Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নিজামীর রায় নিয়ে মন্তব্য - পাকিস্তানী হাইকমিশনারকে তলব করে প্রতিবাদ

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদ-াদেশপ্রাপ্ত জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর রায় নিয়ে মন্তব্য করায় প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। গতকাল (সোমবার) বিকেল ৩টায় ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে তলব করে প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।
সচিব (দ্বিপাক্ষিক সম্পর্ক) মিজানুর রহমান সুজা আলমের সঙ্গে প্রায় ১৫ মিনিট কথা বলেন। নিজামীর রায়ের বিষয়ে পাকিস্তানের প্রতিক্রিয়ার কড়া প্রতিবাদ জানান সচিব। এ সময় পাকিস্তানের হাইকমিশনারের হাতে একটি প্রতিবাদপত্রও তুলে দেয়া হয়।
বৈঠকের পর সচিব মিজানুর রহমান বলেন, পাকিস্তান গত ৬ মে যুদ্ধাপরাধীর বিচার, বিশেষ করে নিজামীর রায়ের বিষয়ে যে বক্তব্য দিয়েছে তা অগ্রহণযোগ্য। আমরা ওই বক্তব্য প্রত্যাখ্যান করে ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে এর কড়া প্রতিবাদ জানিয়ে আনুষ্ঠানিক পত্র দিয়েছি।
পত্র হস্তান্তরের পরে হাইকমিশনার কিছু বলেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, হাইকমিশনার সুজা আলম আমাকে জানিয়েছেন, তিনি এটি তার কর্তৃপক্ষকে অবহিত করবেন।
প্রসঙ্গত, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-াদেশ পাওয়া জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় পুনর্বিবেচনার আবেদন গত ৫ মে খারিজ করে তার রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ ঘটনায় গত ৬ মে এক বিবৃতিতে উদ্বেগ জানায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।
এতে বলা হয়, ‘বাংলাদেশের সুপ্রিম কোর্ট জামায়াতে ইসলামীর নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির দ-ের বিরুদ্ধে পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেয়ায় বিষয়টি আমরা গভীর উদ্বেগ ও তীব্র মনঃকষ্টের মধ্য দিয়ে লক্ষ্য করছি। ১৯৭১ সালের ঘটনাবলি নিয়ে বাংলাদেশের বিতর্কিত বিচার-প্রক্রিয়া নিয়ে আমরা আন্তর্জাতিক সম্প্রদায় ও মানবাধিকার সংগঠনগুলোর প্রতিক্রিয়াও লক্ষ্য করে যাচ্ছি। ১৯৭৪ সালের এপ্রিলের ত্রিপক্ষীয় চুক্তির চেতনা অনুযায়ী ১৯৭১-এর ঘটনাবলির ক্ষেত্রে ভবিষ্যৎমুখী দৃষ্টিভঙ্গি নিয়ে বাংলাদেশে একটি চূড়ান্ত মীমাংসার প্রয়োজনীয়তা আছে।’
এরপর গত রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে পাকিস্তানকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে এবং ত্রিপক্ষীয় চুক্তির অপব্যাখ্যা দেয়া বন্ধ করার আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, মানবতাবিরোধীদের বিচার ও দ-ের বিষয়ে পাকিস্তানের উদ্বেগ জানানোর বিষয়টি আমাদের হতাশ করেছে। কারণ অভ্যন্তরীণ বিষয়ে আমরা কারো কোনো উদ্বেগকে স্বাগত জানাই না। এটা তাদের বারবার মনে করিয়ে দিয়েছি, তারপরও তারা এটা করছে। এর আগে গত শনিবার পাকিস্তানের উদ্বেগ জানানোর বিষয়টিকে ধৃষ্টতা বলে মন্তব্য করেছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিজামীর রায় নিয়ে মন্তব্য - পাকিস্তানী হাইকমিশনারকে তলব করে প্রতিবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ