Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেন্দ্রীয় কারাগারের সামনে মুক্তিযোদ্ধা-জনতা

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের প্রস্তুতির মাঝেই ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে জড়ো হয় কয়েকজন মুক্তিযোদ্ধাসহ শতাধিক মানুষ। তারা নিজামীকে ফাঁসিতে ঝোলানো সম্পন্ন হওয়া পর্যন্ত সেখানে অবস্থান করবেন বলে জানান।
গতকাল বিকেল থেকে কারাগারের প্রধান ফটকের সামনে সাধারণ মানুষের আনাগোনা বাড়তে থাকে। একাত্তরের মুক্তিযোদ্ধা নূর হোসেন সেখানে বিকেল পৌনে চারটার দিকে আসেন। হাতে তার ফাঁসির দড়িতে ঝোলানো নিজামীর ছবি। তাকে ঘিরে থাকেন আরও শতাধিক মানুষ।
একাত্তরের বঙ্গবন্ধু মুক্তিযোদ্ধা লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ১১ নম্বর সেক্টরের এই বীর মুক্তিযোদ্ধা বলেন, মিডিয়াতে দেখে আজই (মঙ্গলবার) নিজামীর ফাঁসির সম্ভাবনা দেখে এখানে এসেছি। ফাঁসি শেষ না হওয়া পর্যন্ত এখানেই থাকবো। নূর হোসেনকে ঘিরে থাকা বেসরকারি চাকরিজীবী মো. ইমরান বলেন, এ মুক্তিযোদ্ধাকে দেখে তাকে সমর্থন জানাতে এখানে দাঁড়িয়েছি। এসব যুদ্ধাপরাধীদের অনেক আগেই বিচার ও ফাঁসি হওয়া উচিৎ ছিল। একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে বুদ্ধিজীবী হত্যাকা- এবং হত্যা-গণহত্যা ও ধর্ষণসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্ব) দায়ে ফাঁসির দড়িতে ঝুলতে হচ্ছে মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর সহযোগী কিলিং স্কোয়াড আলবদর বাহিনীর সর্বোচ্চ নেতা নিজামীকে।
এদিকে ফাঁসির মঞ্চ প্রস্তুত করে দুন্দফায় ফাঁসির মহড়া দিয়ে রেখেছে কারা কর্তৃপক্ষ। ঢাকা কেন্দ্রীয় কারাগার, গাজীপুরের কাশিমপুর কারাগার ও নড়াইল কারাগার থেকে এনে দশ জল্লাদের একটি টিমও তৈরি করা হয়েছে, যাদের মধ্যে চূড়ান্তভাবে মনোনীত সাতজন নিজামীর ফাঁসি কার্যকরে অংশ নেবেন।

গণজাগরণ মঞ্চের কর্মীদের রাতভর শাহবাগে অবস্থান
মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দ-াদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর ফাঁসি উপলক্ষে রাতভর শাহবাগে অবস্থানের ঘোষণা দেয় গণজাগরণ মঞ্চের কর্মীরা। এ ফাঁসি কার্যকরকে কেন্দ্র করে রাজধানীর শাহবাগে রাত সাড়ে ৮টা থেকে অবস্থান নেয় গণজাগরণ মঞ্চের কর্মীরা।
এদিকে নিজামীর ফাঁসি কার্যকরের জন্য এরই মধ্যে প্রস্তুত করা হয় মঞ্চ। ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে জল্লাদ রাজুকে। কারাগারের সামনের সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। প্রস্তুত রাখা হয় চারটি অ্যাম্বুলেন্স। ফাঁসির পর নিজামীর লাশ পাবনার সাঁথিয়া উপজেলার মন্মথপুর গ্রামের বাড়িতে নিতে এসব অ্যাম্বুলেন্স ব্যবহার করা হবে বলে জানায় এক কারারক্ষী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেন্দ্রীয় কারাগারের সামনে মুক্তিযোদ্ধা-জনতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ