Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্ববাসীকে সতর্ক করলেন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

বিশ্ববাসীকে সতর্ক করলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরাঁ। তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে হেরে যাচ্ছে বিশ্ব। এ জন্য তিনি জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তির চেয়েও জোরালো পদক্ষেপ নেয়ার জন্য বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে যোগ দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন হলো আমাদের সময়কে কিভাবে সংজ্ঞায়িত করা হবে সেই ইস্যু। আমরা লড়াইয়ে হেরে যাচ্ছি। এই প্রবণতার মোড় ঘুরিয়ে দেয়া হতে হবে প্রধান বিষয়। বিভিন্ন দেশ এ সমস্যার সমাধান করতে পারবে বলে আশাবাদী নন তিনি।
তা সত্তে¡ও তিনি বলেন, আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রাধিকার হওয়া উচিত এই ইস্যু। এ জন্য আমাদের রাজনৈতিক ইচ্ছা থাকতে হবে। আমাদের প্রয়োজন হবে এমন সব সরকার, যারা বুঝতে পারবে এটাই হলো আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অগ্রাধিকার।
উল্লেখ্য, জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই রকম হুমকি দিয়েছেন ব্রাজিলে নির্বাচিত নতুন ডানপন্থি নেতা জায়ের বোলসোনারো।
ওদিকে প্যারিসে সম্পাদিক জলবায়ু চুক্তিতে যেসব প্রতিশ্রুতি দেয়া হয়েছে তা যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব। তিনি ফেসবুকে বলেছেন, আমাদেরকে আরো শক্তিশালী প্রতিশ্রুতি দিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আরো বেশি পদক্ষেপ নিতে হবে। এর সঙ্গে মানিয়ে নিতে আরো ব্যবস্থা নিতে হবে। আর দরিদ্র দেশগুলোকে দিতে হবে আর্থিক সহায়তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ববাসীকে সতর্ক করলেন

২৫ জানুয়ারি, ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ