Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নানা সঙ্কটে বিনিয়োগ বাড়ছে না

টেক্সটাইল ও গার্মেন্টস মেশিনারিজ প্রদর্শনী ৯ জানুয়ারি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন (বিটিএমইএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেছেন, নানা সঙ্কটের কারণে টেক্সটাইল শিল্পে বিনিয়োগ বাড়ছে না। এক্ষেত্রে গ্যাস, বিদ্যুৎ ও জমি স্বল্পতাসহ বিভিন্ন বিষযকে দায়ী করেন। তবে নতুন সরকার এই সমস্যা সমাধানের পদক্ষেপ নিলে আগামীতে বিনিয়োগ ও রফতানি আয় আরও বাড়বে বলে উল্লেখ করেন তিনি। গতকাল সোমবার সংগঠনটির কারওয়ানবাজারস্থ কার্যালয়ে ঢাকা আন্তর্জাতিক টেক্সটাইল ও তৈরি পোশাক খাতের মেশিনারিজ প্রদর্শনী নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন। এ সময় সংবাদ সম্মেলনে আরও ইয়র্কার ট্রেড এবং মার্কেটিং সার্ভিসের প্রেসিডেন্ট জুডি ওয়াং, এফবিসিসিআই এর সভাপতি মো. সাইফুল ইসলাম মহিউদ্দিন প্রমুখ। 

মোহাম্মদ আলী খোকন বলেন, বর্তমানে টেক্সটাইল শিল্পে মোট বিনিয়োগ ৭০ হাজার কোটি টাকা। রাজনৈতিক পরিবেশ স্বাভাবিক থাকায় বিনিয়োগ কিছুটা বেড়েছে। তবে বিনিয়োগ আরও বেশি হত। কিন্তু গ্যাস, বিদ্যুৎ, জমির স্বল্পতায় সেটা হয়নি। আর গত ১০ বছরে সরকার গ্যাসের দাম ১৫৭ ভাগ বাড়িয়েছে। গ্যাসের সংকট মোকাবেলায় সরকার যে এলএনজি আমদানি করছে এর সুফলও টেক্সটাইল শিল্প পাচ্ছে না। তবে দেশীয় গ্যাসের তুলনায় এলএনজির দাম কয়েকগুণ বেশি হওয়ায় আতঙ্কিত বিনিয়োগকারীরা।
তিনি বলেন, আমাদের স্পিনিং, উইভিং ও ডায়িং-প্রিন্টিং মিলগুলো দীর্ঘদিন ধরে নানা সমস্যায় আছে। স্থানীয় এবং রপ্তানির উদ্দেশ্যে যারা সুতা তৈরি করছে তারা সুতা বিক্রি করতে পারছেনা। এজন্য তারল্য সংকটে ভুগছে বেশিরভাগ প্রতিষ্ঠান।
গ্যাসের অভাবে বেশকিছু কারখানা বন্ধ হয়ে গেছে জানিয়ে মোহাম্মদ আলী বলেন, সরকার নতুন করে যে ১১০ টি অর্থনৈতিক অঞ্চল নির্মাণ করছে। আমরা দ্রুততম সময়ে সেখানে বিনিয়োগের সকল পরিবেশ নিশ্চিতের দাবি জানাই। এছাড়া টেক্সটাইল মিলগুলোর জন্য অন্তত ২৫ টি অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেয়ার দাবি করেন তিনি।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৯ থেকে ১২ জানুয়ারী রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা আন্তর্জাতিক টেক্সটাইল এবং গার্মেন্টস মেশিনারি এক্সিবিশন ২০১৯ অনুষ্ঠিত হবে। এবার ১৬ তম এ আসরে ৩৭টি দেশের মোট ১ হাজার ২০০ কোম্পানি অংশ নিবে। আর গত বছর এ আসর থেকে ২৮০ মিলিয়ন মার্কিন ডলারের যন্ত্রাংশ বিক্রি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিটিএমইএ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ