Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুলবাড়ীতে মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

ফুলবাড়ী (দিনাজপুর) সংবাদদাতা : দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের রিপার মেশিনদ্বারা ধান কাটা উদ্বোধন উপলক্ষে কৃষকদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
গতকাল (মঙ্গলবার) পৌর এলাকার তেঁতুলিয়া গ্রামে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবস উপলক্ষে খামার যান্ত্রিকীকরণ-এর মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের রিপার মেশিনদ্বারা ধান কাটা উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আলোচনা সভায় তেঁতুলিয়া গ্রামের কৃষক হারুনুর রশীদ-এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল কুদ্দুস, কৃষক ও শিক্ষক মহসীন আলী, ইদ্রিস আলী, শমসের আলী প্রমুখ।
মাঠ দিবস আলোচনা সভায় তেঁতুলিয়া গ্রামের শতাধিক কৃষাণ- কৃষাণী উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে কৃষক হারুনুর রশীদের জমিতে রিপার মেশিনদ্বারা ধান কাটা উদ্বোধন করা হয়। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ বলেন, বর্তমানে এই এলাকায় ধান কাটা মাড়াই শুরু হওয়ায় শ্রমিক সংকট দেখা দিয়েছে। এ জন্য সরকার অন্যান্য খাতের ন্যায় কৃষিক্ষেত্রকেও যান্ত্রিকীকরণ করার প্রকল্প হাতে নিয়েছে। এই ধান কাটা রিপার মেশিন ২ ঘণ্টায় ২ লিটার পেট্রোল খরচের বিনিময়ে ২ একর জমির ধান কাটতে সক্ষম। যা শ্রমিক দিয়ে কাটতে খরচ হয় ১০ হাজার টাকা। এ জন্য এই মেশিন দিয়ে ধান কাটতে কৃষকদের উৎপাদন খরচ কমে যাবে এবং সময়ও কম লাগবে। এ জন্য তিনি যন্ত্রের সাহায্যে কৃষিক্ষেত্রকে এগিয়ে নেয়ার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলবাড়ীতে মাঠ দিবস অনুষ্ঠিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ