ্ধারা প্রচুর ক্ষয়ক্ষতি ঘটাতে প্রায়ই বাণিজ্যিক এলাকা এবং সরকারি ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের টার্গেট করে হামলা চালিয়ে থাকে।
মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনীর বিমান হামলা ও শিয়া মিলিশিয়াদের সমর্থনে ইরাকী বাহিনী ২০১৪ সালে আইএসের দখল করা বেশ কিছু ভূখ- পুনর্দখল করেছে তবে তারা রাজধানীতে আইএসের বোমা হামলা ঠেকাতে পারছে না। রক্তক্ষয়ী সিরিজ বোমা হামলার পর এ ধরনের হামলা ঠেকানোর চেষ্টায় ইরাকী নিরাপত্তা বাহিনী ফেব্রুয়ারিতে বাগদাদের চার পাশে দেয়াল নির্মাণ শুরু করে।
সাম্প্রতিক কয়েকটি মারাত্মক বোমা হামলা
মার্চ ২০১৬ : ইরাকের মধ্যাঞ্চলে ইসকান্দারিয়া শহরে এক ফুটবল ম্যাচের সময় আত্মঘাতী হামলায় অন্তত ৩২ জন নিহত হয়। একই মাসে দক্ষিণ বাগদাদে হিলার কাছে একটি চেকপয়েন্টে একটি জ্বালানি ট্যাংকার বিস্ফোরণে উড়িয়ে দেয়া হয়। এতে অন্তত ৪৭ জনের প্রাণহানি ঘটে।
ফেব্রুয়ারি ২০১৬ : রাজধানী বাগদাদের সদর সিটিতে একটি ব্যস্ত বাজারে জোড়া বোমার বিস্ফোরণ ঘটানো হলে অন্তত ৭০ জন নিহত হয়।
আগস্ট ২০১৫ : সদর সিটিতে জনাকীর্ণ বাজারে ট্রাকবোমা বিস্ফোরণে অন্তত ৬৭ জনের প্রাণহানি ঘটে।
জুলাই ২০১৫ : খান বানি সাদ শহরে একটি ব্যস্ত বাজারে গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ১২০ জন নিহত হয়। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৬৪ জন নিহত : আহত ৮৭
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ