Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দিনাজপুরে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

দিনাজপুর অফিস : দেশের সকল শিক্ষা বোর্ডের সাথে গতকাল দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে।
এবার পাশের হার ৮৯.৫৯। এবার ১ লাখ ৪৯ হাজার ৫৯২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। পাশ করেছে ১ লাখ ৩৪ হাজার ০২১ জন। জিপিএ পেয়েছে ৮৮৯৯ জন। গত বছর এই বোর্ডে পাশের হার ছিল ৮৫.৫০% এবং জিপিএ প্রাপ্তির সংখ্যা ছিল ১০ হাজার ৮৪২ জন। অর্থাৎ গতবছরের তুলনায় এবার পাশের হার বাড়লেও কমেছে জিপিএ প্রাপ্তির হার। গতকাল দুপুরে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জল হোসেন প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে ফলাফল ঘোষণা করেন।এবার বোর্ডের অধীনে মেয়ে পরীক্ষার্থী ছিল ৭২৩৭০ এবং ছেলে পরীক্ষার্থী ৭৭২২২ জন। মেয়েদের মধ্যে জিপিএ পেয়েছে ৩৯১৫ জন এবং ছেলেরা পেয়েছে ৪৯৮৪ জন। এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে ছেলেরা ভাল ফলাফল করেছে। বোর্ডের অধীনে ৮টি জেলার ২৫৬৯টি স্কুলের মধ্যে এবার শতকরা পাশের হার ২৬৯ এবং একজনও পাশ করেনি এমন স্কুলের সংখ্যা ২টি।
দিনাজপুরে বোর্ডের অধীনে সবচেয়ে ভাল করেছে রংপুর জেলার স্কুলগুলি। রংপুর জেলার পাশের হার ৯২.২১। এর পর রয়েছে নীলফামারী জেলা ৯১.৯৯। সবচেয়ে নীচে রয়েছে দিনাজপুর জেলা ৮৬.১৬ %।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিনাজপুরে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ