Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোয়ালন্দে জিংক সমৃদ্ধ ব্রী ধান-৬৪ মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : গতকাল বিকেলে হারভেস্ট পাস এর সহযোগিতায় আমরা কাজ করি (এ কে কে) আয়োজিত রাজবাড়ীর গোয়ালন্দে কৃষি ভিক্তিক ‘মাঠ দিবস’ সেমিনার অনুষ্ঠিত হয়।
রাজবাড়ী সদর উপজেলায় ও গোয়ালন্দ উপজেলায় ২৫০ জন কৃষককে ব্রী ধান-৬৪ ও ৫০০ জন কৃষককে ব্রী ধান-৬২ পরীক্ষা মূলক বিতরণ করা হয়েছিল। তারই ধারাবাহিকতায় রাজবাড়ীর গোয়ালন্দে দৌলতদিয়া ইউনিয়নে যদু ফকিরের পাড়া কালাম ফকিরের বাড়িতে বিকেলে তিনশত কৃষক কৃষানীর মাঝে কৃষি ভিক্তিক ‘মাঠ দিবস’ সেমিনার অনুষ্ঠিত হয়।
কৃষক হাবিবুর রহমানের সভাপতিত্বে ও একেকে’র কর্মকর্তা এম এ কুদ্দুস মিয়ার উপস্থাপনায় প্রধান অতিথি ছিলেন রাজবাড়ী জেলাইপ-পরিচালক কৃষি স¤প্রসারণ কর্মকর্তা শ্রী নিবাস দেবনাথ, বিশেষ অতিথি ছিলেন, রাজবাড়ী অতিরিক্ত কৃষি স¤প্রসারণ কর্মকর্তা মোঃ হারুন- অর রশিদ, গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ মন্ডল, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ হেদায়েদ হোসেন, আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ হারভেস্ট পাস এর এআরডিও তন্ময় সাহা, একেকে’র প্রকল্প সমন্বয়কারী সাথী আক্তার, ফিল্ড অফিসার জামাল মোল্লাসহ ৩ শতাধিক কৃষক ও কৃষাণী উপস্থিত ছিলেন। জিংক সমৃদ্ধ ব্রী ধান-৬৪ সম্পর্কে বক্তারা বলেন, বাংলাদেশে শতকারা ৪০ ভাগ মানুষের ভিটামিন জিংকের অভাব রয়েছে। জিংকের অভাব থাকলে মানুষ রোগা হয়ে যায়, এই ধানে শিশুদের শারিরীক বৃদ্ধি ও মেধা বিকাশে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এই ধানে প্রচুর পরিমাণে জিংক ভিটামিন আছে, গর্ভবতী মায়েরা এই ধানের ভাত খেলে পেটের বাচ্চা হৃষ্ট-পুষ্ট হয়। এই ধানের চাষ হলে খাদ্য ঘাটতি পূরণ ও হবে দেশে জিংক সমৃদ্ধ ব্রী ধান-৬৪ উৎপাদনের জন্য সবাইকে উদ্বুদ্ধ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোয়ালন্দে জিংক সমৃদ্ধ ব্রী ধান-৬৪ মাঠ দিবস অনুষ্ঠিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ