Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ ট্রাক অস্ত্র মামলার শুনানিতে হাইকোর্টের অপারগতা প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

বহুল আলোচিত ১০ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় দায়ের করা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানিতে অপারগতা প্রকাশ করেছেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ। গতকাল মঙ্গলবার বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই অপারগতা প্রকাশ করেন বলে জানিয়েছেন সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমার দাস।
তিনি বলেন, এর আগে দশ ট্রাক অস্ত্র মামলাটি বিচারিক আদালতে চলাকালে বেঞ্চের সিনিয়র বিচারপতি ভবানী প্রসাদ সিংহ সেখানে বিচারক হিসেবে কয়েকদিন দায়িত্ব পালন করেছিলেন। ফলে হাইকোর্টের বিচারপতি হওয়ার পর প্রধানবিচারপতি উনাকে এ মামলার শুনানির দায়িত্ব দিলে নৈতিক কারণ দেখিয়ে তিনি মামলাটি শুনতে অপারগতা প্রকাশ করেন। তাই নিয়ম অনুসারে মামলাটির নথি এখন প্রধান বিচারপতির কাছে পাঠানো হবে। তারপর প্রধান বিচারপতি মামলাটির শুনানি করতে হাইকোর্টের নতুন বেঞ্চ গঠন করে দেবেন।
প্রসঙ্গত, ২০০৪ সালের ১ এপ্রিল সিইউএফএল ঘাট থকে আটক করা হয় ১০ ট্রাকভর্তি অস্ত্রের চালান। এ নিয়ে কর্ণফুলী থানায় ১৮৭৮ সালের অস্ত্র আইন ও ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে চোরাচালানের অভিযোগ এনে দুটি মামলা হয়। ২০১৪ সালের ৩০ জানুয়ারি চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত এবং বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক এস এম মজিবুর রহমান এ মামলার রায় ঘোষণা করেন। একই বছরের ১০ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় দায়ের করা দুই মামলায় বিচারিক আদালতের ৫১৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। গত বছরের ২২ মার্চ ১০ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় দায়ের করা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ প্রধান বিচারপতি। #

 



 

Show all comments
  • আরমান ৯ জানুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    পুলিশের সাথে আপোষ না হওয়াতে ব্যাপারটা ধরা পরে, তখন ব্যাপারটি সবাই জানতে পারে এবং অস্ত্রগুলো পাচার না হয়ে দেশেই থাকে। তারমানে যেসব চালানে পুলিশ বা অন্যান্যদের সাথে আপোষ হয়, সেগুলো আমাদের অজানাই থেকে যায়। হতে পারে এখনো সেরকম হয়, অতীতেও হয়েছে, ভবিষ্যতেও হবে। যেখানে সরকারের সর্বোচ্চ পর্যায়ে আপোষ হয়, সেখানে আর করার কী থাকে !!!
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৯ জানুয়ারি, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    ‘দেখুন, আমরা ১৯৭১ সালে আপনাদের স্বাধীনতা সংগ্রামে অনেক সহায়তা করেছি। এসব অস্ত্রশস্ত্রও আপনাদের মতো আমাদের একটি স্বাধীন ভূখণ্ড সৃষ্টির কাজে লাগবে, আপনাদের কোনো ক্ষতি হবে না।’ এসব অস্ত্র নামানোর কাজে বাধা না দেওয়ার জন্যও তিনি অনুরোধ করেন। " উলফাকে আমি সমর্থন করি। তারা স্বাধীন আসাম চায়। তারা উগ্রবাদী নয়।
    Total Reply(0) Reply
  • Md.Nazmul Hoque ৯ জানুয়ারি, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    যারা এই কাজ করেছিল তাদের তো শাস্তি হয়েছে। আর যারা জিবনের ভয়কে দূরে ফেলে দিয়ে দেশের কথা ও তাদের কাজ কে প্রধান হিসেবে নিয়ে ঠেকিয়ে দিয়েছিল তাদের কে পুরষকিত করা দরকার।
    Total Reply(0) Reply
  • হিটম্যান ৯ জানুয়ারি, ২০১৯, ১:৪০ এএম says : 0
    নিজের পাপ নিয়ে কোন অনুতাপ নাই ! আবার অভিশাপ দেয়।
    Total Reply(0) Reply
  • Mir Md Mofazzal Hossain ৯ জানুয়ারি, ২০১৯, ১:৪০ এএম says : 0
    প্রকৃত দোষীদের উপযুক্ত সাজা হউক।
    Total Reply(0) Reply
  • saiful bari ৯ জানুয়ারি, ২০১৯, ১:৪২ এএম says : 0
    Let us make our country safe and peaceful.Let us make Bangladesh as our dreamland.No rooms for terrorist in our sacred motherland.
    Total Reply(0) Reply
  • A.W.Haq ৯ জানুয়ারি, ২০১৯, ১:৪৩ এএম says : 0
    যত দ্রুত রায় কার্যকর করা যায় তত দ্রুত দেশের মঙ্গল।আপিল,অলসামি,নানা তাল বাহানা,চাপতাপ অগ্রাহ্য করে নিজামী-বাবরসহ ১৪ জনের ফাঁসি এখনই কার্যকর করা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০ ট্রাক অস্ত্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ