Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়াজেদ মিয়ার ৭ম মৃত্যুবার্ষিকী পালিত

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জামাতা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী, বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়ার ৭ম মৃত্যুবার্ষিকী গতকাল সোমবার রাজধানী ঢাকাসহ সারাদেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।
এ উপলক্ষে মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, স্মরণ সভা, রক্তদান, মিলাদ ও দোয়া মাহফিল এবং মসজিদ, মন্দির, গির্জা ও উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। ২০০৯ সালের এই দিনে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারী রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার ফতেপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ওয়াজেদ মিয়া জন্মগ্রহণ করেন। ওয়াজেদ মিয়ার ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাদ আসর সুধাসদনে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ ও দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।
ঢাকা মহনগর আওয়ামী লীগ বাদ আসর বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল ও স্মরণ সভার আয়োজন করে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ঢাকা মহানগ উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান, নগর আওয়ামী লীগ নেতা ডা. দিলীপ রায়, ওলামা লীগের সাধারণ সম্পাদক মাওলানা দেলোওয়ার হোসেন প্রমুখ।
ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বিকালে শাহবাগ গণগ্রন্থাগার অধিদপ্তরের ভিআইপি সেমিনার হলে এক স্মরণ সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি একেএম ফরহাদুল ইসলামের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। ওয়াজেদ মিয়ার ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ বাদ আছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে। উক্ত দোয়া ও মিলাদ মাহফিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আআমস আরেফিন সিদ্দিক, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন, দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদা, সাবেক সহ সভাপতি ডা. মো. রিয়াজউদ্দিন রিয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন।
বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার মৃত্যু বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ড. আনোয়ার হোসেন মিলনায়তনে এক স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আলী জুলকারনাইন। জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ওয়াজেদ মিয়ার স্মরণে সাধনা সংসদ ফাউন্ডেশন আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি ড. এএসএম মাকসুদ কামালের সভাপতিত্বে আলোচনা সভায় স্বারাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল, জগন্নাথ হল ছাত্র সংসদের সাবেক ভিপি সুভাষ সিংহ রায় প্রমুখ বক্তব্য রাখেন।
রংপুর প্রতিনিধি জানায়, পীরগঞ্জ উপজেলায় দিনভর নানা কর্মসূচী পালনের মধ্যদিয়ে দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ৭ম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এছাড়াও পীরগঞ্জের জয়সদন প্রাঙ্গণে সকালে এ বিজ্ঞানীর স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে রংপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি একেএম ছায়াদত হোসেন বকুল সভাপতিত্ব করেন। পরে সেখানে মিলাদ ও দোয়া অনুষ্ঠান শেষে গরিব-দু:খীর মাঝে খাবার বিতরণ করা হয়। এছাড়া পীরগঞ্জ প্রেসক্লাব এ বিজ্ঞানী স্মরণে সন্ধ্যায় পৃথক আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াজেদ মিয়ার ৭ম মৃত্যুবার্ষিকী পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ