Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্ণফুলী রক্ষায় সাম্পান র‌্যালি

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সাম্পান শোভাযাত্রার মাধ্যমে দখল ও দূষণের কবল থেকে চট্টগ্রাম বন্দরের ধারক কর্ণফুলী নদী রক্ষার দাবি জানিয়েছে চট্টগ্রাম অঞ্চলের সাংস্কৃতিক একাডেমীর নেতারা।
গতকাল (সোমবার) বেলা ১১টায় নগরীর অভয়মিত্রঘাট থেকে শোভাযাত্রা শুরু হয়। ডায়মন্ড সিমেন্ট সাম্পান খেলা ও চাঁটগাইয়া সংস্কৃতি মেলার প্রথম দিনে এ সাম্পান শোভাযাত্রার উদ্বোধন করেন ডায়মন্ড সিমেন্ট পরিচালক লায়ন হাকিম আলী। দেড় ঘণ্টাব্যাপী শোভাযাত্রাটি কর্ণফুলীর বিভিন্ন ঘাট ঘুরে বন্দর মোহনা হয়ে সদরঘাটে এসে শেষ হয়।
এ সময় বক্তারা বলেন, বন্দর কর্তৃপক্ষ চট্টগ্রামের ঐতিহ্যের তোয়াক্কা না করে একের পর এক ঘাট বন্ধ করে যাচ্ছে। ঐতিহ্যবাহী সদরঘাট ও অভয়মিত্র ঘাট এখন বিলুপ্ত করার পরিকল্পনা করেছে। যা চট্টগ্রামবাসী কখনও হতে দেবে না। আলোচনা সভায় বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য এডভোকেট আনোয়ার কবির বলেন, কর্ণফুলী বাংলাদেশের প্রাণ। কর্ণফুলীকে অবহেলা করার অর্থ সমগ্র বাংলাদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করা।
চট্টগ্রাম আঞ্চলিক সাংস্কৃতিক একাডেমির চেয়ারম্যান আলীউর রহমানের সঞ্চালনায় কর্ণফুলী গবেষক ইদ্রিচ আলী বলেন, বন্দর মোহনা থেকে দশ মাইল উজানের নদীর উভয় তীর রক্ষার দায়িত্ব চট্টগ্রাম বন্দরের। কিন্তু তারা তা করছে না। বন্দরের চেয়ারম্যান আসে-যায়, কর্ণফুলী অবহেলিত রয়ে যায়। কর্ণফুলী দখল দূষণ রোধ করার কোন বিকল্প নেই।
সাম্পান খেলা ও চাঁটগাইয়া সংস্কৃতি মেলা ১৪২৩ বাংলার প্রধান সমন্বয়ক চৌধুরী ফরিদ বলেন, এ দাবি কোন ব্যক্তি মানুষের দাবি নয়, ১৬ কোটি মানুষের দাবি। বন্দর বাঁচাতে হলে কর্ণফুলী বাঁচাতে হবে। ক্যাপিটাল ড্রেজিংয়ের নামে যে অরাজকতা হয়েছে তা অচিরেই সমাধান করতে হবে। অনুষ্ঠানের সমন্বয়ক ফিরিঙ্গীবাজর ওয়ার্ড কমিশনার হাসান মুরাদ বিপ্লব বলেন, চট্টগ্রামের মতো কর্ণফুলীর উন্নয়নও ত্বরান্বিত করতে হবে।
কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সভাপতি এসএম পেয়ার আলীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সম্পাদক নাজিম উদ্দিন শ্যামল, মানবাধিকার সংগঠক এম এ মারুফ, আঞ্চলিক সাংস্কৃতিক একাডেমি ভারপ্রাপ্ত সম্পাদক অধ্যাপক প্রদীপ কুমার দাশ, ফেডারেশন উপদেষ্টা এস এম মাঈনুদ্দিন, চরপাথরঘাটা সাম্পান সমিতির সভাপতি জাফর আহমেদ। মেলার দ্বিতীয় দিন আজ (মঙ্গলবার) বিকের ৪টায় সাম্পান খেলা অনুষ্ঠিত হবে। সাম্পান খেলা উদ্বোধন করবেন সিএমপি কমিশনার মো. ইকবাল বাহার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্ণফুলী রক্ষায় সাম্পান র‌্যালি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ