Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পূর্ণাঙ্গ মন্ত্রী হিসেবে শপথ নিলেন ২৪ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ৪:১১ পিএম
একাদশ জাতীয় সংসদের পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ২৪ জন। সোমবার বিকেলে বঙ্গভবনে তাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
 
প্রথমে তারা পদের এবং পরে গোপনীয়তার শপথ নেন।
 
একাদশ সংসদের পূর্ণ ২৪ মন্ত্রী হলেন— আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ বিষয়ক), ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), মো. আবদুর রাজ্জাক (কৃষি), আসাদুজ্জামান খান (স্বরাষ্ট্র), হাছান মাহমুদ (তথ্য), আনিসুল হক (আইন, বিচার ও সংসদ), আ হ ম মুস্তফা কামাল (অর্থ), মো. তাজুল ইসলাম (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়), ডা. দীপু মনি (শিক্ষা), এ কে আবদুল মোমেন (পররাষ্ট্র), এম এ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ হুমায়ুন (শিল্প), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), জাহিদ মালেক (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), টিপু মুনশি (বাণিজ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), শ ম রেজাউল করিম (গৃহায়ন ও পূর্ত), মো. শাহাব উদ্দিন (পরিবেশ ও জলবায়ু), বীর বাহাদুর (পার্বত্য), সাইফুজ্জামান চৌধুরী (ভূমি), নুরুল ইসলাম সুজন (রেলপথ), স্থপতি ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি) ও মোস্তফা জব্বার (ডাক ও টেলিযোগাযোগ)।
 
এর আগে বেলার সাড়ে ৩টায় শপথের আনুষ্ঠানিকা শুরু হয়। রাষ্ট্রপতি আসার পর জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
 
শুরুতে তিনি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সাবেক প্রধান বিচারপতি, বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানাসহ আগত সবাইকে ধন্যবাদ জানান।
 
এরপর পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বঙ্গভবন জামে মসজিদের পেশ ইমাম মাওলানা সাইদুল কবির। তিনি সুরা আল ফাত এর ১০ নং আয়াত আরবি তেলাওয়াত ও বাংলা তরজমা পড়ে শোনান।
 
এরপর মন্ত্রিপরিষদ সচিব শ্রদ্ধাভরে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু, তার শহীদ পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সকল শহীদের।
 
এরপর সংবিধানের আলোকে প্রথমে প্রধানমন্ত্রীর শপথ নেন শেখ হাসিনা।  তিনি প্রথমে প্রধানমন্ত্রী এবং পরে গোপনীয়তার শপথ পাঠ করেন।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূর্ণাঙ্গ মন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ