Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সহিংসতায় মানুষ নিহত হওয়া নির্বাচন কমিশনের কাছে তুচ্ছ ঘটনা রিজভী

সিইসি’র বক্তব্যে জাতি হতবাক

প্রকাশের সময় : ৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইউনিয়ন পরিষেদের চতুর্থ ধাপের নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদের বক্তব্যে ‘হতবাক’ হয়েছে বিএনপি। গতকাল রোববার বিকালে নয়াপল্টনে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ইউপি নির্বাচন নিয়ে গতকালই সহিংসতাই ৮ জনের প্রাণ গেছে। এরপরও নির্বাচন সুষ্ঠু হয়েছে- সিইসির এই বক্তব্যে গোটা জাতি হতবাক হয়েছে। প্রাণহানি ও রক্তপাতের বিভৎস পৈশাচিক যে নির্বাচন দেশবাসী প্রত্যক্ষ করেছে তাকে আমলে না নিয়ে সিইসি যে বক্তব্য দিয়েছেন, তা কোনো সুস্থবোধ সম্পন্ন মানুষের পক্ষে বলা সম্ভব কিনা এটি দেশের মানুষের কাছে আজ প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।
গতকাল রোববার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
চার ধাপে এ পর্যন্ত ৭৯ মানুষের প্রাণ ঝরে গেছে। অথচ রকিব উদ্দিন সাহেব এটাকে পানিভাত মনে করছেন। দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তা ছিলেন তিনি। এখন তার (সিইসি) বক্তব্য ও কর্মকা- একেবারেই ভাঁড়ে পরিণত পর্যায়ে উপনীত হয়েছে।
রিজভী অভিযোগ করে বলেন, সিইসি হিসেবে রকিব উদ্দিন আহমদ সাংবিধানিক দায়িত্ব পালন করেননি। তিনি সংবিধানবহির্ভূত বেআইনি কাজ করেছেন বলেই নির্বাচনে এতো রক্তপাত, সহিংসতা ও লোকক্ষয় হয়েছে। নির্বাচনী ব্যবস্থার বিকৃত স্বাস্থ্যবর্ধনে বর্তমান সিইসি যে ভূমিকা রেখেছেন, তা ইতিহাসে কালিমালিপ্ত কলঙ্কিত অধ্যায় হিসেবেই বিবেচিত হবে।
শনিবার চতুর্থ ধাপে ৭০৩ ইউপির ভোট শেষে সন্ধ্যায় নির্বাচন কমিশনের (ইসি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে সিইসি বলেন, এ ধাপেও কয়েকটি বিচ্ছিন্ন ও দুঃখজনক ঘটনা ঘটেছে। গোলযোগ, সংঘর্ষ ও হতাহতের ঘটনা ছাড়া সুষ্ঠু নির্বাচন হয়েছে বলে গণমাধ্যমেও বলা হয়েছে। ইসি নির্লিপ্ত নয়, বরং অভিযোগ ও গণমাধ্যমের খবরের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হয়েছে।
ছয় ধাপের এ ভোটের জন্য গত ১১ ফেব্রুয়ারি প্রথম ধাপের তফসিল ঘোষণা হয়। ৪ জুন ষষ্ঠ ধাপের ভোটের মধ্য দিয়ে এ নির্বাচন শেষ করার পরিকল্পনা রয়েছে ইসির।
প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে উদ্দেশ করে রুহুল কবির রিজভী বলেন, এত বড় তথ্য উপদেষ্টা থাকার পরও দেশের অর্থ হরিলুট হয় কিভাবে?
তথ্য নিরাপত্তার ঝুঁকিতে অর্ধেকেরও বেশি ব্যাংক রয়েছে এমন সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের এতগুলো টাকা হরিলুট হয়ে গেলো। কেবল ব্যাংক নয়, শেয়ার বাজারও তথ্য-প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত। অথচ এত বড় তথ্য উপদেষ্টা থাকার পরএ কিভাবে এসব লুটপাট হয়। প্রশ্ন রাখেন তিনি।
দেশে দুর্ভিক্ষের প্রতিফলন দেখা যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, রমজানের আগে গতকাল রসুন কেজিতে ৭০ টাকা বেড়েছে। পাশাপাশি অন্যান্য জিনিসগুলোর দামও দ্বিগুণ হয়েছে। মধ্যস্বত্বভোগীরা নিয়ন্ত্রণ করে মধ্যবিত্তদের পথে বসানোর দিকে নিয়ে যাওয়া হচ্ছে বলেও মত ব্যক্ত করেন তিনি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হারুন অর রশিদ, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুুস সালাম, সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সহিংসতায় মানুষ নিহত হওয়া নির্বাচন কমিশনের কাছে তুচ্ছ ঘটনা রিজভী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ