Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিজ্ঞানমনস্ক জাতি গঠনে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে

ঢাবিতে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ১২:১১ এএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একটি বিজ্ঞানমনস্ক জাতি গঠনের জন্য বিজ্ঞানচর্চা বাড়াতে হবে। এজন্য বিজ্ঞানের প্রতি আমাদের ভালবাসা দরকার। তিনি বলেন, বিজ্ঞান শিক্ষাকে বাদ দিয়ে মান উন্নয়ন বলা যাবে না। গতকাল (শুক্রবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ৯ম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০১৮ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, যে দেশ বিজ্ঞানে যত এগিয়ে থাকে সে দেশ তত উন্নত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। সকল শিশুকে স্কুলে নিয়ে আসা সম্ভব হয়েছে। ঝরে পড়াও অনেক কমেছে। সরকার বিজ্ঞান শিক্ষাকে উৎসাহিত করছে। বিজ্ঞান শিক্ষা উন্নয়নের ক্ষেত্রে নিয়ামকের ভূমিকা পালন করবে।
শিক্ষামন্ত্রী আরো বলেন, বিজ্ঞান-প্রযুক্তি শিক্ষায় মেয়েরা কম আসে। বিভিন্ন সুযোগের অভাবে এটি ঘটছে। সুযোগ দিলে বিজ্ঞান শিক্ষায়ও মেয়েরা ভাল করবে। নারীদের বিজ্ঞান চর্চায় এগিয়ে আসতে হবে। তিনি বলেন, স্কুল-কলেজের ছেলেমেয়েদের নিয়ে রসায়ন অলিম্পিয়াডে এবার ১৩ হজার শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এ উদ্যোগ বাংলাদেশে রসায়ন পঠন-পাঠনে যেমন ভূমিকা রাখবে, তেমনি একটি জ্ঞানভিত্তিক চৌকষ জাতি গঠনে সহায়তা করবে। রসায়ন তথা বিজ্ঞানের প্রতি এ ভালবাসা ধরে রাখার জন্য তিনি অংশগ্রহণকারীদের প্রতি আহবান জানান।
বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি মো. আব্দুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ, বাংলাদেশ রসায়ন সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আফতাব আলী শেখ, ৯ম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০১৮ এর আহ্বায়ক ড. মো. ওয়াহাব খান, সিটি গ্রুপের উপদেষ্টা আব্দুস সামাদ এবং মেঘনা গ্রুপের জেনারেল ম্যানেজার কাজী মো. মহিউদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতি গঠনে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ