Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাজেটে স্টিল ও রি-রোলিং পণ্যে ভ্যাট আরোপ না করার দাবি ব্যবসায়ীদের

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আসন্ন বাজেটে স্টিল ও রি-রোলিং পণ্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ না করার দাবি জানিয়েছে বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ শীপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) যৌথ সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ মাসুদুল আলম মাসুদ।
তিনি বলেন, বর্তমানে একটন রডে ভ্যাট দেওয়া হয় ৮২৫ টাকা। আর আগামী বাজেটে ১৫ শতাংশ ভ্যাটে আরোপ করলে প্রতিটনে ভ্যাট পড়বে ৭ হাজার ৫০০ টাকা। এতে করে সরকারের কাঠামোগত উন্নয়নে ব্যয় বাড়বে ৩০ শতাংশ। ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে রড। অনেক কারখানা বন্ধ হয়ে যাবে। মানুষ তখন রাস্তায় নেমে আসবে। একটি কুচক্রী মহল পরিস্থিতি অশান্ত করতে এই ভ্যাট আরোপ করার বিষয়ে সরকারকে উস্কানি দিচ্ছে।
বক্তারা বলেন, বর্তমানে আমরা ক্রেতাদের ৪৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকায় একটন রড দিতে পারছি। কিন্তু ভ্যাট আরোপের পর এই রডের দাম হবে ৫০ হাজার টাকা থেকে ৫৭ হাজার টাকা। এই শিল্পে ৪০ হাজার কোটি টাকা বিনিয়োগ আছে। দেশের ৪০০ স্টিল মিলে প্রত্যক্ষভাবে ২ লাখ লোক কাজ করছে। পরোক্ষভাবে প্রায় ১০ লাখ লোকের জীবন জীবিকা এই শিল্পে ওপর নির্ভরশীল।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবুল কাসেম মজুমদার, বাংলাদেশ স্টিল মিল ওনার্স এসোসিয়েশনের চেয়ারম্যান শেখ ফজলুর রহমান বকুল, বাংলাদেশ রি রোলিং মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মোহাম্মদ আলী, মেঘনা স্টিল মিলের কর্ণধার জহিরুল ইসলাম, আরআরএম গ্রæপের চেয়ারম্যান সুমন চৌধুরী, মাগনুম স্টিল ইন্ড্রাস্ট্রিজের জহির এইচ চৌধুরী, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও রিহ্যাবের পরিচালক মোহাম্মদ আবু বকর সিদ্দিকী, বিএসআরএম গ্রæপের ঢাকা অফিসের প্রধান কাজী আনোয়ার আহমেদ, মেট্রো সিমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মো. সহিদুল্লাহ প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেটে স্টিল ও রি-রোলিং পণ্যে ভ্যাট আরোপ না করার দাবি ব্যবসায়ীদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ