Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু আজ

উদ্বোধন করবেন প্রেসিডেন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা হলো কনজ্যুমার পণ্যের মিলন মেলা। আন্তর্জাতিক নামে হলেও মূলত দেশীয় পণ্যের ব্র্যান্ডিং করা হয় এই মেলার মাধ্যমে। বিশ্বের বৃহত্তম সেই মেলার বুধবার থেকে শুরু হবে। উদ্বোধন করবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর যৌথ আয়োজিত ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্যমন্ত্রী সচিব মফিজুল ইসলাম, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য প্রমুখ।
সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ইতোমধ্যে দেশবাসীর কাছে স্থান করে নিয়েছে। মেলায় দেশ-বিদেশের লাখ লাখ মানুষ অংশ গ্রহন করেন। দেশি-বিদেশী নানা রকম পণ্যের বেচা-বিক্রিতে মিলনমেলায় পরিনতম হয়। তিনি বলেন, মেলায় বিভিন্ন ডাইভার্সিটি (বিচিত্রতা) ছাড়াও মানুষের বিনোদনেরও একটা বিষয় থাকে। অসংখ্য মানুষ আসবে, দেখবে, ঘুরে বেড়াবে। এ বিষয়গুলো মানুষের কাছে তুলে ধরতে হবে।
টিপু মুনশি বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে কৃষি উৎপাদন নির্ভর পণ্যভিত্তিক যেসব সম্ভাবনা আছে সেগুলোকে কাজে লাগাতে হবে। তিনি বলেন, আমি সবে দায়িত্ব নিলাম। মাথায় কিছু আইডিয়া আছে। সেই আলোকে কাজ করে যাব। তার মধ্যে ময়মনসিংহে যেমন মাছ চাষ হয় সেই মাছ উৎপাদন বাড়ানো, সেই সাথে অত্র এলাকার জন্য হিমাগার তৈরি করা। রংপুর অঞ্চলে ধান, গম, আলুসহ যে সকল কৃষি পণ্য হয় সেসব নিয়ে আমাদের পরিকল্পনা রয়েছে।
সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে তৃতীয় দিনের মতো সড়ক অবরোধ করে আন্দোলন করছেন পোশাক শ্রমিকরা। শ্রমিকদের এই আন্দোলনের বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, শ্রমিকদের নতুন স্যালারি (বেতন) যুক্ত হয়ে তা বাস্তবায়ন হতে যাচ্ছে চলতি মাসে। কোনো কিছু নতুন নতুন শুরু করতে গেলে কোনো ব্যাপারে কিছু কিছু আপত্তি থাকে। ক্লিয়ারিফিকেশনের কিছু ব্যাপার থাকে। তিনি বলেন, শ্রমিকদের এই আন্দোলনের বিষয়ে আমি বিজিএমইএর প্রেসিডেন্ট, সাবেক প্রেসিডেন্ট, একজন সাংসদসহ পোশাকশিল্পের নেতাদের সঙ্গ কথা বলেছি। দ্রুত সমাধানে আসতে পারবো বলে তিনি জানান।
রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য অন্যুায়ী, ৯ জানুয়ারি শুরু হয়ে মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা শুরু হয়ে মেলা চলবে রাত ১০টা পর্যন্ত। প্রাপ্ত বয়স্কদের জন্য ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। এবারই প্রথম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার দর্শনার্থীদের জন্য অনলাইনে টিকেট কাটার সুযোগ দেওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে এ কার্যক্রমের উদ্বোধন করতে চাইলেও যান্ত্রিক সমস্যার কারণে বাণিজ্যমন্ত্রী তা করতে পারেননি।
সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলায় ছোট বড় মিলিয়ে ৬০৫টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ৫৯টি প্রিমিার প্যাভিলিয়ন, ১৯টি সাধারণ প্যাভিলিয়ন, ২৬টি বিদেশি প্যাভিলিয়ন, ছয়টি সংরক্ষিত প্যাভিলিয়ন, ৩২টি সাধারণ মিনি প্যাভিলিয়ন, ৩৬টি প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, নয়টি বিদেশি মিনি প্যাভিলিয়ন, ছয়টি সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন, ৬৮টি প্রিমিয়ার স্টল বিদেশি, ১৭টি প্রিমিয়ার স্টল, ২৯৫টি সাধারণ স্টল, ৩০টি ফুড স্টল এবং দুটি রেস্তোরাঁ। প্রতিবছরের মতো খাবারের মান নিয়ন্ত্রণে এবারও থাকবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একটি বিশেষ বুথ। মেলায় মা ও শিশুদের জন্য থাকবে দুটি কেন্দ্র। অন্যদিকে শিশুদের জন্য থাকবে দুটি শিশু পার্ক। সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এবারের মেলায় ২২টি দেশের ৫২টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। দেশগুলো হল- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমেলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ