Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেট বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৭৭ মেয়েদের চেয়ে এগিয়ে ছেলেরা

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

ফয়সাল আমীন : এবার এসএসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। গত বছর বোর্ডে পাসের হার ছিল ৮১ দশমিক ৮২ ভাগ। এবার তা ২ দশমিক ৯৫ ভাগ বেড়ে দাঁড়িয়েছে ৮৪ দশমিক ৭৭ ভাগ। এদিকে এবার সিলেট শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিল ২ হাজার ৪৫২ জন। অর্থাৎ, এ বছর জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ১৮৬ জন। সিলেট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সামছুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।
এদিকে, সিলেট শিক্ষা বোর্ডে এবারও পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার দিক থেকে এগিয়ে রয়েছে ছেলেরা। গত বছরও পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে মেয়েদের থেকে এগিয়ে ছিল ছেলেরা। এ বছর ৩৬ হাজার ৬৭২ জন ছেলে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৩২ হাজার ৩১৮ জন। ছেলেদের পাসের হার ৮৫ দশমিক ৭৯ ভাগ। অন্যদিকে এ বছর ৪৬ হাজার ৭৭৬ জন মেয়ে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৩৯ হাজার ২৬৮ জন। মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ৯৫ ভাগ। এ বছর সিলেট শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। তন্মধ্যে ১ হাজার ২২৫ জন ছেলে এবং ১ হাজার ৪১ জন মেয়ে।
এদিকে শুধু এ বছরই নয়, গত বছরও পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে মেয়েদের চেয়ে এগিয়ে ছিল ছেলেরা। গত বছর ৩২ হাজার ৪৪৫ জন ছেলে পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ২৬ হাজার ৯৬৬ জন। ছেলেদের পাসের হার ছিল ৮৩ দশমিক ২০ ভাগ। অন্যদিকে ৩৯ হাজার ৭৪৩ জন মেয়ে পরীক্ষার্থীর মধ্যে পাস করে ৩১ হাজার ৯৬৬ জন। মেয়েদের পাসের হার ছিল ৮০ দশমিক ৭০ ভাগ। গত বছর মোট জিপিএ-৫ প্রাপ্ত ২ হাজার ৪৫২ জনের মধ্যে ১ হাজার ৩৩৮ জন ছেলে ও ১ হাজার ১১৪ জন মেয়ে ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৭৭ মেয়েদের চেয়ে এগিয়ে ছেলেরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ