Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রেনেড হামলা মামলায় ৪৪ জনের আপিল গ্রহণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ৪:০৮ পিএম

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিসহ দণ্ডপ্রাপ্ত ৪৪ আসামির আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এইসব আসামির ক্ষেত্রে যে অর্থদণ্ড নিম্ন আদালত দিয়েছিল তার কার্যকারিতা স্থগিত করা হয়েছে।

আজ রোববার সকালে এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

এই বেঞ্চের সহকারী অ্যাটর্নি জেনালের ইউসুফ মাহমুদ মোরশেদ জানিয়েছেন, এই ৪৪ আসামি কারাগারে আছেন। এর মধ্যে ১৮ জন মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি এবং বাকিরা বিভিন্ন মেয়াদে দণ্ডপ্রাপ্ত। তারা কারাগারের মাধ্যমে জেল আপিল করেন এবং আদালত সেই আপিলগুলো শুনানির জন্য গ্রহণ করেছেন।

এদিকে তারেক রহমানসহ এ মামলায় পলাতক আসামিরা আদালতে আত্মসমর্পণ করার আগ পর্যন্ত তাদের পক্ষে আপিল দায়েরের কোনো সুযোগ নেই।
এর আগে ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল থেকে একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়সহ মোট ৩৭ হাজার তিনশ ৮৫ পৃষ্ঠার নথি গত ২৭ নভেম্বর হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখায় এসে পৌঁছায়।

প্রসঙ্গত গত ১০ অক্টোবর এ মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। একই সঙ্গে এ মামলায় বিএনপির ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান তারেক রহমান, হারিস চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। বাকি ১১ আসামির বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। সেইসঙ্গে পলাতক ১৮ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেনেড হামলা

২২ আগস্ট, ২০২০
২১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ